Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৯ জুন ২০২১ ||  আষাঢ় ৫ ১৪২৮ ||  ০৬ জিলক্বদ ১৪৪২

অনলাইন ব্যবসায় পণ্য প্যাকেজিং

সালাউদ্দিন আহমেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৪, ২৯ এপ্রিল ২০২১  
অনলাইন ব্যবসায় পণ্য প্যাকেজিং

ই-কমার্স ব্যবসায় পণ্যের গুনগত মান অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ। তবে পণ্যের প্যাকেজিংও কম গুরুত্বপূর্ণ নয়। কিন্তু অনেকেই পণ্য প্যাকেজিংয়ের নকশায় খুব বেশি খেয়াল রাখেন না।

গবেষণায় দেখা গেছে, প্রতিবেদনের ৬০ শতাংশ ক্রেতারাই সোশ্যাল মিডিয়াতে পণ্যের প্যাকেজিং দেখে পণ্য কিনতে আগ্রহী হন। তাই প্যাকেজিং যদি সুন্দর ও আকর্ষণীয় করা যায় তাহলে ১০ শতাংশ হলেও বিক্রি বৃদ্ধি পাবে । 

সোশ্যাল মিডিয়াতে যারা নিয়মিত কেনাকাটার করেন, তাদের বেশিরভাগই প্যাকেজিং দ্বারা প্রভাবিত। তাই প্যাকেজিং প্রেজেন্টেশনের মাধ্যমে খুব সহজেই বিক্রির পরিমাণ বাড়ানো যায়। আবার প্যাকেজিংয়ের কারণে ক্রেতাও বুঝতে পারে বিক্রেতার রুচি ও ক্রিয়েটিভিটি। এরফলে যে কেউ তার ব্যবসার আমূল পরিবর্তন করতে পারে।

ই-কমার্স ব্যবসায় পণ্য প্যাকেজিংয়ের করণীয় :
* গিফট আইটেমের জন্য কাস্টম-প্রিন্টেড বক্স বা কালারফুল প্যাকেজিং করা, যা ক্রেতাদেরকে অনেক বেশি আগ্রহী করে তুলবে।

* কাস্টমাররা প্রোডাক্ট কেনার আগে অনলাইন বা সোশ্যাল মিডিয়ায় অনেক সময় রিসার্চ করেন। সুতরাং প্রতিযোগিতায় টিকে থাকতে হলে আপনার প্রোডাক্ট প্রেজেন্টেশন অনেক গুরুত্বপূর্ণ। তাই পণ্যের সঠিক প্যাকেজিং ও এর সঠিক ছবি অনলাইনে আপলোড করা বুদ্ধিমান ব্যবসায়ীর লক্ষণ।

* প্রিমিয়াম কাস্টমারদের জন্য একটু ভিন্ন ধরনের প্যাকেজিং করা, যাতে কাস্টমাররা তাদের গুরুত্ব বুঝতে পারেন।

* প্যাকেজিংয়ের সঙ্গে তাদের Thank You লেটার সেন্ড করা। এতে সৌজন্য সম্পর্ক বৃদ্ধি পায় যা কাস্টমারের মনে ভাল ধারণা সৃষ্টি করতে সহায়তা করে।

* প্যাকেজিংয়ে অবশ্যই নিজস্ব ব্র্যান্ডের লোগো থাকা দরকার। এটি অনেক বড় প্রচার।

* প্রোডাক্ট যথাসম্ভব শক্ত প্যাকেট দিয়ে প্যাকেজিং করা। এতে প্রোডাক্ট নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে না।

সাধারণভাবে বলতে গেলে, ই-কমার্স ব্যবসায়ের জন্য প্যাকেজিং নির্বাচন করার সময় কয়েকটি বিষয় খেয়াল রাখতে হবে।  তাহলো- পণ্য ডেলিভারিগুলো সফল হবে কী না এবং এ নিয়ে ব্যবসায় কোনো প্রভাব ফেলবে কী না । এই বিষয়গুলো অনলাইন লেনদেনের একটি অপরিহার্য কারণ। তাই প্যাকেজিংয়ে সচেতন হওয়াটা প্রত্যেকটি ই-কমার্স কোম্পানির জন্য গুরুত্বপূর্ণ।

লেখক : স্বত্ত্বাধিকারী, বিডি ম্যানগ্রোভ ডটকম

ঢাকা/ সিনথিয়া

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়