RisingBD Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ২৬ ফেব্রুয়ারি ২০২১ ||  ফাল্গুন ১৩ ১৪২৭ ||  ১৩ রজব ১৪৪২

উদ্যোক্তা হতে আত্মবিশ্বাস প্রয়োজন  

সালাউদ্দিন আহমেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩৯, ২৭ জানুয়ারি ২০২১   আপডেট: ১৮:০০, ২৭ জানুয়ারি ২০২১
উদ্যোক্তা হতে আত্মবিশ্বাস প্রয়োজন  

সাধারণত এক হাতে পাঁচটি আঙুল থাকে। পাঁচটি আঙুলের পাঁচ রকম বৈশিষ্ট্য। আপনার মাঝে পাঁচ ধরনের আত্মবিশ্বাস আছে সেটা জানেন কী? জানেন না হয়তো আবার অনেকেই জানেন কিংবা কেউ জেনেও জানতে চান না। পাঁচ ধরনের আত্মবিশ্বাসের কথাগুলো আজ বলবো গল্পের ছলে। বিগত কিছু দিন যাবত আমি এই পাঁচ ধরনের মোটিভেট নিজেকে করছি। বলে রাখা ভালো, আপনারা এই লজিকগুলো পড়ে অনেকেই সহমত হতে পারেন, আবার নাও পারেন, তবুও আমি লিখছি।
 
জীবন সুন্দর-আপনি সৃষ্টির সেরা জীব। আপনার জীবনটি আরো ১০ জনের থেকে অনেক সুন্দর। বিশ্বাস না হলেও এটাই চিরন্তন সত্য কথা। যারা অন্যদের মোটিভেট করেন, তাদের পেছনের গল্পগুলো অনেক তেতো হয়। চলমান সময়গুলোও তেতো হয়, তবুও তারা জীবনকে সহজভাবে সুন্দর বলেন। 

আপনি আজ একজন সৌভাগ্যবান মানুষ, তা না হলে নিজের আইডিয়া দিয়ে নিজের উপার্জন করতে পারতেন না। নিজের দেশের পণ্য নিয়ে কাজ করতে পারতেন না। জীবন যত কঠিন পরিস্থিতির মধ্যেই থাকুক না কেন, জীবন সুন্দর। আপনি যে চোখ দিয়ে পড়ছেন, এটা আপনার নাও থাকতে পারতো। এটা যখন আছে, তখন জীবন সুন্দর। জীবনকে সহজভাবে দেখুন সহজভাবে নিন আর সুন্দর দৃশ্য উপস্থাপন করুন, দেখবেন জীবন সবসময় হাসিখুশি রাখবে।

আপনি সেরা মানুষ- আপনি একজন পৃথিবীর সেরা মানুষ এটা হয়তো কেউ বিশ্বাস করবে না। কিন্তু এটা চূড়ান্ত সত্য কথা। হ্যাঁ আপনি পৃথিবীর সেরা মানুষ, আপনার মতো পৃথিবীতে আর কাউকে পাবেন না। চেহারায় হয়তো মিল থাকলেও চিন্তাশক্তির মিল পাবেন না। আপনার মধ্যে আছে অদম্য এক শক্তি, প্রখর ধৈর্য্যশীলতা, অসম্ভব লেগে থাকার প্রবণতা। এগুলো বিশ্বাস হচ্ছে না! দাঁড়ান, একটু ভেবে বলুন তো, আপনার ক্লাসে একদিন আপনার স্যার একটা প্রশ্ন করেছিল, সেদিন কেউ পারেনি, আপনি পেরেছিলেন। অথচ প্রশ্নটি আপনার পাঠ্যবইয়ের না। এমনও হাজার বিষয় আছে, যেগুলো দিয়ে আপনাকে প্রমাণ করে দিতে পারি আপনি সেরা মানুষ। আপনি বিশ্বাস করেন না নিজেকে, তাই সেরা ভাবতে পারেন না। নিজে বিশ্বাস করুন, দেখবেন সবাই বিশ্বাস করবে আপনি সেরা মানুষ।

আপনার আইডিয়া পৃথিবীর সেরা আইডিয়া- আপনি ক্লাসের লাস্ট বেঞ্চের মানুষ হতেই পারেন। তাতে কী আসে-যায়, সেই ক্লাসে যখন সবাই একদিন ক্লাস ফাঁকি দেবে বলে বাহানা খুঁজছিল, সেদিন আপনি আইডিয়া ফাঁকি দেওয়ার আইডিয়াটা দিয়েছিলেন। আর সেই আপনি ভাবছেন আপনার আইডিয়া সেরা না। হায়রে, ক্লাস ফাঁকি দেওয়ার বাহানা একজন মেধাবী ছাত্রকে বের করতে বলেন তো দেখি, সে কোন সূত্র বলবে কিংবা বাংলা ব্যাকারণের সমাস শেখাবে। কাজেই আপনি যে আইডিয়াটা বের করেন, সেটা পৃথিবীর সেরা আইডিয়া, এটা আর কেউ জেনারেট করতে পারে না।

আপনি দূরদর্শী ও সাহসী-সবাই যখন ভাবলো এই করোনায় কী খাবো, কী পরবো, চাকরি যায় যায় অবস্থা, বাসা থেকে বের হতে পারেন না। ঠিক তখনি আপনি দেশীয় পণ্য নিয়ে ই-কমার্স সেক্টরে উদোক্তা হওয়ার জন্য মাঠে নামলেন। আপনি বুঝতে পারলেন এখন বিজনেস হবে, আপনি সবকিছু আড়াল করে সাহসকে পুঁজি করে বাসায় বাসায় খাবার হোম ডেলিভারি দিতে লাগলেন। নিজের ভালো ক্যারিয়ার ছেড়ে সারাক্ষণ মোবাইল নিয়ে পড়ে থাকেন শেখার জন্য। কারণ, আপনি জানেন শিখতে পারলে এটা আপনাকে উর্পাজন করাতে বিনিয়োগ হবে। আপনার মাঝে এই সাহসিকতা এত চমৎকার কাজ করে, সেটা জানেন না। এখন ভাবুন আর চিন্তা করুন।

আপনি পরিশ্রম করতে পারেন- পৃথিবীতে ভালো কিছু করতে হলে আপনাকে হতে হবে পজিটিভিটি আর পরিশ্রম করার দৃঢ় মানসিকতাও থাকতে হবে। যেটি আপনার মাঝে আছে, আপনি জানেন কি? এসএসসি পরীক্ষার আগের রাতে কী রকম পড়ালেখাটা করেছিলেন, একবার মনে করে দেখুন তো। আপনার চোখে ঘুমের কোনো প্রলেপ ছিল না, খাওয়া-দাওয়ার কথা মাথায় ছিল না, শুধু পড়ে গেছেন। এটাও কি পরিশ্রম না! সারাজীবন না পড়ে সর্বশেষ রাতে পড়ে পরীক্ষা দিয়ে পাস করলে, সেটাকে কি পরিশ্রমী আর মেধাবী হিসেবে গণ্য করবেন না? আপনি পরিশ্রম করতে জানেন, কিন্তু করতে চান না, সমস্যা এখানে। নিজে বিশ্বাস করুন আপনি পরিশ্রমী, দেখবেন পারবেন।

আমরা হরহামেশাই ডিমোটিভেট হয়ে যাই। কূল-কিনারা খুঁজে পাই না কী করবো, কী করছি। নানা ধরনের কুরুচিপূর্ণ বিতর্কিত চিন্তাভাবনা মাথায় উঁকি দেয়। অথচ আমরা নিজেরাও জানিও না আমাদের মধ্যে কী ধরনের শক্তি আছে। নিজেকে বিশ্বাস করুন, নিজের সত্তা, নিজের ব্যক্তিত্ব, নিজের ইতিবাচক ব্যক্তিত্ব দিয়ে এগিয়ে চলুন। নিজেকে সফল হিসেবে দেখতে চাইলে নিজের মধ্যে দৃঢ় আত্মবিশ্বাস রপ্ত করুন। কেননা, আপনিই পারেন আপনাকে জেতাতে।

লেখক: স্বত্বাধিকারী, বিডিম্যানগ্রোভ ডটকম।

ঢাকা/সিনথিয়া/মাহি 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়