ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

৩৬০ টাকার ব্যবসায় স্বাবলম্বী রুবি

মিফতাউল জান্নাতী সিনথিয়া   || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৬, ৪ জানুয়ারি ২০২১  
৩৬০ টাকার ব্যবসায় স্বাবলম্বী রুবি

রুবি আফরোজ, তিন ভাই-বোনের মধ্যে বড় সন্তান ও পরিবারের একমাত্র মেয়ে তিনি। জন্ম ও পড়ালেখা বরিশালে। বরিশাল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক ও সরকারি মহিলা কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করেন তিনি। পরবর্তী সময়ে ব্রজমোহন কলেজ থেকে সমাজকর্মে স্নাতকোত্তর শেষ করেন রুবি।

স্বামীর কর্মসূত্রে এক সন্তানসহ বর্তমানে ঢাকার গুলশানে বসবাস তার। চার বছর ওয়ার্ল্ড ফিস, কোডেক, BRAC-এ জব করার পর একটা সংসারের স্বপ্ন নিয়ে স্বেচ্ছায় চাকরি ছেড়ে দেন তিনি। পরবর্তী সময়ে মায়ের অনুপ্রেরণায় উদ্যোক্তা হয়ে উঠেন রুবি। ফেসবুক পেজ “রসনা বিলাস”-এর মাধ্যমে হাতে বানানো বিভিন্ন প্রকারের দেশীয় আচার নিয়ে কাজ করছেন তিনি। 

রুবি বলেন, “বিয়ের ৭ বছর পরে শুরু হয় আমার সংসার। গত ৭ বছরে যেভাবে সংসার সাজানোর চিন্তা করতাম, কিন্তু বাস্তবটা ছিল সম্পূর্ণ ভিন্ন। আর প্রত্যাশার সঙ্গে প্রাপ্তির এই অমিলই ছিল আমার নতুন করে কিছু করতেই হবে, এই চিন্তার অনুপ্রেরণা। আর এই প্রত্যাশার সঙ্গে প্রাপ্তির অমিলের কারণ ছিল কিছু মানুষের খামখেয়ালি, একচোখা দৃষ্টিভঙ্গি ও স্বার্থপরতা।

আমি প্রথমে কাজ শুরু করি গার্মেন্টস সংশ্লিষ্ট এক্সপোর্ট কোয়ালিটির কিছু পণ্য নিয়ে। Aanshi Choice পেজের মাধ্যমে ২০১৯ সালের জুন মাস থেকে। কিন্তু আমার মধ্যে সব সময়েই চিন্তা ছিল নিজের যোগ্যতা ও দক্ষতা দিয়ে কোনো উদ্যোগ দাড় করানোর। 

এই চিন্তা থেকেই ২০১৯ সালের অক্টোবর মাসের ৬ তারিখ ‘রসনা বিলাস’ পেজের যাত্রা শুরু। আমার শুরুটা ছিল আচার নিয়ে। এখন পর্যন্ত আমি আচারকে মূল ফোকাস করে এগিয়ে যাচ্ছি। তবে আচারের পাশাপাশি এখন মিক্সড ড্রাই ফ্রুটস ও বিভিন্ন ধরনের বাদাম, গৌরনদীর সন্দেশ নিয়েও কাজ করছি। ইচ্ছে আছে ভবিষ্যতে নিজের হাতের সন্দেশ, ফ্রোজেন ফুডসহ আরও কিছু খাবার আইটেম নিয়ে কাজ করার।’’

তিনি আরও বলেন, “উদ্যোগ শুরু করলেও প্রকাশ করার তেমন কোনো মাধ্যম ছিল না। চেষ্টা করতাম আড়ালে কাজ করতে। ফেসবুক গ্রুপ উই (উইমেন অ্যান্ড ই-কমার্স) ফোরাম থেকে ফিরে পাই কাজ করার পূর্ণ উদ্যম। উইতে জয়েন্ট করি ২০২০ সালের জানুয়ারি মাসের ৮ তারিখ। তখন থেকেই নিয়মিত থেকেছি। শ্রদ্ধেয় রাজিব আহমেদ ভাইয়ার গাইড লাইন অনুসরণ করে আমার চিন্তায় ব্যাপক পরিবর্তন এসেছে। এখন আমি গর্ব করে বলি, আমি দেশি পণ্যের একজন উদ্যোক্তা।

আমি চাই আমার উদ্যোগ ‘রসনা বিলাস’ একদিন আচারের ব্র্যান্ড হবে। কারণ, অন্যসব পণ্য নিয়ে কাজ করলেও আচার বানানো আমার ভালোবাসার কাজ। আর তাই আমার স্বপ্নও আচারকে নিয়ে। আমি চাই শুধু অনলাইন নয়, একদিন অফলাইনেও আমার শো-রুম হবে। এখন যেমন সবাই বেকিং ক্লাস, কুকিং ক্লাস করায়, আমিও আচার বানানোর ক্লাস করাতে চাই। স্বপ্ন দেখি শুধু আচার নিয়ে আলাদা মেলার আয়োজন করবো। শুধু আচার নিয়ে লেখালেখির জন্য সাময়িকী/পত্রিকা থাকবে।’’

প্রত্যেকটা মানুষের জীবনেই কিছু গল্প থাকে। আর সেই গল্পগুলোই মানুষের মধ্যে সামনে এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা যোগায়। রুবির ব্যবসার শুরুটা ছিল দুই কেজি জলপাই ও এককেজি তেতুলের আচার দিয়ে। ৩৬০ টাকার উদ্যোগ দেড় বছরে বিক্রি দাঁড়িয়েছে দুই লাখেরও অধিক।

ঢাকা/মাহি 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়