ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বিশ্ববিদ্যালয়ে উদ্যোক্তা ও ই-কমার্স নিয়ে ফেসবুক লাইভ

উদ্যোক্তা/ই- কমার্স ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৯, ১৭ আগস্ট ২০২১  
বিশ্ববিদ্যালয়ে উদ্যোক্তা ও ই-কমার্স নিয়ে ফেসবুক লাইভ

বিশ্বব্যাপী কেনাকাটায় অত্যন্ত জনপ্রিয় একটি মাধ্যম হয়ে উঠেছে ই-কমার্স। বাংলাদেশও এর ব্যাতিক্রম নয়। বিগত পাঁচ বছরের তুলনায় দেশে উদ্যোক্তা ও ই-কমার্স ব্যবসায়ী বেড়েছে কয়েকগুণ। দেশের অনেক বড় বড় কোম্পানিও গতানুগতিক ব্যবসার পাশাপাশি তাদের ই-কমার্স সেকশন শুরু করার চিন্তা করছে। এর ফলে বর্তমানে বিভিন্ন পেশাতে ই-কমার্সের উপর দক্ষ লোকবলের চাহিদাও বৃদ্ধি পাচ্ছে।

গবেষণায় দেখা গিয়েছে শতকরা ৮০ ভাগ বা তারও বেশি তরুণ সমাজ ফেসবুকের সঙ্গে যুক্ত আছেন। ফলে ফেসবুকে ব্যবসা ও এফ-কমার্সের দ্রত প্রসার হচ্ছে। তরুণ উদ্যোক্তা বিশেষ করে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের মাঝে ফেসবুকে ব্যবসা পরিচালনাকারীর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। এতে ফেসবুকে ই-কমার্স ব্যবসার চাহিদা বাড়লেও রয়েছে কিছু ক্ষতিকর প্রভাব। অনেকেই ই-কমার্স নিয়ে স্বল্প জ্ঞানের কারণে ঝোকের বসে ব্যবসা শুরু করে টিকে থাকতে পারছে না। উদ্যোক্তাদের নিয়ে সরকারিভাবে বেশকিছু প্রশিক্ষণ কেন্দ্রের ব্যবস্থা থাকলেও যার সুযোগ অনেকেই পাচ্ছেন না। অপরদিকে উদ্যোক্তাদের নিয়ে ফেসবুকে বা অন্যান্য মাধ্যমে কিছু গ্রুপ থাকলেও তা প্রশিক্ষণের জন্য যথেষ্ট নয়।

সঠিক উপায়ে দক্ষতার সঙ্গে ই-কমার্স ব্যবসা পরিচালনার অভাবে অনেকেই নিজের উদ্যোগে শুরু করেও বন্ধ করে দিতে বাধ্য হচ্ছেন। তরুণ এসব উদ্যোক্তাদের প্রশিক্ষণ ও দক্ষতার আওতায় আনতে বিশ্ববিদ্যালয়ের ভূমিকা নিয়ে সাজানো হয়েছে আজকের ফেসবুক লাইভ পর্ব।  

আলোচনায় অংশগ্রহণ করছেন ইস্টার্ন ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন অনুষদের সহকারী অধ্যাপক আবু মোহাম্মদ আব্দুল্লাহ, ই-কমার্স ব্যবসায়ী ও কাকলী’স অ্যাটিয়ারের স্বত্বাধিকারী কাকলী তালুকদার এবং আরিয়া’স কালেকশনের স্বত্বাধিকারী নিগার ফাতেমা।

রাইজিংবিডির অফিসিয়াল ফেসবুক পেজ থেকে লাইভটি সম্প্রচারিত হবে আজ রাত ৯টা ৩০ মিনিটে।  অনুষ্ঠানটির সঞ্চালনায় আছেন রাইজিংবিডির উদ্যোক্তা/ই-কমার্স পাতার কো-অর্ডিনেটর মিফতাউল জান্নাতী সিনথিয়া।

ঢাকা/সিনথিয়া/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়