ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ময়মনসিংহে উদ্যোক্তাদের বিভাগীয় মিটআপ

মিফতাউল জান্নাতী সিনথিয়া   || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩২, ৩ জানুয়ারি ২০২১   আপডেট: ১৭:৪৯, ৩ জানুয়ারি ২০২১
ময়মনসিংহে উদ্যোক্তাদের বিভাগীয় মিটআপ

ময়মনসিংহে চারটি জেলার (নেত্রকোনা, জামালপুর, শেরপুর ও ময়মনসিংহ) উদ্যোক্তাদের নিয়ে উই (উইমেন আ্যান্ড ই-কমার্স ফোরাম) আয়োজন করেছিল বিভাগীয় ‘উইমেন অ্যান্ড ই-কমার্স এন্টারপ্রেনার মিটআপ ২০২১’। 

শনিবার (২ জানুয়ারি) ময়মনসিংহ জেলার কৃষি বিশ্ববিদ্যালয়ের ড. এম এ ওয়াজেদ মিয়া অডিটরিয়ামে দিনব্যাপি এ মিটআপ হয়। দুইটি পর্বে মিটআপটি সাজানো ছিল।

এতে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ। এছাড়াও বিশেষ অথিতি ছিলেন ময়মনসিং জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল, দি চেম্বার অফ কমার্স অ্যাান্ড ইন্ডাস্ট্রি ময়মনসিংহ-এর সভাপতি আমিনুল হক শামীম, বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইন্সটিটিউট ময়মনসিংহ-এর মহাপরিচালক মির্জা মোফাজ্জল ইসলাম, উইমেন অ্যান্ড ই- কমার্স ফোরামের উপদেষ্টা কবির সাকিব, ফোরামের সভাপতি নাসিমা আক্তার নিশা, পরিচালক শেখ লিমা, হাইপারট্যাগ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শফিউল আলম। 

অনুষ্ঠানের প্রথম পর্বে সভাপতি ছিলেন উইমেন চেম্বার অব কমার্স ময়মনসিংহ-এর সভাপতি লুসি আক্তারী মহল এবং দ্বিতীয় পর্বে সভাপতি ছিলেন উইর প্রেসিডেন্ট নাসিমা আক্তার নিশা। 

এছাড়াও প্রধান অতিথি ও বিশেষ অতিথিদের সঙ্গে আলোচনা পর্বে উদ্যোক্তাদের জন্য বিশেষ বক্তব্য রাখেন শম্ভুগঞ্জ জি কে পি ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক দিলরুবা সারমীন, ও বিসিক ময়মনসিংহ-এর উপ-মহা ব্যবস্থাপক উম্মে সালমা। 

অডিটেরিয়াম প্রাঙ্গণে ১১টি স্টল ছিল। এতে ২০ জনেরও অধিক উদ্যোক্তা নিজেদের পণ্য ও ব্যবসাকে প্রদর্শন করেছেন। অনুষ্ঠানে স্পন্সর করেছে ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান জমিদার বাড়ি এবং অনলাইন উদ্যোক্তাদের প্রতিষ্ঠান টিএফসি, প্রয়োজন ডেইলি, ড্রেস ম্যাগাজিন ও ডাহুক নামের ফেসবুক পেজসহ আরও অনেকেই।  

কে এম খালিদ বলেন, ‘‘বিশ্বের যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর, অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর।’ বাক্যটি কবিতায় থাকলেও এখন নারীরা অনেক এগিয়ে। পরীক্ষায় ভালো ফলাফল ও ব্যবসাতেও নারীরা এখন পুরুষের তুলনায় এগিয়ে আছেন। নারীরা আর ৫০ শতাংশে নেই, তারা এখন ৬৫ শতাংশে।’’ নারীদের এমন আয়োজনকে তিনি সাধুবাদ জানান।

নাসিমা আক্তার নিশা তার বক্তব্যে বলেন, “দেশীয় পণ্যের প্রসারে উই নিরলসভাবে কাজ করে যাচ্ছে। আমরা উদ্যোক্তাদের প্রশিক্ষণের জন্য আয়োজন করেছি মাস্টারক্লাস নামে ট্রেনিং সেশন। যেখানে গ্লোবাল ও লোকাল দুজন প্রশিক্ষক উদ্যোক্তাদের প্রশিক্ষণ দিচ্ছে বিভিন্ন বিষয়ে। অনলাইনে বায়ার-সেলার মিটিংয়ের মাধ্যমে দেশের উদ্যোক্তাদের পণ্যকে দেশের বাইরে পাঠানোর প্রক্রিয়া চলছে। ময়মনসিংহবাসীর এমন মিটআপ আয়োজনে এই জেলার উদ্যোক্তাদের জন্য সুফল বয়ে আনবে।’’

কবির সাকিব বলেন, “সারাদেশে যখন বিদেশি পণ্যে সয়লাব, উই’র উদ্যোক্তারা তখন নিজ দেশের পণ্যকে ছড়িয়ে দিচ্ছে বিশ্বে। শোককে শক্তিতে পরিণত করে করোনার সময়ও নারীরা কাজ করে যাচ্ছে। এভাবেই টাঙ্গাইলের খেশ শাড়ি, শেরপুরের তুলশিমালা চাল ও জামদানির মতো পণ্য ছড়িয়ে পড়ছে উদ্যোক্তাদের মাধ্যেমে।’’

ফেসবুক পেজ ‘বিরাজবৌ’-এর স্বত্বাধিকারী তানিয়া সুলতানা।  তিনি ময়মনসিংহ এই মিটআপের আহবায়ক ছিলেন। তিনি বলেন, “ময়মনসিংহ বিভাগীয় মিটআপ ২০২১-এর উদ্দেশ্য হচ্ছে ময়মনসিংহ তথা এ বিভাগের ছোট ছোট নারী উদ্যোক্তাদের মাঝে পারস্পরিক সম্পর্ক বৃদ্ধি করা। উদ্যোক্তা সমাবেশের মাধ্যমে তাদের উদ্যোগগুলো সবার নিকট পরিচিত করা। সরকারি পৃষ্টপোষকতা লাভের চেষ্টা। সফলতা বলতে আমরা পুরোপুরিই সফল ছিলাম। উদ্যাক্তারা তাদের উদ্যোগগুলো দেশ বরেণ্য ব্যক্তিবর্গের নিকট উপস্থাপন করতে পেরেছেন। পণ্যের গুণগতমান সম্পর্কে আগত দর্শনার্থীরা ধারণা পেয়েছেন।’’

রাফেল ড্র ও সমাপনী বক্তব্যের মাধ্যমে মিটআপ সমাপ্তি ঘোষণা করা হয়।

ঢাকা/মাহি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়