ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

মায়ের হাতে বোনা ‘বুরগি’তেই উদ্যোক্তা বেন্তি চাকমা

শিরীন সুলতানা অরুনা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১৭, ১৭ অক্টোবর ২০২১  
মায়ের হাতে বোনা ‘বুরগি’তেই উদ্যোক্তা বেন্তি চাকমা

বেন্তি চাকমার বেড়ে ওঠা খাগড়াছড়ির লোগাং লেন্ডিয়ার গ্রামে। চার সদস্যের পরিবারে সবচেয়ে ছোট তিনি। পড়াশোনার পাশাপাশি করোনাকালে পরিবারকে সহযোগিতা করতেই অনলাইনে ব্যবসা শুরু করেছিলেন বেন্তি। ফেসবুক পেজ ‘jukkol creation’-এর মাধ্যমে পার্বত্য অঞ্চলের ক্ষুদ্র নৃগোষ্ঠীর কোমরতাঁতে বোনা ঐতিহ্যবাহী বুরগি বা কাঁথার ব্যবসা করছেন তিনি।

মূলত, মায়ের হাতে বোনা বুরগি দিয়েই ব্যবসায় হাতেখড়ি তার। ছোটবেলা থেকেই দেখতেন, মা কোমরতাঁতে পাহাড়ি ঐতিহ্যবাহী পিনোন হাদি, আতহাপর, বুরগি ইত্যাদি বানান। তা দিয়েই সংসারে সহযোগিতা করতেন বেন্তির মা। 

বেন্তির বাবার ব্যবসায় সংকটের কারণে সংসারে দেখা দেয় টানাপোড়ন। বেন্তি ও তার ভাইয়ের পড়াশোনা করা অনেকটা কঠিন হয়ে পড়ে। এমন পরিস্থিতে বেন্তির মা সংসারের হাল ধরেন। ধীরে ধীরে সংসারের অভাব কাটতে থাকলেও করোনা পরিস্থিতিতে পুনরায় দেখা দেয় সংকট। বেন্তির মায়ের বানানো পণ্যগুলোর বিক্রি বন্ধ হয়ে যায়। আয়ের কোনো পথ না থাকায় বাড়িতে থাকা অবশিষ্ট পণ্য অনলাইনে বিক্রি শুরু করেন বেন্তি। এভাবেই তিনি হয়ে ওঠেন ই-কমার্স উদ্যোক্তা।

নিজের উদ্যোগের বিষয়ে বেন্তি চাকমা বলেন, ‘অনলাইনে যেহেতু সব ধরনের পণ্যই বিক্রি হচ্ছে, তাহলে আমাদের ঐতিহ্য বা সংস্কৃতির পণ্য কেন নয়, এ চিন্তা থেকেই আমিও মায়ের বুরগিগুলো বিক্রি শুরু করি অনলাইনে। তার চেয়েও বড় ব্যাপার—বুরগি যে আমাদের ঐতিহ্য ও সংস্কৃতির অংশ, তা অনেকের অজানা। আমি যদি এই বুরগি নিয়ে ব্যবসা করি, তাহলে আমাদের ঐতিহ‌্যবাহী পণ‌্য সবার ঘরে পৌঁছে দিতে পারব। এছাড়া, এর মাধ্যমে নিজের পরিচিতি গড়তে পারব।’

প্রায় নয় মাসের উদ্যোক্তা জীবনে বেন্তি চাকমা পেয়েছেন ক্রেতাদের ভালোবাসা। অনলাইন এবং অফলাইনে মিলিয়ে বুরগি বিক্রির টাকায় পরিবারকে ভালোই সহযোগিতা করছেন বেন্তি। সেই সঙ্গে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলেছে নিজের পরিচয়। ভবিষ্যতে ই-কমার্সকে ক্যারিয়ার হিসেবে গড়তে চান বেন্তি। হতে চান সফল উদ্যক্তা। নিজে বুনন শিখে স্বাবলম্বী করতে চান ব্যবসায় আগ্রহী নারীদের। 

 

লেখক: স্বত্বাধিকারী, এসএস অ‌্যাগ্রো প্রোডাক্ট এবং জেলা (রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান) কন্ট্রিবিউটর লেখক, উদ্যোক্তা/ই-কমার্স পাতা, রাইজিংবিডি ডটকম।

খাগড়াছড়ি/সিনথিয়া/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়