ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

সুমির আয়ে চলে পুরো সংসার

সাজেদুর আবেদীন শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৯, ১৩ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৪:৪০, ১৩ ফেব্রুয়ারি ২০২১
সুমির আয়ে চলে পুরো সংসার

সুমি আজম, নরসিংদীর মেয়ে। বড় হয়েছেন ঢাকার মিরপুরে। সুমির মা-বাবা দুজনেই বন বিভাগে চাকরি করেন। নবম শ্রেণীতে থাকা অবস্থায় তার বিয়ে হয়ে যায়। তারপর তিনি এক ছেলে ও এক মেয়ের মা হয়ে যান। তাই ইচ্ছা থাকা সত্ত্বেও পড়ালেখাটা আর করতে পারেননি তিনি। 

সুমি বলেন, ‘‘নিজে হাতে কাজ করে থ্রি পিস বিক্রি করতাম। পরে ২০১৮ সালে বিউটি পার্লারের কাজ শিখে নিজের বাসায় বসে কাজ করতাম। মোটামুটি ভালোই চলছিল আমার সংসার। কিন্তু ২০২০ সালে হঠাৎ পৃথিবীজুড়ে আবির্ভাব হয় মহামারি করোনাভাইরাসের। শুরু হয় লকডাউন। ঘরে বসে বসে তেমন ভালো লাগে না। করোনা মহামারিতে আমার কাজ বন্ধ হয়ে যায়। আমি খুব হতাশ হয়ে পড়ি। ঠিক ওই সময় উই আমাকে পথ খুলে দেয়। তখন আমি ফেসবুকভিত্তিক ই- কমার্স গ্রুপ উইতে জয়েন হই এবং উইর পোস্টগুলো নিয়মিত পড়ি। 

আমি দেখি উইতে অনেকে খাবার নিয়ে কাজ করেন, তাই আমিও পোস্ট করি। আমি প্রথম পোস্টেই অর্ডার পাই। মাত্র ৬০০ টাকায় আমি আমার খাবারের প্রথম অর্ডারের কাজ শুরু করি। তারপর নিয়মিত হই উই গ্রুপে। এই পর্যন্ত আমি প্রায় পৌঁনে দুই লাখ টাকার হাতে তৈরি খাবার বিক্রি করি। হাতে তৈরি খাবারের মুনাফা থেকে আমি ২০ হাজার টাকা সঞ্চয় করে কিছু থ্রি পিস, বেড সিট এবং শাড়ি কিনি এবং এগুলোও যোগ করি আমার অনলাইন ব্যাবসায়। তারপরে আমি রেডি টু কুক মাছ নিয়ে কাজ করা শুরু করি। এতে অনেক ভালো সাড়া পাই। এখন আমার প্রতিদিন কমপক্ষে এক হাজার টাকা থেকে প্রায় ছয় হাজার টাকার অর্ডার পাই।’’ 

সুমি আজমের মতো অনেক নারী আজ স্বাবলম্বী হয়েছেন ফেসবুকভিত্তিক ই-কমার্স গ্রুপ উইর মাধ্যমে। তাদের মতো অনেক নারীর অনুপ্রেরণা নাসিমা আক্তার নিশা ও রাজিব আহমেদের মতো মানুষ। 

বর্তমানে সুমির আয় দিয়ে তার ছেলেমেয়ের পড়াশোনা চলে। এক কথায় পুরো সংসার চালান সুমি। বর্তমানে তার ছেলে পাবনা ক্যাডেট কলেজে ১০ম শ্রেণীতে পড়ে। মেয়ে পড়ে ৫ম শ্রেণীতে। 

সুমি বলেন, ‘আমার স্বপ্ন আমার ছেলেমেয়েকে পড়ালেখা করিয়ে মানুষের মতো মানুষ করে গড়ে তোলা। আমি নিজে যা পারিনি, তা ওদের দিয়ে পূরণ করা।’

লেখক: ফিচার লেখক ও গণমাধ্যমকর্মী।

ঢাকা/মাহি 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়