ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

ব্যবসায়ী বাবার অনুপ্রেরণায় ই-কমার্স উদ্যোক্তা ফারজানা

উদ্যোক্তা/ ই-কমার্স ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৭, ৯ সেপ্টেম্বর ২০২১  
ব্যবসায়ী বাবার অনুপ্রেরণায় ই-কমার্স উদ্যোক্তা ফারজানা

ব্যবসায়ী বাবাকে দেখে বিজনেসের প্রতি ঝোক তৈরি হয় মুন্সিগঞ্জের উদ্যোক্তা ফারজানা আক্তার। প্রতিবন্ধকতার কারনে কিছু  স্বপ্ন ছুটে গেলোও  প্রচন্ড পরিশ্রমী মনভাবান্ন ফারজানা কখনো থেমে থাকেন নি। করোনাকালীনে তিনি অনলাইনে  খাবার নিয়ে উদ্যোগ শুরু করেন।

ফারজানা তার ফেসবুক পেজ ‘ Foodies’  এর মাধ্যমে   হোম মেইড সরের ঘি, কিশোরগঞ্জের ঐতিহ্যবাহী অষ্ট্রগ্রামের পনির, পুষ্টি গুনে ভরা মিক্সড ড্রাই ফ্রুটস, চাকের মধু, রেডি টু ফ্রাই ফুচকা, নুডুলস ও বিভিন্ন ধরনের মশলা নিয়ে ব্যবসা করছেন। 

সম্প্রতি ফারজানা রাইজিংবিডির সঙ্গে সাক্ষাৎকারের প্রশ্নোত্তরে তার ব্যক্তিজীবন, উদ্যোগ ও উদ্যোগের স্বপ্নকে তুলে ধরার গল্প বলেছেন। সাক্ষাৎকারটি নিয়েছেন রাইজিংবিডির উদ্যোক্তা/ই-কমার্স পাতার কন্ট্রিবিউটর লেখক শারমিন সাঈদ।

রাইজিংবিডিঃ  ব্যবসা শুরুর গল্প টা জানতে চাই।

ফারজানা আক্তারঃ  আসলে ছোট থেকে বাবা-মা ও আমার ইচ্ছে ছিল পড়াশোনা শেষ করে একজন জজ হবার, কিন্তু নানা প্রতিবন্ধকতার কারনে সেই স্বপ্ন পূরণ হয়নি। ইচ্ছে ছিল হয়তো পারবো একসময় কিন্তু বিয়ে হয়ে যাবার পর সেই স্বপ্ন আর পূরণ করতে পারিনি।

বাবা যেহেতু ব্যবসা করতেন সেই সুবাদে আমারো অনলাইন ব্যবসারর  প্রতি ঝোঁক ছিল। গতবছর প্যানডেমিক সিচুয়েশনে যখন ঘরবন্দি হয়ে  চারদিক মিলিয়ে খুব হতাশ ছিলাম, ঠিক তখনি হুট করেই একদিন অনলাইন পেজ খুললাম Foodies নামে। কোন দিক পাঁচ না ভেবেই আমার হাতে তৈরি ঘি ও মিক্সড ড্রাই ফ্রুটস নিয়ে শুরু করেছিলাম। প্রথমদিনে আলহামদুলিল্লাহ খুব ভালো রেসপন্স পেয়েছিলাম গ্রাহকদের কাছ থেকে।

রাইজিংবিডিঃ আপনার উদ্যোগের বর্তমান অবস্থান কি? 

ফারজানা আক্তারঃ  আলহামদুলিল্লাহ গত একবছর ধরে লেগে থেকে আমার ব্যবসাকে একটা অবস্থানে দাড় করাতে পেরেছি। বর্তমানে আমার উদ্যোগ Foodies এর লাইক ফলোয়ার ১৭০০ , রিপিট কাস্টমার ৩১ জন, তাছাড়া প্রতিনিয়ত নতুন নতুন কাস্টমার যোগ হচ্ছে। 

রাইজিংবিডিঃ  উদ্যোক্তা জীবনে উইর (উইমেন অ্যন্ড ই-কমার্সের  ভূমিকা কেমন?

ফারজানা আক্তারঃ  আমার উদ্যোগ জীবন শুরু হয় ২০২০ সালের ৯ জুন। উদ্যোগের ঠিক তিন দিনের মাথায় হঠাৎ করে নিউজফিডে ১২ ই জুন উই নামে একটা ফেসবুক গ্রুপের নাম দেখেই সঙ্গে সঙ্গে এতে যুক্ত হই। তখন থেকেই   আমার ব্যবসার খুঁটিনাটি  বিষয় বস্তু শেখা ও  জানা ।

আমার উদ্যোগ জীবনে এ সময় উই ছিল বলেই আজ পর্যন্ত উদ্যোগ টিকিয়ে রাখতে পেরেছি পেছনে আর ফিরে তাকাতে হয়নি।

উই আমার জীবন পাল্টে দিয়েছে। বিজনেস সোর্স, কাস্টমার হ্যান্ডেলিং, পেইজ সেট আপ ও বিজনেস এর বিভিন্ন বিষয়ে ধারণা আমার উই থেকে শেখা। উইর ভুমিকা আমার জীবনে ও বিজনেসে অনেক যা হয়তো আমি দু চার লাইনে বলে ও শেষ করতে পারবোনা।  তাছাড়া এখান থেকে আন্তর্জাতিক মানের ট্রেনিং মাস্টারক্লাস, স্বল্পমূল্যে সফট স্কীল ট্রেনিং গুলো করে নিজের ও বিজনেসের উন্নতি সাধন করতে পারছি। এই ফেসবুক গ্রুপ থেকে আমার প্রাপ্তির শেষ নেই ।বর্তমানে আমি উইয়ের মুন্সীগঞ্জ জেলা সহ প্রতিনিধি হিসেবে দায়িত্বরত আছি । উইর প্রেসিডেন্ট নাসিমা আক্তার নিশা আপুকে আমাকে উইয়ের এমন একটা অবস্থানে দায়িত্ব দেওয়ার জন্য। 

রাইজিংবিডিঃ উদ্যোক্তা হিসেবে নিজেকে কতটা সফল ভাবেন?

ফারজানা আক্তারঃ  আমি কতটা সফল হয়েছি ঠিক জানি না তবে আমার পণ্য দেশের ৩০/৩৫ জেলায় সগৌরবে পৌঁছে গেছে। আর প্রতিটি ক্রেতার ফিডব্যাক ছিল আমার সামনে যাবার অনুপ্রেরণা। নিজেকে তখনি সফল মনে করবো যখন আমার উদ্যোগ একটা ব্রান্ড হবে সবার মুখে মুখে থাকবে।

রাইজিংবিডিঃ ব্যবসাটা কি শুধুই অনলাইনে নাকি অফলাইনেও আছে?

ফারজানা আক্তারঃ  বিজনেস আপাতত অনলাইনে করছি‌। নিজেকে আরো পাকাপোক্ত করে তৈরি করে অফলাইনে ও করার ইচ্ছে আছে। তবে আরো অনেক সময় লাগবে।

রাইজিংবিডিঃ উদ্যোক্তা জীবনের মধুর স্মৃতি।

ফারজানা আক্তারঃ  উদ্যোক্তা জীবনে ভালো মন্দ সব ধরনের স্মৃতি আছে তবে বেশিরভাগ স্মৃতিগুলো ক্রেতাদের নিয়ে। Foodies এর সকল ক্রেতাই আমার কাছে স্পেশাল তবে উইয়ের প্রেসিডেন্ট নাসিমা আক্তার নিশা আপুর কাছ থেকে পাওয়া মূহুর্ত টা আমার কাছে মধুর স্মৃতি হিসেবে আছে ঐদিন টার কথা কখনো ভোলার মতো নয়, যখন নিশা আপু মুন্সীগঞ্জ উই উদ্যোক্তাদের সাথে দেখা করতে এসে সবার সামনে আমার পণ্য মিক্সড ড্রাই  ফ্রুটস ও নুডুলস অর্ডার দিয়েছিল যা আমার কাছে স্মরণীয় হয়ে থাকবে।

রাইজিংবিডিঃ আপনার উদ্যোক্তা জীবনের পেছনে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন কে?

ফারজানা আক্তারঃ  উদ্যোগের শুর টা খুব একটা মসৃণ ছিল না তবে, আমার উদ্যোগের শুরু থেকে এখন পর্যন্ত সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে আমার মা, সেই সাথে বোনদের সাপোর্ট না থাকলে এই পর্যন্ত উদ্যোগ কে এগিয়ে নিয়ে আসতে পারতাম না। মা ছিল বলেই পথটা মসৃন করতে পেরেছি। পণ্য তৈরি, প্যাকেজিং, ডেলিভারি, সেই সঙ্গে সংসার, বাচ্চা সামাল দেওয়াটা একটা চ্যালেঞ্জ ছিল কিন্তু মা ও বোনদের সাপোর্ট ও সহযোগিতা থাকায় খুব সহজেই পেরে উঠেছি।

রাইজিংবিডিঃ উদ্যোগ নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা কি?

ফারজানা আক্তারঃ  আমার পণ্য দেশের গন্ডি পেরিয়ে বিদেশের মাটিতে সগৌরবে পা রাখবে, সেই  সঙ্গে Foodies কে একটা জনপ্রিয় ব্রান্ড হিসেবে দেখা এইটাই ভবিষ্যত পরিকল্পনা। সবসময় হোম মেইড খাঁটি মানের পন্য নিয়ে সবার মনে জায়গা করে নিতে চাই। 

রাইজিংবিডিঃ  রাইজিং বিডির উদ্দেশ্য কিছু বলুন।

ফারজানা আক্তারঃ রাইজিংবিডি  উদ্যোক্তাদের অনুপ্রেরণার জায়গা, কারণ এখানে তাদের অনেক কথা তুলে ধরা হয়। উদ্যোক্তাগণ কীভাবে কাজ শুরু করেছেন, কীভাবে সফল হয়েছেন, তাদের কাজের ধরণ কী, কাজ করতে গিয়ে কী কী বাঁধা পেরিয়ে এসেছেন সংক্রান্ত সবকিছুই জানা যায় রাইজিংবিডির উদ্যোক্তা/ই-কমার্স পাতা থেকে।

সংগ্রামের কথাগুলো সকলের সামনে তুলে ধরতে পেরে  উদ্যোক্তাদের মনেও একটি ভালো লাগা কাজ করে বলে আমি মনে করি। রাইজিংবিডি সফলতার সঙ্গে আরও এগিয়ে যাক সেই আশাবাদ ব্যক্ত করছি। সেই সাথে ধন্যবাদ রাইজিংবিডি মুন্সীগঞ্জ জেলা কন্ট্রিবিউটর লেখক  শারমিন সাঈদ আপুকে।

লেখকঃ স্বত্বাধিকারী, ইনোভেন্টিক ফ্যাশন। উই ডিস্ট্রিক্ট হেড মুন্সিগঞ্জ  এবং মুন্সিগঞ্জ জেলা কন্ট্রিবিউটর,রাইজিং বিডি।

মুন্সিগঞ্জ/ সিনথিয়া

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়