ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

যেভাবে বেঁচে গেল সুন্দরবন

এসকে রেজা পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:১৬, ৫ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যেভাবে বেঁচে গেল সুন্দরবন

জ্যেষ্ঠ প্রতিবেদক : সুন্দরবন সংরক্ষণে বাংলাদেশ সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের প্রশংসা করে বিপন্ন বিশ্ব ঐতিহ্যের তালিকায় সুন্দরবনকে অন্তর্ভুক্ত না করার সিদ্ধান্ত নিয়েছে ইউনেস্কো।

আজারবাইজানের বাকুতে অনুষ্ঠিত কমিটির ৪৩তম সভায় ‘বিশ্ব ঐতিহ্য কমিটি’র ২১ সদস্যের কমিটি সর্বসম্মতভাবে এ সিদ্ধান্ত গ্রহণ করেছে।

কমিটি সুন্দরবন সংরক্ষণে বাংলাদেশ সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের প্রশংসা করে। একই সঙ্গে সদস্য দেশগুলোর উন্নয়ন কর্মকাণ্ড ও পরিবেশ রক্ষায় নেওয়া পদক্ষেপের মধ্যে ভারসাম্য রক্ষার উপর গুরুত্ব আরোপ করে। এক্ষেত্রে বাংলাদেশের অর্জনকে স্বাগত জানায় কমিটি।

বাংলাদেশের পক্ষে কিউবা, বসনিয়া ও হার্জেগোভিনা এবং চীন সুন্দরবনকে বিপন্ন বিশ্ব ঐতিহ্যের তালিকায় অন্তর্ভুক্ত না করার নতুন সিদ্ধান্ত উপস্থাপন করে। এছাড়া আজারবাইজান, ব্রাজিল, ইন্দোনেশিয়া, কুয়েত, তিউনিসিয়া, তানজানিয়া, বুরকিনাফাসো, উগান্ডা, জিম্বাবুয়ে ও পর্যবেক্ষক রাষ্ট্র হিসেবে ভারতসহ ১৫টি সদস্য দেশ সরাসরি এ সিদ্ধান্তের পক্ষে অবস্থান নিয়ে বক্তব্য দেয়।

ওয়ার্ড হেরিটেজ কমিটি’র ৪৩তম সভা আজারবাইজানের রাজধানী বাকুতে ৩০ জুন শুরু হয়। আগামী ১০ জুলাই পর্যন্ত এই সভা চলবে। সভায় বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন তৌফিক-ই-ইলাহী চৌধুরী। প্রতিনিধি দলে অন্যান্য সদস্যদের মধ্যে রয়েছেন-ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও ইউনেস্কোতে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি কাজী ইমতিয়াজ হোসেন।

প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী কমিটির সদস্যদের ধন্যবাদ জানিয়ে বলেন, বর্তমান কমিটির উন্নয়ন ও পরিবেশ রক্ষার মধ্যে ভারসাম্য রক্ষায় গৃহীত এ সিদ্ধান্ত বাংলাদেশ সরকারকে যথাযথ পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়নে উৎসাহিত করবে। সুন্দরবন সুরক্ষায় প্রয়োজনীয় সব পদক্ষেপ সরকার গ্রহণ করবে বলে কমিটিকে আশ্বস্ত করেন তিনি।

এ বছর বাংলাদেশ সরকার বিশ্ব ঐতিহ্য কমিটির বিশেষজ্ঞের সমন্বয়ে একটি প্রতিনিধিদলকে আমন্ত্রণ জানাবে এবং ২০২০ সালের ফেব্রুয়ারির মধ্যে হালনাগাদ তথ্য সম্বলিত প্রতিবেদন দাখিল করবে বলেও জানানো হয়েছে।

 

রাইজিংবিডি/ঢাকা/৫ জুলাই ২০১৯/রেজা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়