Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ০৭ মার্চ ২০২১ ||  ফাল্গুন ২২ ১৪২৭ ||  ২১ রজব ১৪৪২

খামার করে যেভাবে সফল ষাটোর্ধ্ব হযরত আলী 

কাঞ্চন কুমার || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩৩, ২৩ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৭:৪৮, ২৩ ফেব্রুয়ারি ২০২১
খামার করে যেভাবে সফল ষাটোর্ধ্ব হযরত আলী 

হযরত আলী, কুষ্টিয়ার মিরপুর উপজেলার আহম্মেদপুর এলাকার ষাটোর্ধ্ব একজন বৃদ্ধ। ঠিকাদারি ব্যবসা ছেড়ে গরুর খামার, মাছ চাষ আর ফলের বাগান করে বেশ সাফল্য পেয়েছেন তিনি।

হযরত আলী প্রায় তিন একর জমিতে খণ্ড খণ্ড করে পুকুর, গবাদি পশুর খামার এবং দেশি-বিদেশি বিভিন্ন ফলের বাগান করে পুরো জেলায় ব্যাপক সাড়া ফেলেছেন। বর্তমানে হযরত আলী ২৪টি পুকুরে বিভিন্ন ধরনের মাছ চাষের ব্যবস্থা, কাটিমন আম, পেয়ারা, লেবু, কমলা, মাল্টা, পেঁপেসহ দেশি-বিদেশি বিভিন্ন প্রজাতির গাছের সমন্বয়ে ফল বাগান করছেন। পাশেই আরেকটি শেডে ৬টি দুগ্ধবতী গাভী প্রতিপালন করছেন।

এই মিশ্র ফল বাগান ও খামার থেকে তিনি বছরে ৫ থেকে ৭ লাখ টাকা আয় করছেন। তার এই মাছচাষ ও ফলের বাগান দেখে উদ্বুদ্ধ হয়ে ওই গ্রামসহ আশেপাশের অনেক গ্রামে বেকার তরুণরা মাছচাষ ও বাগান তৈরি করে স্বাবলম্বী হয়েছেন।

হযরত আলী বলেন, দুই ছেলের পরামর্শে কিছু একটা করবো বলে সিদ্ধান্ত নিলাম। প্রথমে একটি বাগান ও পুকুরে মাছ চাষের পরিকল্পনা গ্রহণ করি। নিজের দুই বিঘা জমির পাশে অন্যের ছয় বিঘা জমি বাৎসরিক ১০ হাজার টাকা বিঘা প্রতি লিজ নিয়ে পুকুর খনন করে মাছ চাষ শুরু করি। আর পুকুর পাড়ে কলা, পেঁপে, বেগুন, লাউ, শিম, লেবুর আবাদ করেও বাড়তি আয় আসতে থাকে। এবছর পাশের তিন বিঘা জমিতে থাই জাতের পেয়ারা, কমলা, চায়না লেবু ও কাশ্মীরি কুল চাষ করেছি। 

গরুর খামার থেকে গ্রতিদিন ৪০-৫০ কেজি করে দুধ সংগ্রহ করা হয়। সেটি স্থানীয়দের চাহিদা মিটিয়ে শহরের বাজারে বিক্রি হয়ে থাকে। গেলো দুই বছরের মধ্যেই অনেক সাফল্য এসেছে তার। 

হযরত আলীর বাগানের কর্মচারী মওলা বক্স জানান, এই খামার দেখাশোনা করতে মাসিক ১০ হাজার টাকায় কাজ করি। এতে করে আমার পরিবার বেশ ভালোভাবে চলছে। ছেলেমেয়েকে পড়ালেখা করানোসহ বেশ সুখেই আছি আমি।

উপজেলা কৃষি অফিসার রমেশ চন্দ্র ঘোষ বলেন, বৃদ্ধ বয়সেও যে কিছু করতে পারেন, তার দৃষ্টান্ত হযরত আলী। এই বয়সেও বেকার না থেকে কিছু একটা করবেন এই লক্ষ্যে তিনি এই মিশ্র ফলের বাগান, গরুর খামার এবং মাছের চাষ শুরু করছেন, তা সত্যি অসাধারণ। আমরা কৃষি বিভাগের পক্ষ থেকে তাকে বাগানের জন্য প্রয়োজনীয় সহযোগিতা ও বিভিন্ন ধরনের পরামর্শসহ সার্বিক সহযোগিতা দিয়ে থাকি।

কুষ্টিয়া/মাহি 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়