ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

স্বামী-স্ত্রী যখন ই-কমার্স ব্যবসায়ী

সালাউদ্দিন আহমেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩৮, ৩ এপ্রিল ২০২১   আপডেট: ২১:২৪, ৩ এপ্রিল ২০২১
স্বামী-স্ত্রী যখন ই-কমার্স ব্যবসায়ী

শিমুল মজলিস, পরিবারের মেজ সন্তান। জন্ম চট্টগ্রামে  হলেও ঢাকার মেয়ে তিনি। ইডেন মহিলা কলেজের প্রাণিবিদ্যা বিভাগ থেকে অনার্স এবং ফিশারিসে মাস্টার্স শেষ করেছেন। বর্তমানে দেশ টিভিতে সংবাদ উপস্থাপিকা হিসেবে চাকরি করছেন শিমুল। পাশাপাশি শিমুল তার স্বামী সৈকত মাজনেবীনের সঙ্গে যৌথভাবে শুরু করেছেন উদ্যোক্তা জীবন। উল্লেখ্য, সৈকত মাজনেবীন ঢাকা ইউনিভার্সিটি থেকে বিএসসি  ইঞ্জিনিয়ারিং ইন লেদার প্রোডাক্ট বিষয়ে অনার্স করেছেন। বর্তমানে  তিনি ব্যাংকিং সেক্টরে কাজ করছেন।

পেইন্টিং ও নকশী আসবাবপত্র নিয়ে ফেসবুক পেজ ‘রূপবান’-র মাধ্যমে তারা ব্যবসা করছেন। একজন মিডিয়া ব্যক্তিত্বের উদ্যোক্তা হয়ে ওঠার গল্প বলেছেন রাইজিংবিডিতে। সাক্ষাৎকারটি নিয়েছেন রাইজিংবিডির প্রদায়ক ও বিডিম্যানগ্রোভ ডটকমের স্বত্বাধিকারী সালাউদ্দিন আহমেদ।

রাইজিংবিডি : কেমন আছেন?
শিমুল মজলিস :
জি ভালো আছি।

রাইজিংবিডি : ব্যবসার শুরুর গল্পটা জানতে চাই।
শিমুল মজলিস :
একদম শুরুতে আমরা আসলে সবার কাজ দেখতাম। আর এভাবেই দেখতে দেখতে ভাবছিলাম আমাদের উদ্যোগের কথা। আমি ও আমার স্বামী উদ্যোক্তা হওয়ার ইচ্ছা পোষণ করেছিলাম অনেক আগে থেকে। যেহেতু দুজনে আলাদা পেশাতে ব্যস্ত, তাই আমরা যা জানি তা নিয়ে কাজ করতে চেয়েছি। তারপর দেখলাম আমরা পেইন্টিং নিয়ে কাজ করতে পারি। কিন্তু অনেক রকম পেইন্টি এর মাঝে কী নিয়ে কাজ করব সেটা নিয়ে দ্বিধাদ্বন্দ্বে পরে যাই। চিন্তা করে দেখলাম মানুষ এখন অনেক বেশি শৌখিন। আমরা ঐ শ্রেণির মানুষদের ক্রেতা হিসেবে টার্গেট করে কাজ শুরু করলাম। এভাবেই আমাদের পেইন্টিং বিভিন্ন আসবাবাবপত্রের উপর ফুটিয়ে তুলি। যা অনেক সাড়া পেয়েছে।

রাইজিংবিডি : কোন ধরনের পণ্য নিয়ে কাজ করছেন?
শিমুল মজলিস :
আমার পেজে প্রাধান্য পেয়েছে হারিকেন, পানদানি, পিকদানি, কেটলি, ট্রাঙ্ক, ট্রে, চায়ের কাপ, বোতল ও মগের মতো পণ্য। এছাড়াও রয়েছে নকশা করা বিভিন্ন ধরনের আসবাবপত্র। 

রাইজিংবিডি : মিডিয়ার মানুষ হয়ে আপনার উদ্যোক্তা হওয়ার স্বপ্ন ছিল কেন?
শিমুল মজলিস :
উদ্যোক্তা হওয়ার একটা সুপ্ত বাসনা ছিল। সময় আর সুযোগ পাচ্ছিলাম না। করোনাকালীনে সেই সুযোগটা পেয়ে যাই আমরা।

রাইজিংবিডি : ব্যবসা শুরুর মাধ্যম কোন উপায়ে ছিল?
শিমুল মজলিস :
আমার ব্যবসা পুরোটাই অনলাইনকেন্দ্রিক।

রাইজিংবিডি : কাজ করতে গিয়ে কখনো সমস্যার সম্মুখীন হয়েছেন?  
শিমুল মজলিস :
আসলে তেমন বিব্রতকর পরিস্থিতিতে পরতে হয়নি। তবে পণ্য ডেলিভারিতে অনেক সময় ভেঙে গিয়েছে। পরবর্তীতে ক্রেতাকে নতুন পণ্য দিয়েছি।

রাইজিংবিডি : উদ্যোক্তা জীবনে সফল হতে কাদের ভূমিকা বেশি ছিল?
শিমুল মজলিস :
আমার মা আমাকে খুব সাপোর্ট করতো কাজের  ব্যাপারে। মা বলতেন তুমি কাজ করো, ফল নিয়ে আশা করো না। একদিন ঠিকই ফল পাবে। আর এরপর রাজিব স্যারের কথা বলতেই হবে।  স্যারের অনেক পরামর্শ পেয়েছি, যা আমার কাজে সফলতা দিয়েছে।  ‘লেগে থাকেন সফল হবেনই’ রাজিব  স্যারের এই কথাটা আমাকে অনেক বেশি অনুপ্রেরণা দিয়েছিল।

রাইজিংবিডি : আপনার উদ্যোগের সফলতার কথা জানতে চাই।  
শিমুল মজলিস :
আমরা খুব অল্প সময়েই আমাদের ক্রেতাদের আস্থার জায়গা তৈরি করতে পেরেছি। টার্গেট ক্রেতার বাইরেও আমরা বহু ক্রেতা পেয়েছি, যা ছিল আমাদের জন্য আনন্দের ব্যাপার।

রাইজিংবিডি : ব্যবসা নিয়ে ভবিষ্যতে কতদূর যেতে চান এবং পরিকল্পনা কী?
শিমুল মজলিস :
আমরা চাই আমাদের পেজ ‘রূপবান’ একটা ব্র্যান্ড হবে। দেশের বাইরেও আমাদের পণ্য বিক্রি হয়েছে, কিন্তু আমরা তা বৃহৎ আকারে নিয়ে যেতে চাই।

রাইজিংবিডি : উদ্যোক্তা জীবনের শুরু কতদিন এবং রেভিনিউ কেমন?
শিমুল মজলিস :
গতবছরের জুন থেকে আমাদের ব্যবসা শুরু। রেভিনিউ খুব বেশি না হলেও ব্যবসা ভালোই চলছে। 

রাইজিংবিডি : নতুনদের জন্য আপনার পরামর্শ কী?
শিমুল মজলিস :
আমরা ই-কমার্স ব্যবসার অনেক কিছু শিখেছি ফেসবুক গ্রুপ ডিএসবি (ডিজিটাল স্কিল ফর বাংলাদেশ) থেকে। যে শিক্ষাগুলি আমার ব্যবসায় কাজে লাগাতে পেরেছি।  তাই আমি নতুনদের বলতে চাই, আগে জেনে বুঝে তারপর ব্যবসা শুরু করলে অনেকদূর এগিয়ে যাওয়া যায়।

রাইজিংবিডি : অনেক ধন্যবাদ আপনাকে ।
শিমুল মজলিস :
রাইজিংবিডিকেও অসংখ্য ধন্যবাদ আমাকে এমন একটি সুযোগ দেওয়ার জন্য।

ঢাকা/সিনথিয়া

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ