ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

কাজুবাদামের কারখানা গড়তে চান উদ্যোক্তা নাসিমা

শিরীন সুলতানা অরুনা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৬, ২৬ অক্টোবর ২০২১   আপডেট: ১১:২২, ২৬ অক্টোবর ২০২১
কাজুবাদামের কারখানা গড়তে চান উদ্যোক্তা নাসিমা

নাসিমা আক্তারের জন্মস্থান লালমনিরহাট জেলায় হলেও শৈশব ও বেড়ে ওঠা খাগড়াছড়ি জেলার মহালছড়িতে। বর্তমান সেখানেই বসবাস তার। অনার্স শেষের পর চট্রগ্রাম কমার্স কলেজে মাস্টার্সে অধ্যয়নরত আছেন নাসিমা।

গতানুগতিক নিয়মে নাসিমারও  ইচ্ছে ছিলো পড়াশোনা শেষ করে চাকরি করার। কিন্তু পড়াশোনার পাশাপাশি তিনি হয়ে উঠেছেন ই-কমার্স উদ্যোক্তা। অনলাইনে ব্যবসা করার ইচ্ছে কখনোই ছিলো না তার। কিন্তু চাকরির জন্য চেষ্টা করতে গিয়ে তিনি খেয়াল করেন তার মতো অনেক বেকার ছেলেমেয়ের প্রতিযোগিতা। তারপর থেকে নাসিমা চিন্তা করেন চাকরির পিছনে না ছুটে চেষ্টা করবেন নিজে কিছু করার এবং কিছু মানুষের কর্মসংস্থান তৈরি করার। সেই চিন্তা থেকেই নাসিমা এখন উদ্যোক্তা হয়ে সাফল্যের পথে পা বাড়িয়েছেন।

বর্তমানে তিনি পার্বত্য অঞ্চলের লোকাল পণ্যগুলোকে সারাদেশে ছড়িয়ে দেওয়ার ইচ্ছে নিয়ে দেশীয় কাজুবাদাম, সিজনাল ফ্রেশ ফল ও সবজি নিয়ে অনলাইনে ব্যবসা করছেন। ফেসবুক পেজ ‘পাহাড়ীকা’ থেকে পাহাড়ে চাষকৃত এসব পণ্য পৌঁছে যাচ্ছে মানুষের দোরগোড়ায় ।

নাসিমা আক্তার বলেন, ‘পাহাড়ে প্রচুর ফ্রেশ ফল ও সবজি চাষ হয়, যা প্রতিটি জেলায় পৌঁছে দেওয়া সম্ভব। কিন্তু কিছু মধ্যস্বত্বভোগীরা কৃষকের থেকে অল্প মূল্যে পণ্য কিনে শহরে নিয়ে অধিক দামে বিক্রি করে। এতে কৃষক যেমন ক্ষতিগ্রস্ত হয় তেমনি ক্রেতারাও বেশি টাকা দিয়েও ফ্রেশ পণ্য কিনতে পারেন না। তাই আমি সরাসরি কৃষকের থেকে পণ্য নিয়ে ভোক্তাদের কাছে পৌঁছে দিচ্ছি। এতে কৃষকও ন্যায্য মূল্য পাচ্ছেন, আবার ভোক্তারাও পাচ্ছেন ফ্রেশ পণ্য।’

তিনি আরও বলেন, ‘২০২০ সালে পৃথিবী যখন করোনায় থমকে গেছে তখন দেখা পেয়েছিলাম ফেসবুক গ্রুপ উইর (উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম)। উইর অনুপ্রেরণায় গত একবছর ধরে অনলাইনে কাজ করে যাচ্ছি। উদ্যোক্তা জীবন শুরুর সময় পরিবারের কেউ জানতো না। পরবর্তীতে আমার হাসবেন্ড অনেক সাপোর্ট করে। সবচেয়ে বেশি যাকে পাশে পেয়েছি আমার ভাইকে। ভাই না থাকলে আমি কখনোই এগিয়ে যেতে পারতাম না। জীবনের শুরুতেই অজপাড়াগাঁর সাধারণ মেয়ের মতোই হারিয়ে যেতাম।’

দেড় বছরের উদ্যোক্তা জীবনে এখন পর্যন্ত অনলাইনে প্রায় দুইলাখ টাকার মতো পণ্য বিক্রি করেছেন নাসিমা। তিনি স্বপ্ন দেখেন দেশীয় কাজুবাদামের কারখানা তৈরি করার। যেখানে অন্তত কয়েকজন মানুষকে বেকারত্বের অভিশাপ থেকে মুক্তি দিতে পারবেন।  

লেখক: স্বত্ত্বাধিকারী,এস এস এগ্রো প্রোডাক্ট, জেলা প্রতিনিধি উই (রাঙামাটি,খাগড়াছড়ি ও বান্দরবান) এবং জেলা কন্ট্রিবিউটর লেখক, উদ্যোক্তা/ ই-কমার্স পাতা, রাইজিংবিডি ডটকম।

খাগড়াছড়ি/সিনথিয়া/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়