ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ছাদ বাগানেই উদ্যোক্তা রিমা

শিরীন সুলতানা অরুনা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৯, ২২ মে ২০২১   আপডেট: ১৫:৪৩, ২২ মে ২০২১
ছাদ বাগানেই উদ্যোক্তা রিমা

রিমা শাহরিয়ার, জন্ম ও বেড়ে ওঠা চট্টগ্রামে। তিনি বাবা-মার তৃতীয় সন্তান। পড়াশোনা করেছেন চট্টগ্রাম কলেজে পলিটিক্যাল সাইন্স বিষয়ে। বর্তমানে স্বামী সংসার নিয়ে বান্দরবানে বসবাস করছেন তিনি।

অনেক নারীই বিয়ে, সংসার, স্বামী, সন্তান সবকিছুর মাঝে নিজেদের হারিয়ে ফেলি। আমাদের কিছু স্বপ্ন ও ইচ্ছে আছে সেটাও ভুলে যাই। একজন শিক্ষিত মহিলা চাইলে অনেক কিছুই করতে পারে, কিন্তু তা অনেক সময় ভাবতেই সাহস করি না। রিমা শাহরিয়ার এমন একজন নারী, যিনি গতানুগতিক এই নিয়মের বাইরে এসে কাজ করছেন।

একজন সাধারণ গৃহিণী রিমা। তবে নিজের পরিচয়ে পরিচিত হওয়াটা বেশি পছন্দ করেন তিনি। বাড়ির ছাদ বাগান থেকেই প্রথমে উদ্যোক্তা হওয়ার চিন্তা আসে তার। অনলাইনে ‘শখের বাগান’ নামে ফেসবুক পেজের মাধ্যমে নিজের জন্য একটা ক্ষুদ্র জায়গা তৈরি করার প্রচেষ্টা করেছেন তিনি। মাটির ডিনার সেট, প্লাস্টিকের বিভিন্ন ডিজাইনের ইনডোর-আউটডোর টব ও বাগান সরঞ্জামের পণ্যই মূলত তার পেজে প্রাধান্য পেয়েছে।

রিমা শাহরিয়ার বলেন, ‘মাঝে মাঝে নিজেকে সময় দেওয়ার জন্য একটা ছোটখাটো ছাদ বাগান করি।এই বাগান করতে গিয়ে আমার প্রয়োজন মতো জিনিসিগুলোর অভাবটাকে বেশি অনুভব করলাম। সাইজ মতে টব ও বাগান সরঞ্জাম নিজের পছন্দ অনুযায়ী সহজেই খুঁজে পেতাম না। তখন হঠাৎ চিন্তা আসলো, আমার মতো যাদের বাগান করার শৌখিনতা আছে অবশ্যই তারাও আমার মতো বিভিন্ন সমস্যার সম্মুখীন হন। তাই সে সব ছাদ বাগানিদের কথা মাথায় রেখে আমার এই ব্যতিক্রমী ব্যবসার উদ্যোগ গ্রহণ করা’।

তিনি আরও বলেন, ‘আমার অফলাইনেও শো-রুম আছে। তবে ফেসবুক গ্রুপ উই’র (উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম) মাধ্যমেই আমি অনলাইন জগতে পদার্পন করি।

যেহেতু অনলাইন উদ্যোক্তা তাই বিভিন্ন সময় বিভিন্ন রকম সমস্যার সম্মুখীন হতে হয়। তার উপর একজন মহিলা হয়ে টব কিংবা মাটির মত চ্যালেঞ্জিং পণ্য নিয়ে কাজ করছি।আসলে একজন মহিলা উদ্যোক্তার জন্য ব্যবসায়ী হওয়াটা অনেক চ্যালেঞ্জিং বিষয়। পণ্য বাছাই করা, পণ্যের পরিচিতি এবং ডেলিভারি এসব কিছু মেইন্টেন করে ব্যবসা চালিয়ে যাওয়া খুব একটা সহজ ছিল না। তারপরও পেরেছি এটাই বেশি। প্রথমদিকে পণ্য ডেলিভারি সমস্যা ও  ক্রেতাদের প্রশ্নের সম্মুখীন হতে হতো। বর্তমানে এই ক্ষুদ্র ব্যবসাটাকে অনেক প্রসারিত করেছি, সুষ্টভাবে পণ্য ডেলিভারি দিচ্ছি এবং অনলাইন জগতে খুব সাড়াও পাচ্ছি।

সবশেষে বলবো পরিবারে সাপোর্ট না থাকলে এবং উই গ্রুপের সাপোর্ট না থাকলে আমি হয়তোবা এতো অল্প সময়ে একজন অনলাইন উদ্যোক্তা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারতাম না।’

একজন সফল উদ্যোক্তা হওয়ার স্বপ্ন দেখেছেন রিমা এবং তিনি সেই লক্ষ্য নিয়েই এগিয়ে যেতে চান। মাত্র কয়েক মাসেই উদ্যোক্তা জীবনে সম্মান, সংবর্ধনা, ব্যক্তি পরিচয় ও ক্রেতার আস্থা পেয়েছেন তিনি। যা চলার পথে অনেক বড় মুনাফা হিসেবে  উৎসাহ দিয়েছে রিমা শাহরিয়ারকে। 

লেখক : স্বত্ত্বাধিকারী, এসএস এগ্রো প্রোডাক্ট

ঢাকা/সিনথিয়া

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়