ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সফল উদ্যোক্তা হতে কার্যকরী ৬ উপায়

জাহিদুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৭, ১৭ মে ২০২১  
সফল উদ্যোক্তা হতে কার্যকরী ৬ উপায়

সফল উদ্যোক্তা হতে হলে কী করতে হবে? এটা নিয়ে আমাদের সবার রয়েছে হাজার প্রশ্ন। আমরা অনেকেই মনে করি, সফল উদ্যোক্তা হতে হলে অনেক বেশি সৃজনশীল হতে হবে কিংবা খুব দারুণ কোন আইডিয়া থাকতে হবে। হ্যাঁ, ভালো আইডিয়া থাকা অবশ্যই গুরুত্বপূর্ণ। কিন্তু শুধু আইডিয়া নয়, সফল উদ্যোক্তা হতে হলে আরো অনেক বিষয় মাথায় রাখতে হয়। অনলাইন উদ্যোগে  সফল হতে সাহায্য করবে এমন ৬টি বিষয় নিয়েই সাজানো হয়েছে আজকের আলোচনা।

*প্রতিযোগীদের নিয়ে ভাল ধারণা রাখা :
বর্তমানে যেকোনো ব্যবসাতেই প্রচুর প্রতিযোগিতা রয়েছে। বিভিন্ন ব্যবসা ও ইন্ডাস্ট্রি সম্পর্কে যত বেশি জানবেন, তত বেশি এগিয়ে থাকবেন। নিয়মিত প্রতিযোগীদের নিয়ে পড়তে হবে। তারা কীভাবে কাজ করছে সেটা নিয়ে গভীর পর্যবেক্ষণ এবং অনুসন্ধান করতে হবে। যারা আপনার প্রতিযোগী, তাদের তালিকা করুন। তাদের নিয়ে পড়াশুনা করুন। যদি সম্ভব হয়, তাহলে তাদের পণ্য আপনি অর্ডার করে দেখতে পারেন। এতে একই সঙ্গে তাদের পণ্যের মান ও  তাদের কাস্টমার সার্ভিস সম্পর্কে আপনার স্বচ্ছ ধারণা তৈরি হবে।

এছাড়া আপনার প্রতিযোগীদের প্রাক্তণ কর্মচারীদের সঙ্গে কথা বলে তথ্য সংগ্রহ করতে পারেন, তবে শুধু তাদের তথ্য দিয়ে নয় আপনার ইউনিক আইডিয়া দিয়ে তা বাস্তবায়ন করতে হবে।  আপনি ১ ঘণ্টা সময় চেয়ে নিন তাদের কারো থেকে। সেই সময়ের জন্য আপনি তাদেরকে কিছু টাকা পে করতে পারেন, কিংবা তাদের সঙ্গে মিটআপ করতে পারেন কোন রেস্টুরেন্টে। অনেক তথ্য আপনি জেনে নিতে পারবেন এভাবে। এছাড়া আপনার প্রতিযোগীদের সেলস ফানেল নিয়েও কিছুদিন পড়তে পারেন। কীভাবে তারা কাস্টমারদের আকর্ষণ করে, তা জানতে পারবেন।

* সঞ্চয়ের দিকে খেয়াল রাখা :
হয়তো এখন আপনার ব্যবসা অনেক ভাল যাচ্ছে। কিন্তু আপনি কি বলতে পারবেন কিছুদিন পরেও এইভাবে চলবে?  না, এটা বলা যায় না।  এজন্য সফল উদ্যোক্তাগণ সবসময় ব্যবসা পরিচালনায় সঞ্চয় করতে বলেন। এর কারণ হল, ক্যাপিটাল বা পুঁজি ব্যবসাকে সবসময়ের জন্য সচল রাখতে সহায়তা করে। আপনার যদি ব্যবসায় বিক্রি কমে যায়, তখন এই পুঁজি দিয়ে আপনি ব্যবসা সামনে এগিয়ে নিতে পারবেন। বিক্রি কম হলেও তখন আপনার ব্যবসা এগিয়ে নিতে তেমন সমস্যা হবে না ।

* নিত্যনতুন পণ্য নিয়ে গবেষণা :  
বাজারে যদি নতুন কোন পণ্য আসে, সেগুলো সম্পর্কে ভাল ধারণা থাকতে হবে। এই কাজটি প্রতিযোগীদের চাইতে আপনাকে ব্যবসায় এগিয়ে নিয়ে যাবে এবং বাজারের চাহিদা সম্পর্কে ভাল ধারনা হবে। সেই সঙ্গে নতুন কোনো ধরনের পণ্য নিয়ে আসা খুব সহজ হবে। কোন ধরনের পণ্যে ক্রেতাদের চাহিদা বেশি তা সহজেই বুঝতে পারবেন।  

* প্রথমেই বড় ধরনের বাজারে প্রবেশ না করা :
অনেক উদ্যোক্তা যে ভুল করেন তা হলো, ব্যবসার শুরুর দিকে অনেকেই বড় ধরনের বাজারে নিজেদের প্রবেশ করান, যেখানে টিকে থাকা অনেক কঠিন হয়ে যায়।  এটা করা যাবে না। এমন মার্কেট নির্বাচন করুন যেখানে প্রতিযোগিতা খুব বেশি থাকবে না এবং আপনি সহজে ক্রেতার সংখ্যা বাড়াতে পারবেন। শুধু ক্রেতার সমস্যা খুঁজে বের করুন এবং সেটার সমাধান করতে থাকুন। এতে করে আপনার ক্রেতা বাড়তে থাকবে। পরবর্তীতে ধীরে ধীরে নিজের ব্যবসার পরিধি বাড়াতে পারবেন। একটা নির্দিষ্ট সময় পর বড় ধরনের বাজারে প্রবেশ করতে সহজ হবে। কারণ ততদিনে আপনার ক্রেতা থাকবে এবং আপনার যথেষ্ঠ অভিজ্ঞতাও থাকবে।

* ক্রেতাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা :
ক্রেতার কাছ থেকে নিজের ব্যবসার বিষয়ে ফিডব্যাক নিন। এতে সহজেই তাদের সঙ্গে ভাল সম্পর্ক করতে পারবেন। পাশাপাশি তাদের চাহিদা সম্পর্কে স্বচ্ছ এবং স্পষ্ট ধারণা পেয়ে যাবেন। পরবর্তীতে আপনি যখন নতুন কোন পণ্য বা সার্ভিস আনতে চাইবেন, তখন এই কাস্টমার ফিডব্যাক আপনার কাজটা সহজ করবে।

* পরিবর্তনে সাড়া দিন:
ব্যবসায় প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে। যারা এই পরিবর্তনে নিজেদেরকে জড়িয়ে নিতে পারছে, তারা টিকে যাচ্ছে। সময় মতো পরিবর্তন নিয়ে কাজ না করায় অনেক বড় বড় কোম্পানির ব্যবসা ধসে পড়েছে। আর যারা নিজেদের পরিবর্তনে সাড়া দিয়েছে, তারা তাদের ব্যবসার পরিধি বড় করতে পেরেছে। ভুল থেকে নিয়মিত শিক্ষা নিতে হবে এবং ভেঙ্গে পরা যাবে না।  এগিয়ে যেতে হবে এবং পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে হবে।

লেখক : স্বত্ত্বাধিকারী, টেকলিবার্টি অ্যান্ড জাহিদ’স অর্গানিক গ্রোসারি 

ঢাকা/ সিনথিয়া

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়