Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ২৫ জুলাই ২০২১ ||  শ্রাবণ ১০ ১৪২৮ ||  ১৩ জিলহজ ১৪৪২

বাতাসে দুর্গন্ধ পুরান ঢাকায়, বিপন্ন পরিবেশ‍

মনির হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৪, ১৬ এপ্রিল ২০২১   আপডেট: ১৮:১১, ১৬ এপ্রিল ২০২১
বাতাসে দুর্গন্ধ পুরান ঢাকায়, বিপন্ন পরিবেশ‍

ফাইল ছবি

সভ্য মানুষ হিসাবে সমাজে বেঁচে থাকার জন্যে পরিবেশ অত্যন্ত গুরুত্বপূর্ণ। একটি সুন্দর পরিবেশ আমাদের প্রতিদিনের কাজকর্মকে গতিশীল করার পাশাপাশি জীবনযাত্রার মানকে উন্নত করে তোলে। বেঁচে থাকার অন্যতম হাতিয়ার এই পরিবেশ যদি দুর্গন্ধে ভরপুর হয় তাহলে মানুষের কষ্টের সীমা থাকে না।

বলছিলাম পুরান ঢাকার মাতুয়াইল, কাজলারপাড়, ডেমরা থানার চারপাশের অঞ্চলগুলোকে নিয়ে। গরম শুরু হওয়ার সঙ্গে সঙ্গে পরিবেশে অতি মাত্রায় দুর্গন্ধ বৃদ্ধি পাচ্ছে। সাধারণ মানুষকে প্রচণ্ড দুর্গন্ধের মধ্যে দিয়ে পথ চলতে হয়।  অনেকে মাস্ক পরিধান করার পাশাপাশি নাকে মুখে রুমাল চেপে ঘর থেকে বের হতে হয় তবু অসহনীয় দুর্গন্ধ থেকে রেহায় মিলছে না।

শ্রমজীবী মানুষ যারা রয়েছে, বিশেষ করে রিকশাচালক, সবজি বিক্রেতা, দোকানদারসহ অন্যান্য পেশাজীবীর মানুষ যারা ২৪ ঘণ্টার বেশির ভাগ সময় ঘরের বাইরে থাকতে হয়, তাদের জন্যে এই দুর্গন্ধ মরণব্যাধি হিসাবে ভয়াবহ আকার ধারণ করছে।

স্থানীয় লোকজনের সঙ্গে কথা বলে জানা যায়, যেখানে সেখানে ময়লা আবর্জনা ফেলে রাখার পাশাপাশি ময়লা রাখার প্রজেক্ট থেকে এই দুর্গন্ধ সৃষ্টি হয়ে বাতাসে চারদিকে ছড়িয়ে পড়ে।  কাজলার পাড় এলাকার কলেজছাত্র মো. রিফাত বলেন, প্রতিদিন সন্ধ্যার পর দুর্গন্ধের পরিমাণ বাড়তে শুরু করে।  অনেক সময় ঘর থেকে বের হওয়া অসম্ভব হয়ে পড়ে।

গৃহকর্ত্রী সালমা বেগম বলেন, ঘর-বাড়ি পাকা না হওয়ায় দিনের বেশির ভাগ সময় দুর্গন্ধের মধ্যে জীবনযাপন করতে হচ্ছে। দুর্গন্ধে থাকতে-থাকতে এখন অভ্যস্ত হয়ে গেছি। আমরা অতি দারিদ্র্যতার মধ্যে দিয়ে জীবনযাপন করি। এর মধ্যে নানা সময় দুর্গন্ধজনিত কারণে অসুখ-বিসুখ দেখা দেয়।  আমাদের অনেক বেশি ভোগান্তি পেতে হয়।

মাতুয়াইল ময়লা প্রজেক্টে কর্মরত কয়েকজন পরিচ্ছন্নতা কর্মীর সঙ্গে কথা বলে জানা যায়, পরিচ্ছন্নতা কর্মীর সংখ‌্যা কম হওয়ায় প্রতিদিন শহরে বিভিন্ন জায়গা থেকে ময়লা ও বর্জ্যের গাড়ি আসার পর অল্প সময়ে তাদের পক্ষে বর্জ্য নিষ্কশন করা কঠিন হয়ে পড়ে।  যার ফলে বাতাসের সাথে দুর্গন্ধ ছড়িয়ে পড়ে।

অপরদিকে, বিশ্বব্যাংক প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে যত মানুষ মারা যায় তার ২৮ শতাংশ পরিবেশ দূষণ জনিত রোগেরে কারণে হয়ে থাকে। বায়ু দূষণের কারণে শিশুদের বুদ্ধি কমে যায়।  গর্ভবতী মহিলাদের গর্ভপাত ও মৃত শিশু প্রসবের ঝুঁকি বেড়ে যায়।  বায়ু দূষণের ফলে চোখ ও শ্বাসতন্ত্রের ক্ষতি হয়।

যুক্তরাষ্ট্রের পরিবেশ সংরক্ষণ বিষয়ক সংস্থা ‘আই কিউ এয়ার’ এর এয়ার প্রতিবেদনে বস্তুকণা বা পার্টিকুলেট ম্যাটার (পি.এম) ২.৫ মানের উপর ভিত্তি করে প্রকাশিত প্রতিবেদনে নিকৃষ্ট বায়ুর তালিকায় বাংলাদেশ দ্বিতীয় স্থানে রয়েছে।  ‘ই পি’ এর সর্বশেষ প্রতিবেদন ঠিক একই কথা বলছে।  

ঢাকা দক্ষিণের ৬১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. জুম্মন মিয়া বলেন, ময়লার প্রজেক্টগুলো অপরিকল্পিতভাবে অনেক আগে থেকেই ছিল। ফলে তাৎক্ষণিকভাবে কিছু করা সম্ভব না।

এ বিষয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর মো. বদরুল আমিন বলেন, দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস আধুনিক ঢাকা বাস্তবায়নের লক্ষ্যে ইতোমধ্যে কাজ শুরু করেছেন।  পরিবেশকে দুর্গন্ধমুক্ত রাখতে তারা পরিচ্ছন্নতা কর্মীর সংখ‌্যা বৃদ্ধির পাশাপাশি যথাযথ স্থানে ময়লা ফেলার বিষয়টি নিশ্চিত করবেন  বলে আশ্বাস দিয়েছেন।
 

মনির/সাইফ

সর্বশেষ

পাঠকপ্রিয়