ঢাকা, বুধবার, ১৩ ফাল্গুন ১৪২৬, ২৬ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

মেলায় মুস্তাফিজুর রহমান নাহিদের উপন্যাস ‘সুখমহল’

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-১৪ ৭:১৪:৪৬ পিএম     ||     আপডেট: ২০২০-০২-১৪ ৭:১৪:৪৬ পিএম

অমর একুশে গ্রন্থমেলায় (২০২০) প্রকাশিত হয়েছে কথাসাহিত্যিক ও নাট্যকার মুস্তাফিজুর রহমান নাহিদের নতুন উপন‌্যাস সুখমহল।

এটি প্রকাশিত হয়েছে কুঁড়েঘর প্রকাশনী থেকে। এটির প্রচ্ছদ করেছেন মিতা মেহেদী। সুখমহল একটি সামাজিক ও জীবনধর্মী উপনাস। বইটিতে জীবন বোধের গল্প ফুটে ওঠেছে। অর্ক, গৌরি, রাকিব, রাজ, আনজিরা বেগম, মসলেম উদ্দীনসহ বেশকিছু চরিত্র নিয়ে তৈরি হয়েছে এই গল্প। উপন্যাসের গল্পটা সব বয়সের পাঠকের পাঠযোগ্য।

মুস্তাফিজুর রহমান নাহিদ বলেন, নাটক, উপন্যাস, গল্প. কবিতা যা-ই লিখি না কেন সব সময় একটু ভিন্ন ধারার লিখতে ভালোবাসি। উপন্যাস লেখার ক্ষেত্রে বিষয়টি আরো বেশি মাথায় থাকে। চেষ্টা করি পাঠক যাতে নতুন কিছু পান। আসলে আমরা নতুন কিছু কিংবা মৌলিক কিছু ভাবতে পারি না। সব সময় সীমাবদ্ধতার মধ্যে সীমিত থাকি বা থাকতে ভালোবাসি। সত্তর বছর আগে উপন্যাস যেমন ছিল এখনও অধিকাংশ উপন্যাসের গল্প এখনও তাই রয়ে গেছে। এ ধারা থেকে একটু হলেও বের হয়ে আসতে পেরেছি। আশা করছি ‘সুখমহল’ থেকে পাঠক ভালো কিছু পাবেন।

অন্যদিকে বইমেলায় তার শিশুতোষ গ্রন্থ ‘ভূতের অঙ্ক পরীক্ষা’ প্রকাশিত হচ্ছে টুনটুনি প্রকাশনী থেকে। বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।

ভূতের গল্প হলেও বইটির প্রতিটি গল্পে আলাদা আলাদা বার্তা রয়েছে। লেখক বলেন, শিশু-কিশোররা ভূকের গল্প পড়তে একটা গা শিরশির ভাব থাকে। ভয়ে ভয়ে গল্পটা শেষ হয়ে যায়। বেশিরভাগ গল্পেই ম্যাসেজ থাকে না। আমি এই ধারা থেকে বের হওয়ার চেষ্টা করেছি। প্রতিটি গল্প থেকেই বাচ্চারা নতুন কিছু শিখতে পারবে।


ঢাকা/হাসান/সাইফ

     
 
রাইজিংবিডি স্পেশাল ভিডিও