ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

মেলায় কাজী জহিরুল ইসলামের কবিতাসমগ্র-৩

সাইফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২০, ২০ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মেলায় কাজী জহিরুল ইসলামের কবিতাসমগ্র-৩

অমর একুশে গ্রন্থমেলায় (২০২০) এসেছে কবি কাজী জহিরুল ইসলামের কবিতাসমগ্র-৩।

এই গ্রন্থে ৬টি কাব্যগ্রন্থের ২৯৩টি কবিতা অন্তর্ভুক্ত হয়েছে। এজরা পাউন্ডের ৫০টি কবিতার বঙ্গানুবাদ ছাড়াও রয়েছে টেড হিউজের কিছু কবিতা, সমসাময়িক মার্কিন কবিদের কিছু কবিতা, আমিরি বারাকার সেই বিতর্কিত কবিতা, ‘কেউ একজন উড়িয়ে দিয়েছে আমেরিকা’ এবং নিউজিল্যান্ডের আদিবাসী মাওরি কবিদের কিছু কবিতার অনুবাদ। সব মিলিয়ে ৭০টি অনূদিত কবিতা ছাড়া কবির নিজের লেখা মৌলিক কবিতা আছে ২২৩টি।

কবিতা সমগ্র-৩ এ সন্নিবেশিত গ্রন্থগুলো হচ্ছে- বালিকাদের চাবিওয়ালা, যে বৃক্ষটি কাল হয়েছে গুম, অন্ধকারে জিহ্বা নাড়ে পাপের গহ্বর, বৃহত্তে যায় আদম হাওয়া, দেহকাব্য এবং এজরা পাউন্ডের কবিতা। দ্রোহ, প্রেম, আন্তর্জাতিকতা, আধ্যাত্মিকতা, নৈসর্গ এবং সবকিছুর ওপরে মানবতা কাজী জহিরুল ইসলামের কবিতার কেন্দ্রে প্রোথিত। যখন তিনি বলেন, ‘ঘর ছেড়ে তো বেরিয়ে এলাম আবার কেনো ঘর/আকাশই ছাদ হলো আজ কোন গৃহ তারপর’, তখন আমরা এমন এক কবিকে পাই যিনি সীমান্তহীন দেশের নাগরিক, যে দেশের পতাকার রঙ নীল, সংবিধানের নাম মানবতা।

এই বোধ আরো সুদৃঢ় হয় যখন তার কণ্ঠে প্রতিধ্বনিত হয়, ‘আমি এই পৃথিবীর মানুষের’। কবিতাসমগ্র-৩ প্রকাশ করেছে অগ্রদূত অ্যান্ড কোম্পানি। প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর। পাওয়া যাচ্ছে ৬২৮/৬২৯ নম্বর স্টলে।

 

ঢাকা/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়