ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ই-কমার্সে কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম বা সিএমএস

রাকিমুন বিনতে মারুফ জয়া || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৭, ২৪ মার্চ ২০২১  
ই-কমার্সে কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম বা সিএমএস

ডিজিটাল মার্কেটিংয়ের ক্ষেত্রে কন্টেন্টকে বলা হয় রাজা। ই-কমার্স ব্যবসার ক্ষেত্রেও কন্টেন্ট খুব গুরুত্বপূর্ণ। কন্টেন্টগুলোকে সংরক্ষণ, পরিবর্তন ও পরিমার্জনের জন্য একধরনের কম্পিউটার সফটওয়্যার ব্যবহার করা হয়। একে (সিএমএস) কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম বলে। সিএমএস-র মাধ্যমে ওয়েবসাইটে কন্টেন্ট গুলোকে সাজানো ও সংরক্ষিত করা যায়। এই সফটওয়্যারের মাধ্যমে ওয়েবসাইটের কন্টেন্টগুলো ম্যানেজ করার জন্য আলাদাভাবে কোনো কার্যক্রমের প্রয়োজন হয় না। ওয়েবসাইটের বিভিন্ন কাজ ছাড়াও একটি ব্যবসার অন্যান্য কাজ সম্পন্ন করতে সিএমএস কার্যকরী ভূমিকা পালন করে। কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম দুটি প্রধান অংশ নিয়ে গঠিত।

প্রথমটি সিএমএ (কন্টেন্ট ম্যানেজমেন্ট অ্যাপ্লিকেশন),এই অংশের মাধ্যমে ওয়েবসাইটে কন্টেন্ট সংযুক্ত ও ম্যানেজ করা হয়। দ্বিতীয়ত সিডিএ (কন্টেন্ট ডেলিভারি অ্যাপ্লিকেশন), এই অংশটি সিএমএ অংশের কাজগুলো নিয়ন্ত্রণ করে। এছাড়াও এটি সিএমএ অংশের কন্টেন্ট গুলোকে সংরক্ষণ করতে ও অডিয়েন্সের কাছে দৃশ্যমান হতে সাহায্য করে।

কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেমের ৪টি ধরন নিয়ে কিছু আলোচনা –

১। সেলফ হোস্টেড বা ওপেন সোর্স সিএমএস : এটি ঝামেলাবিহীন ও বিনামূল্যের একটি কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম। যেখানে ব্যক্তিগত নিয়ন্ত্রণে কন্টেন্ট ম্যানেজমেন্টের সকল কার্যক্রম পরিচালনা করা যায়। এমন সিস্টেমে থার্ড পার্টির উপর খুব বেশি নির্ভর করার প্রয়োজন নেই। কিছু নির্দিষ্ট সফটওয়্যার ইনস্টল করে কন্টেন্টগুলো ম্যানেজ করা যায়। এতে সুবিধাসমূহ সীমাবদ্ধ ও নির্দিষ্ট। তবে এমন সিএমএস প্যানেলের পুরো কন্ট্রোল নির্দিষ্ট ব্যক্তির কাছে থাকে।

২। হোস্টেড সিএমএস: এধরনের সিএমএস ব্যবহারকারীকে নির্দিষ্ট কিছু সুবিধা ও সেবা প্রদান করা হয়। তবে পুরোপুরি কন্ট্রোল ব্যবহারকারীর আয়ত্বে থাকে না। এতে ব্যবহারকারী লাইসেন্সের মাধ্যমে সফটওয়্যার ব্যবহার করতে পারে। এই প্রক্রিয়াতে মাসিক বা বার্ষিক ফি প্রদানের মাধ্যমে কিছু নির্দিষ্ট সুবিধা পাওয়া যেতে পারে।

৩। সফটওয়্যার অ্যাজ এ সার্ভিস (SAAS) সিএমএস : এটি সম্পূর্ণ পেইড সিস্টেম। এতে মাসিক বা বার্ষিক নির্দিষ্ট অর্থ প্রদান করতে হয়। এই সফটওয়্যারের মাধ্যমে ওয়েবসাইটের কন্টেন্টগুলো ম্যানেজ করা যায়। এমন সিস্টেমে ওয়েব হোস্টিং, ওয়েব কন্টেন্ট ম্যানেজমেন্ট সফটওয়্যার ও টেকনিক্যাল সাপোর্ট ইত্যাদি অন্তর্ভুক্ত থাকে। যাদের বাজেট বেশি ও যারা উন্নত ফিচারগুলোকে প্রাধান্য দেয়, মূলত তারাই এমন কন্টেন্ট ম্যানেজমেন্টের সিস্টেম ব্যবহার করে। ডাটা সংরক্ষণ পদ্ধতি, সেবা নেয়ার প্রক্রিয়া, ডাটা স্টোরেজ, ডাটা আদান প্রদান ও ভোগকৃত সেবা ইত্যাদির উপর সফটওয়্যার অ্যাজ এ সার্ভিসের চার্জ নির্ভর করে।

৪। প্ল্যাটফর্ম অ্যাজ এ সার্ভিস (PAAS) সিএমএস: উন্নত ও বেশি বাজেটের ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর জন্য এমন সফটওয়্যার প্রযোজ্য। এই সিস্টেমেও সফটওয়্যার অ্যাজ এ সার্ভিসের মতো নির্দিষ্ট পরিমাণ চার্জের বিনিময়ে সুযোগ-সুবিধা ও সেবা ভোগ করা যায়। তবে এই সফটওয়্যারগুলোর বিশেষ দিক হলো, ওয়েবসাইটের ডাটা সমূহের নিরাপত্তা নিশ্চিত করা এবং কিছু উন্নত সার্ভিস প্রদান করা।

ই-কমার্স ব্যবসায় নিজের পণ্য সম্পর্কে জানাতে লিখিত কন্টেন্ট অনেক উপকারী। একজন নতুন ই-কমার্স ব্যবসায়ীর কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম সম্পর্কে জানা অনেক জরুরি। এতে করে নিজের ব্যবসার খুঁটিনাটি নিজেই ম্যানেজ করা যায়।

ঢাকা\সিনথিয়া

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়