ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

মেলায় রাজু আলাউদ্দিনের সাক্ষাৎকার বিষয়ক ৪ বই

সাইফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৪, ১৯ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মেলায় রাজু আলাউদ্দিনের সাক্ষাৎকার বিষয়ক ৪ বই

অমর একুশে গ্রন্থমেলায় (২০২০) আসছে ন্যানো কাব্যতত্ত্বের জনক, কবি, প্রাবন্ধিক ও অনুবাদক রাজু আলাউদ্দিনের সাক্ষাৎকার বিষয়ক চারটি গ্রন্থ।

গ্রন্থ চারটি হলো- ‘হোর্হে লুইস বোর্হেসের সাথে সাতটি আলাপ’, ‘দেশ সেরা বার’, ‘গবেষণার দেশানন গোলাম মুরশিদের সঙ্গে আলাপচারিতা’, ‘রাজু আলাউদ্দিনের সঙ্গে আলাপচারিতায় শিল্পী রফিকুন নবী’।

‘দেশ সেরা বার’ প্রকাশিত হচ্ছে অনিন্দ্য প্রকাশনী থেকে। ‘হোর্হে লুইস বোর্হেসের সাথে সাতটি আলাপ’ প্রকাশিত হয়েছে পাঞ্জেরী পাবলিকেশন্স থেকে। ‘রাজু আলাউদ্দিনের সঙ্গে আলাপচারিতায় শিল্পী রফিকুন নবী’ বইটিও পাঞ্জেরী পাবলিকেশন্স থেকে প্রকাশিত হচ্ছে। ‘গবেষণার দেশানন গোলাম মুরশিদের সঙ্গে আলাপচারিতা’ সাক্ষাৎকারের বইটি প্রকাশিত হবে ২০ ফেব্রুয়ারি বিপিএল থেকে।

‘গবেষণার দশানন গোলাম মুরশিদের সঙ্গে আলাপচারিতা’ গ্রন্থে সাক্ষাৎকারগুলোয় ধীরে ধীরে উন্মোচিত হয়েছে গোলাম মুরশিদের চোখে উঠে আসা স্বদেশের ক্ষয় ও সম্ভাবনার অনুপুঙ্ক্ষ আলেখ‌্য। বরেণ‌্য এই লেখকের অনেক ভাবনা অস্বস্তিকর, এ কথা সত‌্যি, কিন্তু তা এড়িয়ে যাওয়াও অসম্ভব। গোলাম মুরশিদের সুযোগ‌্য সঙ্গতে সাক্ষাৎকারের এই বইটি যেকোনো মননশীল পাঠকের জন‌্যই পাঠ‌্য হয়ে উঠেছে।

‘হোর্হে লুইস বোর্হেসের সাথে সাতটি আলাপ’ গ্রন্থটির মূল লেখক ফের্নান্দো সর্রেন্তিনো। গ্রন্থটি সম্পর্কে রাজু আলাউদ্দিন বলেন, মূল বইটি (‍Siete conversaciones con Jorge Luis Borges যার ইংরেজি নাম Seven conversations with Jorge Luis Borges) কিনেছিলাম খুব সম্ভবত ২০০০ সালে মেক্সিকো থাকা অবস্থায়। পরে মূল লেখকের সঙ্গে পরিচয়ও হয় ওখানে থাকতেই, কয়েক বছর পর। পরিচয় থেকে বন্ধুত্ব। বইটি আমার খুবই পছন্দের, সে কথা তাকে জানিয়েও ছিলাম। পরে আমার প্রিয় অনুবাদকদের দিয়ে এই বইয়ের সাতটি সাক্ষাৎকার অনুবাদ করিয়ে নেয়ার সৌভাগ্যও অর্জন করি। সাক্ষাৎকার আসলে আটটি, পরিশিষ্টে প্রকাশিত বোর্হেস-অনুবাদক নরম্যান টমাস ডি জিওভান্নির সাক্ষাৎকারটি হিসেবে নিলে। অর্থাৎ আটজনের অনুবাদ রয়েছে বইটিতে। খালিকুজ্জামান ইলিয়াস, আবদুস সেলিম, রৌশন জে চৌধুরী, (রওশন জামিল), মসিুদ খান, শিবব্রত বর্মণ, জুলফিকার হায়দার, প্রিসিলা রাজ, কৃষ্ণ চক্রবর্তী গায়েন।


ঢাকা/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়