ঢাকা, বৃহস্পতিবার, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৪ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

বইমেলায় ‘দক্ষিণ এশিয়ার ডায়াসপোরা সাহিত্য’

সাইফ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-১৬ ১২:৫৪:১৭ পিএম     ||     আপডেট: ২০২০-০২-১৬ ১২:৫৪:১৭ পিএম

বর্তমানে ডায়াসপোরা লেখকগণ বিশ্বজুড়ে প্রতিনিধিত্ব করছেন। কিন্তু বিশ্বব্যাপী ডায়াসপোরা সাহিত্য বহুল আলোচিত ও চর্চিত বিষয় হলেও সেসব আলোচনায় ও তত্ত্বে স্থান পায়নি বাংলাদেশ। এমনকি বাংলাভাষার যেসকল লেখক ডায়াসপোরা সাহিত্য নিয়ে ইতিপূর্বে লেখালখি করেছেন, তাদের আলোচনাও ভারত আর ইউরোপের মধ্যে সীমাবদ্ধ থেকেছে। সেসব বিবেচনায় এই গ্রন্থটি গুরুত্বপূর্ণ। বাংলাদেশে এটিই ডায়াসপোরা সাহিত্য নিয়ে প্রথম বই।

গ্রন্থটির প্রথম অধ্যায়টি হচ্ছে ইতিহাস পর্ব। এই পর্বে ডায়াসপোরা, অভিবাসী ও প্রবাসী বিষয়ক আলোচনার পাশাপাশি স্থান পেয়েছে দক্ষিণ এশিয়ার উপনিবেশ-পূর্ব ডায়াসপোরা, মধ্যযুগীয় ডায়াসপোরা ও আধুনিক ডায়াসপোরা। দ্বিতীয় ভাগে স্থান পেয়েছে ডায়াসপোরা সাহিত্যতত্ত্ব ও কমনওয়েলথ সাহিত্য বিষয়ে আলোচনা।

গ্রন্থটির বাংলাদেশ পর্ব অনুসন্ধিৎসু পাঠকের চোখে এক নতুন জগত সূচিত করে। এই পর্বে দেশভাগোত্তর ডায়াসপোরা, বিহারি ডায়াসপোরা, ইরেজি ডায়াসপোরা, বাংলাদেশি বিদেশি ডায়াসপোরার পাশাপাশি বাদ যায়নি রোহিঙ্গা ডায়াসপোরা পর্যন্ত।

বাংলাদেশি ডায়াসপোরার পাশাপাশি বইটিতে স্থান পেয়েছে ভারতীয় ডায়াসপোরা, পাকিস্তানি ডায়াসপোরা ও দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশের ডায়াসপোরা সাহিত্য। এই বিভাগে আরো স্থান পেয়েছে ডায়াসপোরা সাহিত্য নিয়ে বেশকিছু চমকপ্রদ প্রবন্ধ। এছাড়াও বইটিতে সাক্ষাৎকার পর্বে অসাধারণ কিছু সাক্ষাৎকার স্থান পেয়েছে। বইটির শেষের অংশে রয়েছে পাঁচ তরুণ ডায়াসপোরা লেখকের চমৎকার একটি আড্ডা।

ডায়াসপোরা সাহিত্য তথা দক্ষিণ এশিয়ার ডায়াসপোরা সাহিত্য নিয়ে যারা ধারণা রাখতে চান, যারা সমকালীন সাহিত্যের বৈচিত্র্যটুকু অনুভব করতে চান; সেসকল আগ্রহী পাঠকের জন্যে এই বইটি পাঠ্য হতে পারে।

বইটি প্রকাশ করেছে পাঞ্জেরী পাবলিকেশন্স। ১৮০ পৃষ্ঠার বইটির প্রচ্ছদ মূল্য ৩২৫ টাকা।

এছাড়াও অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে লেখকের গল্পগ্রন্থ ‘অতীত একটা ভিনদেশ’র পাঞ্জেরী সংস্করণ। বইটির তৃতীয় মুদ্রণে প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ। ২০১৭ সালে ‘এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ কথাসাহিত্য’ পুরস্কারপ্রাপ্ত এই গ্রন্থের বর্ধিত সংস্করণে বেশ কয়েকটি নতুন গল্প যুক্ত হয়েছে।

 

ঢাকা/সাইফ