ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

উই কালারফুল ফেস্টের উদ্বোধন

জ্যেষ্ঠ প্রতি‌বেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৭, ৩০ মার্চ ২০২২  
উই কালারফুল ফেস্টের উদ্বোধন

ক‌রোনার কার‌ণে গত দুই বছ‌রে আমা‌দের অ‌নেক ক্ষ‌তির পাশাপা‌শি একটা বড় প্রা‌প্তি হ‌চ্ছে নারী‌দের ই-কমা‌র্সে অংশগ্রহণ। নারী উদ্যাক্তা‌দের এই এ‌গি‌য়ে যাওয়াটাই হ‌চ্ছে বাংলা‌দে‌শের ৫০ বছ‌রের সব‌চে‌য়ে বড় অর্জন।

উই‌মেন অ্যান্ড ই-কমার্স (উই) আ‌য়ো‌জিত দু‌’দিনব্যাপী ‘উই কালারফুল ফেস্ট’ অনুষ্ঠা‌নের উ‌দ্বোধনকা‌লে এসব কথা ব‌লেন বক্তারা।

বুধবার (৩০ মার্চ) ধানম‌ণ্ডির ম্যা‌রিয়ট কন‌ভেনশন সেন্টা‌রে এই মেলার উ‌দ্বোধন ক‌রেন বা‌ণিজ্যমন্ত্রী টিপু মুন‌শি।

প্রধান অ‌তি‌থির বক্ত‌ব্যে বা‌ণিজ্যমন্ত্রী ব‌লেন, আমা‌দের নারী উ‌দ্যোক্তারা পোশাক, গহনা, খাবারসহ বি‌ভিন্ন পণ্য নি‌জেরা বানাচ্ছেন এবং দে‌শে-‌বি‌দে‌শের ক্রেতা‌দের কা‌ছে তা বি‌ক্রি কর‌ছেন। নারী উ‌দ্যোক্তা‌রের সফল এই কার্যক্রমের জন্য অ‌ভিনন্দন জানাই। তাদের এই কা‌জের সঙ্গে বা‌ণিজ্য মন্ত্রণালয় সবসময় ছিল, থাক‌বে।

তি‌নি ব‌লেন, আমা‌দের নারী উ‌দ্যোক্তারা ব্য‌ক্তিগতভা‌বে এক‌টি ইউ‌নিক আই‌ডি নম্বর পা‌বেন। যার মাধ্য‌মে তারা ব্যাংক থে‌কে ঋণ পাওয়া, ‌লেন‌দেন করা, তা‌তের তৈ‌রি পণ্য রপ্তানী করাসহ সব কা‌জে এই আই‌ডি ব্যবহার কর‌তে পার‌বেন। এটা নারীর প্রতি আমা‌দের এক ধর‌নের শ্রদ্ধা, সম্মান ও স্বীকৃ‌তি।

অনুষ্ঠা‌নে সভা‌প‌তি হি‌সে‌বে আইসি‌টি প্রতিমন্ত্রী জুনা‌য়েদ আহ‌মেদ পলক এক ভি‌ডিও বার্তায় ব‌লেন, আমাদের টা‌র্গেট ২০২৫ সা‌লের ম‌ধ্যে ৩০ লাখ মানুষ‌কে ই-কমার্সের মাধ্য‌মে কা‌জের সু‌যোগ তৈ‌রি করা। ই‌তোম‌ধ্যে ২০ লাখ মানুষ কাজ কর‌ছে। অনলাই‌নে কাজ ক‌রে দে‌শের অর্থনী‌তি‌তে নি‌জে‌দের বিরাট ভূ‌মিকা রাখার জন্য নারী উ‌দ্যোক্তা‌দের সাধুবাদ ও অ‌ভিনন্দন জানাই।

ই-ক্যাব প্রেসি‌ডেন্ট শমী কায়সার ব‌লেন, ই-কমা‌র্সের মাধ্য‌মে আমাদের লা‌খো নারী অনলাই‌নে তা‌দের ব্যবসা সফলভা‌বে চা‌লি‌য়ে যা‌চ্ছেন। এ সফলতা আমা‌দের নারী‌দের, এ সফলতা প্রধানমন্ত্রীর।‌ তি‌নি নারীদের সাম‌নে এ‌গি‌য়ে যাওয়ার জন্য কর্মপ‌রি‌বেশ ও উ‌দ্যোক্তা হওয়ার সু‌যোগ ক‌রে দি‌য়ে‌ছেন। এজন্য প্রধানমন্ত্রীর প্রতি একজন নারী হি‌সে‌বে কৃতজ্ঞতা। নারী‌দের এই এ‌গি‌য়ে চলা দে‌শের ৫০ বছ‌রের সব‌চে‌য়ে বড় অর্জন।

উই কালারফুল ফেস্ট বিষ‌য়ে উই’র প্রতিষ্ঠাতা ও সভাপ‌তি না‌সিমা আক্তার নিশা ব‌লেন, প্রধানমন্ত্রী ডি‌জিটাল বাংলা‌দেশের স্বপ্ন দেখার কার‌ণে আমা‌দের নারীরা ব্যবসা কর‌তে পার‌ছেন। ২০২০ সা‌লের মার্চে উই’র সদস্য ছিল মাত্র ৩০ হাজার। সে‌প্টেম্বর মা‌সে এ‌সে এর নারী সদস্য এক লাখ ছা‌ড়ি‌য়ে যায়।

তি‌নি ব‌লেন, এসব নারী উ‌দ্যোক্তা‌কে আমরা বি‌ভিন্ন রক‌মের ট্রেনিং করা‌চ্ছি। ফ‌লে তারা সফলতার স‌ঙ্গে তা‌দের ব্যবসা চালা‌তে পার‌ছেন। এ‌টি উই’র পঞ্চম কালারফুল ফেস্ট ব‌লেও জানান না‌সিমা আক্তার নিশা।

নারী উ‌দ্যোক্তা‌দের এই ফেস্ট চল‌বে বৃহস্প‌তিবার পর্যন্ত। মেলার সময় প্রতি‌দিন সকাল ১০টা থে‌কে রাত ৯টা পর্যন্ত।

মেয়া/মাহি 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়