ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সৈয়দপুরের উদীয়মান নারী উদ‌্যোক্তা লুনা

খুরশিদ জামান কাকন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১২, ৪ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৪:১৫, ৪ ডিসেম্বর ২০২০
সৈয়দপুরের উদীয়মান নারী উদ‌্যোক্তা লুনা

দীর্ঘদিন ধরে বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠান। নেই পড়াশোনার অতিরিক্ত চাপ। হাতে অজস্র সময়। এই সময়কে কাজে লাগিয়ে শখের বশে ‘শখ’ নামে একটি অনলাইন ব্যবসা পরিচালনা করে স্বাবলম্বী হয়েছেন সৈয়দপুরের মেয়ে লুৎফুন নাহার লুনা।

নীলফামারীর সৈয়দপুর উপজেলার গোলাহাটে লুনার বাড়ি। পড়ছেন দিনাজপুর সরকারি কলেজে। করোনার কারণে ঘরবন্দী সময়ে শুয়ে বসে থেকে তিনি তিক্ত হয়ে উঠেছিলেন। এই অবস্থা থেকে উত্তরণের জন্য লকডাউনের শুরুর দিকে মায়ের কাছ থেকে পোশাকের কারুকাজ শিখেন।

একদিন শখের বশে নিজের জন্য একটি জামায় হাতের কাজ করেন। প্রথমবারের মতো নিজের হাতে কাজ করা জামা পরিধান করে ফেসবুকে ছবি পোস্ট করেন। সঙ্গে সঙ্গেই তার কয়েকজন বন্ধু তার কাছ থেকে জামা বানিয়ে নেওয়ার বায়না ধরেন। মূলত, তাদের আবদার পূরণের মাধ্যমেই সৈয়দপুরের এই নারী উদ্যোক্তার পথচলা শুরু।

শূন্য পুজি দিয়ে শুরু করা লুনার লাভের মুখ দেখতে খুব বেশি সময় লাগেনি। চলতি বছরের আগস্টে যাত্রা শুরু করার পর থেকেই টানা অর্ডার পেতে থাকেন। প্রথমদিকে লুনার কাজে পরিবারের সদস্যদের খুব একটা আগ্রহ না থাকলেও পরবর্তীতে, লুনার এগিয়ে যাওয়ার পথে পরিবারই ছিলো সবচেয়ে বড় প্রেরণা।

লুনা তার ব্যবসায়িক কাজের প্রচার-প্রচারণার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমকে ব্যবহার করেন। ফেসবুকে 'শখ' নামে একটি পেজ খুলে অনলাইনে অর্ডার গ্রহণ করেন। দুই মাসের মধ্যে তিনি ৩০ টিরও বেশি অর্ডার ডেলিভারি দিতে সক্ষম হন। তিনি সাধারণত থ্রিপিস, পাঞ্জাবি, ফতুয়া ও শিশুদের জামায় কারুকাজ করে থাকেন।

বাংলাদেশের উদ্যমী নারীদের অনলাইন প্লাটফর্ম উইমেন অ্যান্ড ই-কমার্স (উই) থেকে অনুপ্রাণিত হয়ে উদ্যোক্তা হওয়ার স্বপ্ন দেখা লুনা তার ব্যবসার শুরু থেকেই ক্রেতাদের চাহিদা মেটানোর চেষ্টা করে আসছেন।

এ কারণে ক্রেতাদের চাহিদা সাপেক্ষে বর্তমানে তিনি সেলাই করার জন্য দুইজন কারিগর নিযুক্ত করেছেন। সেই সাথে আশপাশের নারীদেরও নিজ উদ্যোগে হাতের কাজ শিখিয়ে যাচ্ছেন। ফলে শুধু তিনি নিজে নন, পিছিয়ে পড়া প্রতিবেশী নারীরাও আয়ের পথ খুজে পাচ্ছে।

উদ্যোক্তা হিসেবে সফল হওয়ার ব্যাপারে লুনা জানান, 'করোনাকালে ঘরবন্দী সময়টা শুয়ে-বসে কাটাতে চাইনি। কিছু একটা করতে চেয়েছিলাম। একদিন শখের বশে নিজের জন্য একটি জামায় কারুকাজ করি। পরে ব্যাপক সাড়া পাওয়ায় এই কাজটাকেই বেছে নেই। ধীরে ধীরে কাঙ্ক্ষিত সাফল্যের দেখা পাই।'

সৈয়দপুরের এই নারী উদ্যোক্তা আরো জানান, 'প্রথমদিকে ব্যবসা নিয়ে আমার সুদূরপ্রসারী চিন্তাভাবনা ছিলো না। কিন্তু, এখন পড়াশোনার সাথে সাথে আমার ব্যবসাটাকেও বড় করার চেষ্টা আছে। আমি এখন আমার ভাইবোনদের ছোট ছোট আবদারগুলো পূরণ করতে পারি। সত্যি বলতে শিক্ষাজীবনেই উপার্জন করাটা আমার কাছে অনেক বড় একটা প্রাপ্তি।'

অল্প কিছুদিনের পথচলায় সাফল্য পাওয়া শিক্ষার্থী লুৎফুন নাহার লুনা দীর্ঘ পথ পাড়ি দিতে চান। জীবন চলার পথে একজন সফল উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত হতে চান।

লুনা জানান, সেই লক্ষ্যে তিনি পূর্ণ মনোযোগ দিয়ে কাজ করে যাচ্ছেন। অদূর ভবিষ্যতে নিজস্ব কারখানা ও শো-রুম প্রতিষ্ঠা করতে চান। সেই সাথে নারীদের আর্থ-সামাজিক উন্নয়নে, কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে ঘরকুনো নারীদের স্বাবলম্বী করতে চান।

লেখক- শিক্ষার্থী, সরকারি তিতুমির কলেজ

ঢাকা/নোবেল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়