ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

মেলায় সুরাইয়া জাহানের উপন‌্যাস ‘ঘুমিয়ে পড়ার আগে’

সাইফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৯, ১৯ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মেলায় সুরাইয়া জাহানের উপন‌্যাস ‘ঘুমিয়ে পড়ার আগে’

অমর একুশে গ্রন্থমেলায় (২০২০) প্রকাশিত হয়েছে সুরাইয়া জাহানের উপন‌্যাস ‘ঘুমিয়ে পড়ার আগে’।

এটি একটি সামাজিক উপন্যাস। এই উপন্যাসে গ্রাম এবং শহরকে একই মলাটে নিয়ে আসা হয়েছে। সেখানে যেমন আছে আলো ঝলমলে ঢাকা শহরের মরীচিকাসম হাতছানি তেমনি আছে গ্রাম্য রাজনীতি, কুসংস্কার, অশিক্ষিত জনগোষ্ঠীর আশা- নিরাশার গল্প।

উপন্যাসের কেন্দ্রীয় চরিত্র রাহাত। পেশায় চিকিৎসক। মধ্যবিত্ত পরিবারের টানা পোড়েনকে সঙ্গী করে উচ্চতর ডিগ্রি লাভের চেষ্টারত এক সংগ্রামী যুবক। ঘটনার পরম্পরায় কখনো জড়িয়ে পড়ে বন্ধুর বিধবা স্ত্রী জোনাকির সাথে আবার কখনো বা বিশ্বস্ত সহচর বিনয় চ্যাটার্জির মতন আদর্শ এক স্কুলশিক্ষকের সাথে। তাতে করে বিনয় চ্যাটার্জির প্রেমিকা সৌগতা ঘোষের মুখোমুখিও হতে হয় রাহাতকে।

জীবনের চড়াই উতরাই সামলাতে গিয়ে প্রায় ভুলেই যায় শাপলাকে। অথচ ছাত্রজীবনে এই শাপলার জন্যই মরতে বসেছিল  রাহাত। সহপাঠী শাপলা ছিল তার ব্যর্থ প্রণয়ের বিষণ্নতা। তাইতো মনে মনে খুব পছন্দ করা সত্ত্বেও জোনাকিকে গ্রহণ করতে দ্বিধায় পড়ে যায় রাহাত। তারপরও সবকিছুকে ছাপিয়ে রাহাত একজন আদর্শ মানুষ।

আসলে নানা আঙ্গিকে সুরাইয়া যে চরিত্রগুলো নির্মাণ করতে চেয়েছে তারা এই সমাজের বিশাল অংশজুড়ে যাপন করছেন আপন আদলে। রাহাতের পাশাপাশি তাদের সুখ-দুঃখগুলোও পাঠককে ছুঁয়ে যাবে নিরন্তর। উপন্যাসের প্রতি পরতে পরতে উন্মোচিত হয় দারুণ সব রহস্যের। এ যেন রাহাত নয়, প্রতিটি বাঙালি যুবকের জীবনযুদ্ধ।

উপন্যাস: ঘুমিয়ে পড়ার আগে

প্রকাশনী: মাটিয়া

প্রচ্ছদ: মাসুক হেলাল

দাম: ৪০০ টাকা

পাওয়া যাবে: পূর্বাপর ৪ নম্বর ষ্টল ও মেঘ ৪৬৬ নম্বর স্টল


ঢাকা/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়