ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

হাকিমপুরে সুবর্ণজয়ন্তী মেলায় শোভা পাচ্ছে নারী উদ্যোক্তাদের পণ্য 

মোসলেম উদ্দিন, দিনাজপুর  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৬, ২৩ মার্চ ২০২২   আপডেট: ১৭:৫৩, ২৩ মার্চ ২০২২

দিনাজপুরের ‌‘হাকিমপুর নারী উদ্যোক্তা ফোরাম’ একটি স্বাবলম্বী ঠিকানার নাম। এখানে ৩৬ জন নারী সদস্য রয়েছেন। তারা ঘরে বসে প্রসাধনীসহ বিভিন্ন আইটেমের খাবার তৈরি করছেন। অনলাইন ও অফলাইনে উদ্যোক্তা হয়ে উঠেছেন। বর্তমানে তাদের সরাসরি সহযোগিতা করছে হাকিমপুর উপজেলা প্রশাসন।

উদ্যোক্তারা ঘরে বসে শাড়ি, থ্রি পিস, ব্যাগ, পাপস, বিভিন্ন প্রকার আচার, উন্নতমানের খাবার তৈরি করছেন। তালিকায় রেখেছেন চাইনিজ খাবার। সবার নিজ নিজ ফেসবুক পেজও রয়েছে। পেজে তৈরি পণ্যসামগ্রী প্রচার করেন। বিক্রিও হয় আশানুরূপ। দিন যত যাচ্ছে, তাদের পরিচিতি বাড়ছে, অর্ডারও পাচ্ছেন বেশি। উদ্যোক্তাদের সবাই উচ্চশিক্ষায় শিক্ষিত, হতে চান স্বাবলম্বী। প্রায় উদ্যোক্তা তাদের কাজের জন্য আরও ৮ থেকে ১০ জন নারী শ্রমিকও রেখেছেন। একদিকে নিজেরা লাভবান হচ্ছেন, অন্যদিকে আরও বেকার নারীদের কর্মসংস্থানের ব্যবস্থাও তারা করছেন। 

এদিকে হাকিমপুর উপজেলা প্রশাসন উদ্যোক্তাদের উৎসাহ দিতে উপজেলা চত্বরে ৬ দিনব্যাপী সুবর্ণজয়ন্তী মেলার আয়োজন করেছে। এই মেলায় উপজেলার সব দপ্তরের পাশাপাশি নারী উদ্যোক্তা ফোরামকে প্রাধান্য দেওয়া হয়েছে বেশি। ২২টি স্টলের মধ্যে ১১টি স্টল রয়েছে তাদের। 

হাকিমপুর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান পারুল নাহার রাইজিংবিডিকে বলেন, উপজেলা প্রশাসনের আয়োজনে মেলা দেখতে এসেছি। খুব ভালো লাগছে এখানে হাকিমপুর নারী উদ্যোক্তারা তাদের বিভিন্ন পণ্যসামগ্রীর স্টল দিয়েছেন। আমি আরও অবাক এবং গর্বিত আমাদের মেয়েরা এত সুন্দর জিনিস তৈরি করেছেন। তারা আরও এগিয়ে যাবেন। আমি আশাবাদী তাদের পণ্য হাকিমপুরসহ সারাদেশে চলবে।

উদ্যোক্তা জাকিয়া ডলি বলেন, আমি শাড়ি, থ্রি পিসসহ মহিলাদের বিভিন্ন পোশাক সংগ্রহ করি। এসব পোশাকে বাড়িতে বসে হাতের কাজ করি। আমি কিছু বেকার নারীকে নিয়েও কাজ করে থাকি। নিজেকে স্বাবলম্বী করেও অন্য বেকার নারীদের সহযোগিতা করতে পারছি। আমি এগুলো মূলত অনলাইন-অফলাইনে বিক্রি করি। আজ উপজেলা প্রশাসনের আয়োজনে মেলায় আমরা সুযোগ পেয়েছি এবং আমাদের ব্যবসায় অনেক সাড়া পাচ্ছি। 

কয়েকজন উদ্যোক্তা বলেন, আমরা নিখুঁতভাবে সব পণ্য বানিয়ে থাকি। অনলাইনে খাবারের অর্ডার পেয়ে থাকি। চাইনিজ জাতীয় সব খাবার তৈরি করি এবং তা ডেলিভারি দেই। অনেক সাড়া পাচ্ছি, আরও এগিয়ে যাবো আশা করছি।

হাকিমপুর নারী উদ্যোক্তা ফোরামের সাধারণ সম্পাদক রোমেনা আক্তার মনি বলেন, আমি ২০০৫ সাল থেকে নিজে নারী উদ্যোক্তা হিসেবে কাজ করে আসছি। বর্তমানে নারী উদ্যোক্তা ফোরামের সদস্য ৩৬ জন। আমাদের সবার উদ্দেশ্য এক, কীভাবে নিজেকে স্বাবলম্বী করে তুলবো। সেই লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি। বর্তমান উপজেলা প্রশাসন আমাদের সার্বিক সহযোগিতা করছে। 

উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ নুর-এ-আলম বলেন, আমরা সরকারি নির্দেশনা অনুযায়ী ৬ দিনব্যাপী মেলার আয়োজন করেছি। মেলায় উপজেলা প্রশাসনের সব দপ্তর স্টল দিয়ে অংশগ্রহণ করেছে। একে জমজমাট করতে হাকিমপুরে বেশি পরিচিতদের স্টল দেওয়ার অনুমিত দেওয়া হয়েছে। নারী উদ্যোক্তাদের সব পণ্য উপজেলায় অনেক পরিচিত এবং চাহিদা রয়েছে। মূলত তাদের জন্যই মেলায় লোকজনের আগমন বেশি এবং তাদের পণ্যও বিক্রি হচ্ছে অনেক।

এবিষয়ে উপজেলা চেয়ারম্যান হারুন উর রশিদ হারুন বলেন, বর্তমানে পুরুষের পাশাপাশি নারীরাও এগিয়ে। সরকারি নির্দেশক্রমে উপজেলায় ৬ দিনের মেলার আয়োজন করা হয়েছে। এ মেলায় হাকিমপুর নারী উদ্যোক্তারা তাদের তৈরি বিভিন্ন পণ্যসামগ্রী দিয়ে স্টল দিয়েছেন। ইতোমধ্যে তারা ব্যাপক পরিচিতি লাভ করেছেন। আমরাও তাদের সহযোগীতা করছি।

তিনি আরও বলেন, হাকিমপুর নারী উদ্যোক্তাদের অনেকেই উচ্চশিক্ষিত। তারা চাকরি না করেও বাড়িতে বসে নিজ নিজ উদ্যোগে পণ্যসামগ্রী তৈরি করে বাজারজাত করছেন এবং নিজেরা স্বাবলম্বী হচ্ছেন। আমি আশা করি আগামীতে তারা তাদের লক্ষ্যকে জয় করবেন।

/মাহি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়