ঢাকা, মঙ্গলবার, ১৭ চৈত্র ১৪২৬, ৩১ মার্চ ২০২০
Risingbd
সর্বশেষ:

বইমেলায় এলো মারুফ রায়হানের নির্বাচিত কবিতা

সাহিত‌্য ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-১৭ ১২:২২:২৭ পিএম     ||     আপডেট: ২০২০-০২-১৭ ১২:২২:২৭ পিএম

সতেরোটি গ্রন্থের নির্বাচিত এ কবিতাসংগ্রহ পাঠে মনোযোগী পাঠক আরো একবার অনুধাবন করবেন সেই আপ্তবাক্য : সকলেই কবি নয়, কেউ কেউ কবি; আর কবিতা অনেক রকম। সৌন্দর্যমুখী কবি মারুফ রায়হানের কবিতায় ঘটেছে প্রেম, প্রকৃতি ও দ্রোহের নতুনতর প্রকাশ। আশির দশকের গুরুত্বপূর্ণ এ কবির কবিতার বিভা ও বৈচিত্র্য নিয়ে শুরু থেকেই কবি-সমালোচকবৃন্দ ও পাঠকসমাজ ছিলেন সচেতন।

ক’জন সমালোচকের অভিমতের অংশবিশেষ এখানে তুলে দেয়া হলো: আশির দশকে যে স্লোগানধর্মী ও বিবৃতিপ্রধান কবিতার বিপজ্জনক উত্থান ঘটেছিলো তা থেকে মারুফ রায়হান নিজেকে সরিয়ে রাখতে সমর্থ হয়েছেন। তাঁর কবিতায় উঠে আসা অভিজ্ঞতার অংশ কখনো কখনো অন্যতর অর্থ ও নৈঃশব্দ্য সৃষ্টিতে সক্ষম।

সময়সজ্ঞান এ ছান্দসিক কবির চিত্র, বর্ণনা, শ্রুতি, বোধ সব নিজস্ব এবং বাক্সময়। শ্রুতিবোধে তিনি সিদ্ধ। অনুপ্রাসের বহু কুশলী ব্যবহার বিভিন্ন কবিতায় ছড়িয়ে আছে। তাঁর মনের টান অক্ষরবৃত্তে, কিন্তু গদ্যকবিতায়ও হাত পাকা। সনেটেও কুশলী। নমনীয়তার সঙ্গে কাঠিন্য মেশাতে তিনি পারঙ্গম। সর্বোপরি তাঁর রয়েছে নিজস্ব পৃথক ভাষাভঙ্গি, ভাণ্ডারে বিদ্যমান অভিনব চিত্রকল্প ও শব্দবৈভব।

মারুফ রায়হান প্রধানত কবি। গুণীজনদের জীবন নিয়ে লিখেছেন বেশ কিছু বই। সাক্ষাৎকারমূলক গ্রন্থ আছে দুটি। প্রবন্ধের বই চারটি। দুটি উপন্যাস ‘রানী ও কেরানি’ এবং ‘আর জে রাজহংসী’।

নির্বাচিত কবিতা প্রকাশ করেছে ধ্রুবপদ। প্রচ্ছদ রাকীব হাসান। মূল্য: ৩৮৯ টাকা।

 

ঢাকা/তারা