ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

চিকিৎসার টাকায় উদ্যোক্তা সাখী

শিরীন সুলতানা অরুনা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৮, ১৯ মে ২০২১  
চিকিৎসার টাকায় উদ্যোক্তা সাখী

কামরুন নাহার সাখী, রাঙামাটিতেই জন্ম, বেড়ে ওঠা এবং বসবাস। তিন ভাই বোনের মধ্যে সাখী দ্বিতীয়। রাঙামাটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে কেটেছে তার স্কুল জীবন। বর্তমানে তিনি রাঙামাটি সরকারি কলেজে ডিগ্রি ২য় বর্ষের শিক্ষার্থী।

পড়াশোনার পাশাপাশি কিছু করার ইচ্ছে ছিল সাখীর। কিন্তু পুঁজি না থাকায় ব্যবসা শুরু করতে পারছিলেন না।  শারীরিকভাবে অসুস্থ থাকায় টিউশনি করে যে টাকা পেতেন, তা চিকিৎসার পেছনেই খরচ হয়ে যেত।  অবশেষে চিকিৎসার খরচ জমিয়ে উদ্যোক্তা হয়ে উঠেন তিনি। শুরুর দিকে মামাতো ভাইয়ের সহযোগিতায় রাঙামাটির ঝুড়ি ব্যাগ নিয়ে ব্যবসা শুরু করলেও, বর্তমানে অনলাইনেই জমে উঠেছে তার ব্যবসা। তার ফেসবুক পেজের নাম ‘KNS Dream's Collection’ ।  এছাড়াও তার পেজের মধ্যে তাঁতের থ্রি পিস, শাড়ি ও আচারের মতো পণ্যও প্রাধান্য পেয়েছে।

কামরুন নাহার সাখী বলেন, ‘প্রথম দিকে ব্যবসা নির্ভর ফেসবুক গ্রুপ উই’র (উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম) থেকে ধারণা পেয়েছিলাম কীভাবে ব্যবসা শুরু করবো। অল্প পুঁজিতে ব্যবসা শুরু করার মনোবল উই থেকেই পাই। শুরুতে ভেবেছিলাম অনেক টাকা লাগে কিন্তু আইডিয়া ভালো থাকলে অল্প পুঁজিতেই ব্যবসা করা যায়। এভাবেই ২০২০ সালের জুন মাস থেকে অনলাইনে ব্যবসার শুরু।  উইর সঙ্গে যুক্ত হওয়ার পর থেকে কখনো পিছনে ফিরে তাকাতে হয়নি। রাত দিন প্রচুর পরিশ্রম করেছি। আলহামদুলিল্লাহ্ যেমন পরিশ্রম করেছি, তেমন সফলও হয়েছি।  ৩ মাসের মধ্যে  লাখ টাকার পণ্য বিক্রি করতে পেরেছি।  এর পিছনে আমার বাবা-মায়ের সার্পোট ছিল অনেক। তারাও অনেক কষ্ট করেছেন। আমার পণ্য ডেলিভারি ও প্যাকেজিংয়ের সব কাজেই তাদের সহযোগিতা পেয়েছি। ’

তিনি আরও বলেন, ‘আমার পেজের মূল পণ্য ঝুড়ি ব্যাগ। যেহেতু আমার জন্মভূমি রাঙামাটিতে, তাই সবুজ শ্যামল প্রকৃতির এই জেলার প্রতি আমার ভালোবাসা অন্যরকম। ছোট থেকে এই ঝুড়ি ব্যাগগুলো দেখে আসছি। আমি মনে করি এই ঝুড়ি পণ্যগুলি রাঙামাটির ঐতিহ্য বহন করে। তাই ব্যবসার শুরুতে ঝুড়ি ব্যাগ ছাড়া অন্য কোনো পণ্য নিয়ে চিন্তা আসেনি। অবশেষে কোনোরকম চিন্তা ভাবনা ছাড়া শুরু করে দেই ঝুড়ি ব্যাগ নিয়ে কাজ করা। যদিও ২০১৯ সাল থেকেই ব্যবসা ছিল পরে অনলাইনে শুরু করি। এভাবেই কাজ করতে করতে শিখেছি ব্যবসার প্রতিটি ধাপ। তবে উদ্যোক্তা হতে চাইলে কিছু ব্যাপার অবশ্যই জানা দরকার। উদ্যোক্তা কী, কী ধরনের ব্যবসা করতে চান, কেমন পণ্যের প্রতি  ফোকাস করতে চান এবং সবশেষে নিজের সিগনেচার পণ্য নিয়ে প্রচুর জ্ঞান অর্জন করতে হবে।  যেন ক্রেতারদের প্রশ্নের সন্তোষজনক উত্তর দেওয়া যায়’।

এভাবেই নিজের অসুস্থাকে জয় করে উদ্যোক্তা জীবনে কাজ করে যাচ্ছেন সাখী। স্বাবলম্বী হতে চাওয়া সাখীর ইচ্ছে একদিন তার পণ্য দেশ ও দেশের বাইরে ছড়িয়ে পরবে। আর এভাবেই রাঙামাটির ঐতিহ্যকে বিশ্বের দরবারে তুলে ধরতে চান তিনি। 

লেখক : স্বত্ত্বাধিকারী, এসএস এগ্রো প্রোডাক্ট

ঢাকা/সিনথিয়া

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়