ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

তিন বিভাগে ভারী বর্ষণের আভাস

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৬, ২৬ জুন ২০২০   আপডেট: ০৫:২৬, ২৬ আগস্ট ২০২০
তিন বিভাগে ভারী বর্ষণের আভাস

দেশের উত্তরাংশে মৌসুমি বায়ু সক্রিয় থাকায় তিনটি বিভাগের জেলাগুলোতে ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

শুক্রবার (২৬ জুন) আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তা আব্দুল হামিদ মিয়া বলেন, ‘আজ বিকেল থেকে ২৪ ঘণ্টায় রংপুর, ময়মনসিংহ এবং সিলেট বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। এছাড়া, বগুড়ার কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।’

সাধারণত ৪৪ থেকে ৮৮ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হলে ভারী বর্ষণ এবং ৮৯ মিলিমিটারের বেশি বৃষ্টিপাতকে অতি ভারী বর্ষণ বলা হয়।

আব্দুল হামিদ মিয়া জানান, মৌসুমি বায়ুর অক্ষ ভারতের রাজস্থান, হারিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু দেশের উত্তরাঞ্চলের ওপর সক্রিয় হলেও দেশের অন্যান্য এলাকায় কম সক্রিয় এবং বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজ করছে। রংপুর, ময়মনসিংহ, সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিসহ রাজশাহী, ঢাকা, চট্টগ্রাম, খুলনা, বরিশাল বিভাগের  কিছু কিছু জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে।

দেশের উত্তরাঞ্চলে দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রস পেতে পারে। তবে দেশের অন্যান্য জায়গার তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

বৃষ্টিপাতের প্রবণতা আগামী ৭২ ঘণ্টা পর্যন্ত থাকতে পারে।


ঢাকা/নূর/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়