ঢাকা, বুধবার, ১৩ ফাল্গুন ১৪২৬, ২৬ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

ফাগুন রাঙিয়ে দিলো একুশে গ্রন্থমেলা

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-১৪ ৭:৪১:৩০ পিএম     ||     আপডেট: ২০২০-০২-১৫ ৯:৫১:৩০ এএম
ছবি: আবু বকর ইয়ামিন

বিশ্ব ভালোবাসা দিবস এবং বসন্ত। এমন দুইটি উৎসবের সম্মিলন একই দিনে। ঋতুরাজ বসন্ত আর ভালোবাসার ছোঁয়ায় বইমেলায় যেন প্রাণের উৎসব পরিণত হয়েছে।

প্রিয়জনকে সঙ্গে নিয়ে মেলায় এসেছেন তরুণ-তরুণীসহ নানা বয়সী বইপ্রেমীরা। কেউ এসেছেন বই কিনতে, প্রিয়জনকে বই উপহার দিতে, আবার কেউ কেউ এসেছেন দেখতে কিংবা ঘুরতে।

কবিতা, গল্প আর উপন্যাস কিনে দিয়েছেন প্রিয় মানুষটির হাতে। বইয়ের মলাটের ফাঁকে গুঁজে দিয়েছেন ভালোবাসায় সিক্ত গোলাপ কলি। হাতে হাত রেখে অনুভব করেছেন পরস্পরের উষ্ণতা। যুগলবন্ধনে হেঁটেছেন মেলার স্টলে স্টলে। বাধা হতে পারেনি প্রচণ্ড ভিড়।

শুক্রবার ছুটির দিন হওয়ায় সকাল থেকেই ছিল মেলায় দর্শনার্থীদের মিলনমেলা। বিকেল গড়াতে সেটি রূপ নেয় জনসমুদ্রে। বাংলা একাডেমি কিংবা সোহরাওয়ার্দী উদ্যান কোনোপাশেই তিল ধারণের জায়গা নেই। বর্ণিল পোশাকের ঔজ্জ্বল্যে মেলা হয়ে উঠেছে রঙিন।

ফাগুনের বাসন্তী রং আর ভালোবাসার লাল রঙে মেলা প্রাঙ্গণ এখন যেন পুষ্প উদ্যান। যেদিকে চোখ যায়, বাসন্তী আর লাল রঙের ঢেউ বয়ে যাচ্ছে। যেদিকেই পা ফেলা হোক না কেন, ফুলের ঘ্রাণ ভাসছে। মানুষ আসছিল প্রিয়জনের হাত ধরে।

বসন্তের এ আগমনী ও ভালোবাসা দিবসের ছোঁয়া লেগেছে স্টলগুলোর বিক্রয়কর্মীদের মধ্যেও। প্রায় প্রতিটি স্টলেই রয়েছে বইপ্রেমীর ভিড়।

জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ বলেন, বিক্রির জন্য গুরুত্বপূর্ণ তিনটি দিন পড়েছে আজকের একদিনেই। যেমন- শুক্রবার, পয়লা ফাল্গুন ও ভালোবাসা দিবস। এতে আমাদের বিক্রির হিসাব করলে কিছুটা ক্ষতি হয়েছে। তবে মেলায় মানুষ আসছে ভিড় ও বিক্রি বাড়ছে এটাই ইতিবাচক।


ঢাকা/ইয়ামিন/সাইফ

     
 
রাইজিংবিডি স্পেশাল ভিডিও