ঢাকা, শুক্রবার, ২০ চৈত্র ১৪২৬, ০৩ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

উত্তরে বৃষ্টি, দক্ষিণে খরা

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৩-১৪ ১০:২৭:৫১ পিএম     ||     আপডেট: ২০২০-০৩-১৪ ১০:২৭:৫১ পিএম
ফাইল ফটো

গত ২৪ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চলে স্বাভাবিক বৃষ্টিপাত হলেও সমুদ্রতীরবর্তী দক্ষিণাঞ্চলসহ অন‌্য কোথাও বৃষ্টিপাত হয়নি বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

শনিবার সন্ধ‌্যা ৬টায় আবহাওয়া অধিদপ্তর থেকে গত ২৪ ঘণ্টার বৃষ্টিপাতের রেকর্ড থেকে এ তথ‌্য জানা গেছে।

সেখানে বলা হয়, রাজশাহীতে এক মিলিমিটার, বগুড়ায় সামান‌্য, বদলগাছিতে তিন মিলিমিটার, রংপুরে নয় মিলিমিটার, দিনাজপুরে ১৩ মিলিমিটার, তেঁতুলিয়ায় এক মিলিমিটার, রাজারহাটে পাঁচ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এছাড়া দেশের অন‌্য কোথাও বৃষ্টি হয়নি বলে ‍উল্লেখ করা হয়েছে।

২৪ ঘণ্টায় ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম, সিলেট, খুলনা ও বরিশাল বিভাগে গড়ে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের উপর সর্বোচ্চ তাপমাত্রা দেখা গেছে।

এরমধ‌্যে ঢাকায় ৩২ দশমিক ২ ডিগ্রি, ময়মনসিংহে ৩০ ডিগ্রি, চট্টগ্রামে ৩৫ দশমিক ৭ ডিগ্রি, সিলেটে ৩৪ দশমিক ৭ ডিগ্রি, খুলনা ৩২ ডিগ্রি ও বরিশাল বিভাগে ছিল ৩৪ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

তবে উত্তরের বিভাগ রাজশাহীতে ২৭ দশমিক ৭ ডিগ্রি ও রংপুরে ২২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, ‘উত্তরাঞ্চলে বৃষ্টিপাত হলেও দেশের অন‌্য কোথাও বৃষ্টি হয়নি।’

পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাস সম্পর্কে রুহুল কুদ্দুস বলেন, ‘রংপুর, ময়মনসিংহ ও রাজশাহী বিভাগের কিছু জায়গায় এবং কুমিল্লা অঞ্চলসহ খুলনা, ঢাকা ও সিলেট বিভাগের কয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন‌্যান‌্য জায়গায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।’

তিনি বলেন, ‘আগামীকাল সারাদেশে রাত ও দিনের আবহাওয়া অপরিবর্তিত থাকতে পারে। আগামী দুই দিন পর বৃষ্টি অথবা বজ্র বৃষ্টির প্রবণতা কমতে পারে।’

এদিকে পরবর্তী পাঁচ দিনের আবহাওয়া পূর্বাভাসে অধিদপ্তর বলছে, রাত ও দিনের তাপমাত্রা বাড়তে পারে।


ঢাকা/নূর/সনি