Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৯ জুন ২০২১ ||  আষাঢ় ৫ ১৪২৮ ||  ০৬ জিলক্বদ ১৪৪২

সুর্পনার ‘পিনন হাদি’

শিরীন সুলতানা অরুনা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৯, ২ মে ২০২১  
সুর্পনার ‘পিনন হাদি’

সুপর্না তঞ্চঙ্গ্যা, জন্ম বেড়ে ওঠা বিলাইছড়ির ফারুয়া গ্রামে। রাঙামাটি থেকেই মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও স্নাতক শেষ করেন তিনি।  বর্তমানে শ্বশুরবাড়ি রাঙামাটির রাজবাড়িতে বাস করেন।

সংসারের পাশাপাশি অল্প পুঁজিতে অনলাইনে ব্যবসা শুরু করেন  তিনি।  তার ফেসবুক পেজের নাম  ‘Kanchi Fashion House’ । মূলত রাঙামাটি জেলার ঐতিহ্যবাহী পণ্য ‘পিনোন হাদি’-ই তার পেজের অন্যতম পণ্য। এছাড়াও রয়েছে ইয়ক, ওড়না, খবং, শাড়ি ইত্যাদি।

সুপর্না বলেন, ‘আমাদের পার্বত্য জেলার ঐতিহ্য ও সংস্কৃতি বর্তমানে আধুনিকতার ছোঁয়ায় যাতে হারিয়ে না যায়, সেই ভাবনা থেকে পিনোন হাদি নিয়ে কাজ শুরু করি।  আগে থেকেই যেহেতু বেইন (এক ধরনের কোমর তাঁত যন্ত্রে বোনা কাপড়) সম্পর্কে ধারণা আছে।  আর কিছু কিছু বেইন যেমন- মাফলার, হাদি ইত্যাদি, আমি নিজেই বুনেছি।  তাই দেশীয় এমন পণ্য নিয়ে কাজ করার আগ্রহ আরো বেড়েছে।

তিনি আরও বলেন, ‘আমার নিজের প্রচেষ্টা ও পরিবারের সহযোগীতা ছিল বলে আমি এতদূর আসতে পেরেছি। আর আমার পেজের ক্রেতাদের সাপোর্ট ও ভালোবাসায় সবকিছু সহজে করতে পেরেছি। ভবিষ্যতে আমি নিজেকে একজন সফল উদ্যোক্তা হিসেবে দেখতে চাই। এখন আমার পণ্য নিয়ে শপিংমলে একটি আউটলেট খোলার স্বপ্ন দেখি। যেখানে সবাই দেখেশুনে আমার কালেকশন গুলো নিতে পারবে।’

সুর্পনার ব্যবসার শুরুটা অনলাইন ও অফলাইনে হলেও, বর্তমানে ই-কমার্সের কল্যাণে ক্রেতাদের কাছ থেকে ভালো সারা পাচ্ছেন। প্রায় চার বছরের উদ্যোক্তা জীবনে নিজের উপার্জন করা অর্থ দিয়েই স্বাবলম্বী তিনি। তার তৈরি পোশাক বিক্রি হচ্ছে দেশ ও দেশের বাইরে।

লেখক : স্বত্ত্বাধিকারী, এসএস এগ্রো প্রোডাক্ট

রাঙামাটি/ সিনথিয়া

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়