ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

৭০০ টাকার ব্যবসায় স্বপ্ন দেখছেন মুক্তা

সাজেদুর আবেদীন শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৯, ২৪ জানুয়ারি ২০২১   আপডেট: ১১:৪৯, ২৪ জানুয়ারি ২০২১
৭০০ টাকার ব্যবসায় স্বপ্ন দেখছেন মুক্তা

দিলশাদ খানম মুক্তার জন্ম চাঁদপুরে। বেড়ে ওঠা চট্টগ্রামে। বাবা মায়ের তিন সন্তানের মধ্যে মুক্তা মেজো ও একমাত্র মেয়ে। বাবা একটি গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানির ঠিকাদার। মা গৃহিণী। 

চট্টগ্রামের প্রিমিয়ার ইউনিভার্সিটি থেকে হিউম্যান রিসোর্সের উপর বিবিএ ও এমবিএ করেন। স্বামী, এক ছেলে ও এক মেয়ে নিয়ে তার ছোট পরিবার।

দিলশাদ খানম মুক্তার ছোটবেলা থেকেই কিছু একটা করার তাগিদ ছিল। তাইতো পড়ালেখা শেষ করেই একটা বেসরকারি স্কুলে শিক্ষকতা শুরু করেন। দ্বিতীয় সন্তানের আগমন উপলক্ষে স্কুল থেকে মাতৃত্বকালীন ছুটিতে ছিলেন। এ ছুটি শেষ করে এপ্রিলের ১ তারিখে স্কুলে যোগ দেওয়ার কথা ছিল তার। এর মধ্যেই চলে আসে করোনা। সারাদিন ঘরে বসে কোনো কিছু শুরু করতে পারছিলেন না তিনি। এর মধ্যেই তিনি উইর (উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম) সন্ধান পান টিভিতে সামিয়া ফারাহ-এর একটা প্রোগ্রাম দেখে। স্বপ্নের বীজটি সেখান থেকেই বপন করে ফেলেন তিনি।

বেশ কিছুদিন উই এবং ডিজিটাল স্কিলস বাংলাদেশ গ্রুপে পোস্ট দেখে তিনি সিদ্ধান্ত নেন এমন কিছু দিয়ে শুরু করবেন, যেখানে বেশি মূলধনের প্রয়োজন হবে না। তাই তিনি চুড়ান্ত সিদ্ধান্ত নেন হাতে তৈরি খাবার নিয়ে কাজ করবেন। সবার কাছে সতেজ ও স্বাস্থ্যসম্মত খাবার পৌঁছে দেওয়ার লক্ষ্যে তার এই উদ্যোগ।

হাতে তৈরি খাবারের পাশাপাশি তিনি কাজ করেন হাতে তৈরি লাচ্ছা সেমাই, কটকটি ও আচার নিয়ে।

মুক্তা বলেন, ‘‘উইতে কিছু দিন নিজের পরিচিতি বৃদ্ধির পর হাতে তৈরি খাবার নিয়ে কাজ শুরু করি। খুলে ফেলি নিজের ফেসবুক পেজ ‘purnota’s kitchen’। পরিবার, বন্ধু-স্বজন সবার এত সাপোর্ট, তার কারণে খুব অল্প দিনের মধ্যেই সাফল্যের দেখা পাই।

আজকে পর্যন্ত purnota's kitchen-এর হাতে তৈরি লাচ্ছা সেমাই দেশের বিভিন্ন জেলায় পৌঁছে গেছে। একটি ঔষধ কোম্পানিতে করপোরেট সেলও করেছি। সব কিছুর কৃতিত্ব উইর। যেহেতু উইর পথ ধরেই আজকের আমি। মাত্র ৭০০ টাকা দিয়ে শুরু করে এ পর্যন্ত আমার হাতে তৈরি খাবার বিক্রি করি মোট ৬৪ হাজার টাকার।’’

ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে মুক্তা বলেন, ‘দেশের ই-কমার্সে আমি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে চাই। আমি চাই আমার কাজের মাধ্যমে কিছু মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করে দিতে। সবার দোয়া প্রার্থী।’

লেখক: ফিচার লেখক ও গণমাধ্যমকর্মী।

ঢাকা/মাহি 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়