Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২২ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ৭ ১৪২৮ ||  ১৩ সফর ১৪৪৩

করোনাকালের অবসরে শিক্ষার্থী থেকে উদ্যোক্তা

শিরীন সুলতানা অরুনা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১০, ২ আগস্ট ২০২১   আপডেট: ১৪:১২, ২ আগস্ট ২০২১
করোনাকালের অবসরে শিক্ষার্থী থেকে উদ্যোক্তা

প্রান্তিকা নাথ ভাবনা, জন্ম ও বেড়ে ওঠা খাগড়াছড়িতে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে স্নাতক ৩য় বর্ষের ছাত্রী তিনি। বর্তমানে ভাবনা একজন উদ্যোক্তা।

করোনাকালে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় গত ২০২০ সালের জুলাই মাসে অনলাইনে ব্যবসা শুরু করেন ভাবনা। ফেসবুক পেজ ‘সুতোকল্প’-এর মাধ্যমে কুশিকাটা এবং এন্টিকের মতো পণ্য নিয়ে ব্যবসা করছেন তিনি।  

বর্তমানে কুশিকাটার কাজ অনেকাংশেই কম দেখা যায়। অনেকের কাছেই এটি পরিচিত ছিলো না। এরফলে অনেক সমস্যার সম্মুখীন হতে হয় ভাবনাকে। সবার মাঝে এই কাজের পরিচিতি তেমন ছিলো না বলে তার ব্যবসায় অনেক প্রভাব ফেলেছিলো। শুরুর দিকে কেউ পণ্য নিতে আগ্রহ দেখাতো না। কিন্তু এভাবেই অবসর সময়কে কাজে লাগিয়ে ভাবনা হয়ে উঠেছেন ই-কমার্স ব্যবসায়ী।

প্রান্তিকা নাথ ভাবনা তার ব্যবসার কথা বলতে গিয়ে বলেন, ‘কুশিশিল্প আমার কাছে সবসময়ই খুব পছন্দের। আমাদের দেশে অনেকেই আমাদের এই ঐতিহ্য সম্পর্কে জানেন না। সবার সঙ্গে এই শিল্পের পরিচয় করানোর উদ্দেশ্য নিয়ে এই পথচলা শুরু করেছিলাম। কাজ করতে গিয়ে অনেক বাধার সম্মুখীন হয়েছি। কিন্তু পরিবাবের সবার সহযোগিতায় এগিয়ে যেতে সক্ষম হয়েছি। এখন বাংলাদেশেই অনেক মেয়ে এমন শিল্প নিয়ে কাজ করছেন, পরিবারকে অর্থনৈতিক সাপোর্ট দিচ্ছেন এবং নিজে স্বাবলম্বী হয়েছেন।’

বিগত এক বছরে প্রায় ৩০০ আইটেমের পণ্য বানিয়ে লক্ষাধিক টাকার বিক্রি করেছেন ভাবনা। পেয়েছেন ক্রেতাদের আস্থা ও গ্রহণযোগ্যতা। ব্যবসার স্থায়ী বন্দোবস্ত করতে এভাবেই তার কাজে লেগে রয়েছেন ভাবনা।  

লেখক: স্বত্ত্বাধিকারী, এস এস এগ্রো প্রোডাক্ট, জেলা প্রতিনিধি উই (রাঙামাটি,খাগড়াছড়ি ও বান্দরবান) এবং জেলা কন্ট্রিবিউটর লেখক, উদ্যোক্তা/ ই-কমার্স পাতা, রাইজিংবিডি ডটকম।

ঢাকা/সিনথিয়া/টিপু

সর্বশেষ

পাঠকপ্রিয়