ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

লঘুচাপ আরও ঘণীভূত হওয়ার শঙ্কা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৬, ২১ অক্টোবর ২০২০   আপডেট: ১৬:০০, ২১ অক্টোবর ২০২০
লঘুচাপ আরও ঘণীভূত হওয়ার শঙ্কা

মধ্য বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া লঘুচাপটি বর্তমানে পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তত্সংলগ্ন পূর্ব বঙ্গোপসাগরে অবস্থান করছে। এটি আরও ঘণীভূত হতে পারে বলে আশঙ্কা করছে আবহাওয়া অফিস। 

বুধবার (২১ অক্টোবর) আবহাওয়া অফিসের সর্বশেষ পূর্বাভাস থেকে এমন তথ্য জানা গেছে।

আবহাওয়া অফিস জানায়, মৌসুমি বায়ুর অক্ষ পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যে অঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর তেমন প্রভাব না ফেললেও উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় বিরাজ করছে। 

খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায়; রাজশাহী,-ঢাকা ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি-বজ্রসহ বৃষ্টি হতে পারে। 

আজ সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এছাড়া আগামী ৭২ ঘণ্টায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। 

আবহাওয়া অফিস আরও জানায়, এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর, সমুদ্রবন্দরগুলো ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম কক্সবাজার ও মোংলা ও পায়রা সমুদ্র বন্দরগুলোকেকে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। 

এ সময়ে উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ না করতে নির্দেশনা দিয়েছে আবহাওয়া অফিস। 

ঢাকা/ হাসিবুল/এসএম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়