ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

নর্থ সাউথে উদ্যোক্তাদের ‘আলোর মেলা’

মেসবাহ য়াযাদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৬, ২৪ মার্চ ২০২২   আপডেট: ২১:১৪, ২৪ মার্চ ২০২২
নর্থ সাউথে উদ্যোক্তাদের ‘আলোর মেলা’

রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বৃহস্পতিবার (২৪ মার্চ) থেকে শুরু হয়েছে দুই দিনব্যাপী আলোর মেলা। এমেলায় অংশ নেওয়া নারী উদ্যোক্তারা শাড়ি, গহনা, থ্রি-পিস, প্রসাধনী, আচার, মশলা, মিষ্টি খাবারসহ নানা পণ্য নিয়ে সাজিয়েছেন তাদের স্টল।

জেরিন আহমেদ মেলায় অংশ নিতে এসেছেন শেখেরটেক, মোহাম্মদপুর থেকে। তিনি বলেন, ‘আমি মিষ্টি খুব পছন্দ করি। সেজন্যই সব মিষ্টির আইটেম নিয়ে স্টল সাজিয়েছি। আমার এখানে পাওয়া যাচ্ছে- রাজভোগ, স্পঞ্জ রসগোল্লা, রসমালাই, রসমঞ্জুরি, ছানার সন্দেশসহ হরেক রকমের মিষ্টির আইটেম। সবই নিজের হাতে বানানো।’ বাজারের অন্য ব্র্যান্ডের মিষ্টির চেয়ে গুণগত মান এবং মূল্যও তুলনামূলক কম বলে দাবি করেন জেরিন।

লুবনা রহমান থাকেন গুলশানে। তিনিও তার নিজের হাতে বানানো বিভিন্ন রকমের মেয়েদের গহনা এবং কাজ করা নানা রকমের থ্রি-পিস নিয়ে এসেছেন। 

তিনি বলেন, ‘আমরা সিটি ব্যাংকের আলো ব্যাংকিংয়ের সঙ্গে জড়িত। নারী উদ্যোক্তা হিসেবে পণ্যের মান, মূল্য নির্ধারণ, ব্যবসার বিভিন্ন পলিসিসহ নানা বিষয়ের ওপর আমরা তিন মাসের সার্টিফিকেট কোর্স সম্পন্ন করেছি। অনেক কিছু শিখে তারপর নতুন করে নিজেদের ব্যবসা শুরু করেছি। এজন্য ধন্যবাদ জানাই সিটি ব্যাংককে।’

‘আলো’ উদ্যোক্তা নারীদের ব্যবসা সম্পর্কে বিস্তারিত শেখানোর লক্ষ্য নিয়ে তিন মাসব্যাপী সিটি ব্যাংকের একটি সার্টিফিকেট কোর্স করানো হয়েছে। যাতে পণ্য, পণ্যের গুণগতমান, মূল্য, লাভ-ক্ষতি, ডিজিটাল মার্কেটিংসহ একজন উদ্যোক্তার যা যা জানা প্রয়োজন, তার সবকিছু সম্পর্কে শেখানো হয়। 

এই কোর্সটিতে সিটি ব্যাংকের সঙ্গে রয়েছে বেসরকারি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। তারা নারী উদ্যোক্তাদের এই কোর্সটি পড়িয়ে থাকেন। ফলে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসকে আলোর মেলা-২০২২ এর ভেন্যু হিসেবে নির্ধারণ করা হয়েছে বলে জানান সিটি ব্যাংকের হেড অব সিটি আলো-উইমেন ব্যাংকিংয়ের প্রধান মারিয়াম জাভেদ জুহি।

আলোর মেলায় অংশ নিয়েছেন ১০০ জন নারী উদ্যোক্তা। মেলার সময় সকাল ১০টা থেকে রাত ৮টা। বৃহস্পতিবার শুরু হওয়া আলোর মেলা শেষ হবে আগামীকাল (শুক্রবার) রাত ৮টায়।

/মাহি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়