ঢাকা     সোমবার   ২১ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ৬ ১৪২৭ ||  ০৩ সফর ১৪৪২

বায়ুদূষণের শীর্ষে ঢাকা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৩, ২৬ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বায়ুদূষণের শীর্ষে ঢাকা

বায়ুদূষণে শীর্ষে আবারও ওঠে এসেছে ঢাকা।

বৃহস্পতিবার (২৬ মার্চ) বিকেল ৩টার দিয়ে বাযুদূষণ পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান এয়ার ভিজ্যুয়ালে দেখা গেছে, ১৫৭ মান নিয়ে ঢাকা শীর্ষে রয়েছে।

এরপর রয়েছে চীনের চেংডু (১৪১), ইউক্রেনের কেইভি (১৪০), থাইল্যান্ডের চিয়াং মাই (১৩১), চীনের শাংহাই ( ১১৭), হাংযও (১১৬), ভিয়েতনামের হানই (১১৬), পোল্যান্ডের পোজনান (১০৭), কারজিস্তানের বিশকেক (১০৬), উজবেকিস্তানের তাশকেন্ত (১০৫)।

বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আদিল মুহাম্মদ খান বলেন, গ্লোবালি লকডাউন হওয়ার ফলে সব দেশেরই বায়ু মান উন্নতি হচ্ছে। কিন্তু ঢাকার বায়ুমান খারাপ। এই সময়ে আমরা ১০০'র নিচে নামাতে পারছি না।

তিনি বলেন, এতদিন স্বাস্থ্যকে গুরুত্ব না দিয়ে উন্নয়নকে গুরুত্ব দেওয়া হয়েছিল।  তবে এখন স্বাস্থ্যকে আগে প্রধান্য দিতে হবে। করোনাভাইরাস আমাদের এই শিক্ষা দিচ্ছে।  কারণ শুধুমাত্র অর্থনৈতিক প্রবৃদ্ধি দিয়ে মানুষ বাঁচতে পারবে না।

পরিবেশ বাচাও আন্দোলনের (পবা) সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সোবহান বলেন, এখন সমস্ত কর্মকাণ্ড বন্ধ। তবে ঢাকার আশপাশে ব্রিক ফিল্ড চলছে। চলমান উন্নয়ন কর্মকাণ্ড অরক্ষিত থাকায় সেখান থেবে ধুলাবালি বাতাসে ছড়াচ্ছে।  এ কারণে এখনো বায়ু মান কাঙ্খিতভাবে উন্নতি হচ্ছে না।  তবে যেহেতু যানবাহন চলছে না, মানুষের চলাফেরা কম সেহেতু বলা চলে আগের চেয়ে কিছুটা উন্নতি হয়েছে।  ধীরে ধীরে আরো উন্নতি হবে।

তিনি বলেন, আগে আমরা বৈজ্ঞানিক ধারণা থেকে বলতাম বায়ু দূষণের অন্যতম কারণ ব্রিক ফিল্ডগুলো। এখন ফিজিক্যালিও প্রমাণিত। ফলে এগুলো বন্ধ করতে হবে।

তিনি আরো বলেন, ঢাকায় বায়ুমান কিছুটা উন্নতি হওয়া এখন পাখিরা স্বাধীনভাবে ঘুরতে পারছে।  মিষ্টি সুরে ডাকছে। এখন গাছপালাগুলো ঠিকভাবে বেড়ে ওঠতে পারবে। নতুন করে শাখা প্রশাখা গজাবে। পরিবেশের আরো উন্নতি হবে। এবং ভবিষ্যতে এ অবস্থা ধরে রাখতে টেকসই নীতিমালা গ্রহণের আহ্বান জানান তিনি 


নূর/সাইফ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়