ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

হ্যান্ড পেইন্ট দিয়ে শুরু, নাটোরের লিজা এখন সফল উদ্যোক্তা 

উদ্যোক্তা/ই-কমার্স ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩২, ২৬ অক্টোবর ২০২১  
হ্যান্ড পেইন্ট দিয়ে শুরু, নাটোরের লিজা এখন সফল উদ্যোক্তা 

নাটোরের সিংড়ার মেয়ে এস এম লিজা আক্তার। ই-কর্মাসে সফল উদ্যোক্তা হিসেবে ইতোমধ্যেই স্থানীয়ভাবে পরিচিতি পেয়েছেন তিনি।

গত ২০২০ সালের ৩১ আগস্ট ব্যবসা নির্ভর ফেসবুক গ্রুপ উইতে (উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম) যুক্ত হন তিনি। তখন মহামারি করোনায় স্কুল কলেজ বন্ধ থাকায় স্নাতক শেষ বর্ষের পরীক্ষাও শেষ করা হয়নি তার। তখন থেকেই উইতে মেয়েদের ব্যবসা করা দেখে অনুপ্রাণিত হন লিজা। এরপর নিজেও অনলাইনে ব্যবসা শুরু করেন। পড়াশুনার চাপ ছিলোনা সেই সঙ্গে তার বাচ্চারও স্কুল বন্ধ। বসে না থেকে সখের বসেই বেকারত্ব দূর করার জন্য অনলাইন প্লাটফর্মে উইতে বিজনেস শুরু করেন।

ইচ্ছে ছিলো পড়াশোনা শেষ করে ভালো একটা চাকরি করার কিন্তু ব্যবসা শুরুর পর এখন আর চাকরি করার ইচ্ছে নাই লিজার। এখন ব্যবসাই তার কাছে প্রধান কাজ।  কারণ, এই এক বছরে তিনি তার স্বপ্নপূরণের পথে অনেকটা এগিয়ে গেছেন। এক বছরে উইতে প্রায় ৪ লাখ টাকার বেশি পণ্য বিক্রি করেছেন। এর বাইরেও তার পণ্য দেশের ৩৭টি জেলায় পৌঁছে গিয়েছে।

লিজার উদ্যোগের শুরু হয়েছিলো হ্যান্ড পেইন্ট দিয়ে কিন্তু বর্তমানে শুধু এখানেই সীমাবদ্ধ নয়। এখন হ্যান্ড পেইন্টের সঙ্গে খাঁটি ঘি, মধু, শুটকিও রয়েছে। সিজনাল পণ্য হিসেবে আছে খেজুরের গুড়। তার পেজের পণ্যের মধ্যে আরও যুক্ত হয়েছে বোয়াল, শোল, টাকি, রাইকর, বেলে, পুটি, চান্দা, চিংরি, টেংরা৷ পাতাসিসহ ২০ প্রজাতির শুটকি। যা দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করে থাকেন তিনি। রয়েছে আম, বরই, জলপাই আচার এবং হস্তশিল্পে আছে শাড়ি, থ্রি পিস, পাপোস, বিছানার চাদর ও বিভিন্ন ধরনের পোশাক।  ৫/৭ জন তার কাজে সহায়তা করেন। তার পণ্য কুয়েত, আমেরিকা, লন্ডন, ভারতে সরবরাহ করা হয়েছে। দিনে দিনে চাহিদাও বাড়ছে।

উদ্যোক্তা এসএম লিজা বলেন, ‘আমি সিংড়া গোলই আফরোজ সরকারি কলেজে ম্যানেজমেন্ট থেকে অনার্সে প্রথম বিভাগে উত্তীর্ণ হই। আমার ব্যবসায় সব রকম সাহায্য করে আমার হাসবেন্ড। তার জন্যেই আমি ব্যবসাকে প্রসার করতে পেরেছি। আমার একটাই লক্ষ্য নিজের একটা আলাদা পরিচয় তৈরি করা। আমার ছেলের নাম রাজ্য তাই তার নামের সাথে মিল রেখেই পেজের নাম দেওয়া। আমার পেজের নাম সখের রাজ্য ফ্যাশন। খাবারের পেজের নাম Rajjo's Dream,’।

সংসার জীবনের পাশাপাশি ভবিষ্যতে তার এই উদ্যোগকে টিকিয়ে রাখতে চান এবং এলাকার অসহায় মানুষদের পাশে দাঁড়াতে চান লিজা ।  সিংড়ার গর্ব এই গুনবতী মেয়েটি তার অক্লান্ত পরিশ্রম, অদম্য মেধা আর চেষ্টা দিয়ে বুঝিয়ে দিয়েছেন মেয়েরা আর কোন কিছুতেই পিছিয়ে নেই।  ছেলেদের পাশাপাশি মেয়েরাও সবকিছুতে পারদর্শী হতে পারে।  তিনি এখন হাজারও মেয়ের অনুপ্রেরণা। 

লেখক: এম এম আরিফুল ইসলাম (নাটোর প্রতিনিধি)

নাটোর/সিনথিয়া/টিপু  

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়