ঢাকা, বুধবার, ১৮ চৈত্র ১৪২৬, ০১ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

যুক্তরাষ্ট্র বিষয়ক গ্রন্থের মোড়ক উন্মোচন

নিউজ ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-২৪ ১:৪৮:১০ এএম     ||     আপডেট: ২০২০-০২-২৪ ১:৫৯:৪৪ এএম

‘মার্কিন যুক্তরাষ্ট্রের সরকার রাজনীতি ও নির্বাচনী ব্যবস্থা’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়েছে।

রোববার বিকাল ৫টায় রাজধানীর ধানমণ্ডির ইএমকে সেন্টারে লেখক ও অনুবাদক নেসার আমিনের লেখা এ বইটির মোড়ক উন্মোচন করা হয়।

লেখিকা সালমা লুনার সঞ্চালনায় ‘মার্কিন যুক্তরাষ্ট্রের সরকার রাজনীতি ও নির্বাচনী ব্যবস্থা’ বইয়ের মোড়ক উন্মোচন করেন সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ আইনুল ইসলাম এবং জয়েন্ট ডিস্ট্রিক্ট অ্যান্ড সেশন জজ জনাব শাহাদাত হোসেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন একদল লেখক, সাংবাদিক ও গবেষক।

৩২০ পৃষ্ঠার এই বইটি প্রকাশ করেছে স্বনামধন্য প্রকাশনা সংস্থা সূচীপত্র।

মোড়ক উন্মোচনের পর স্বাগত বক্তব্য দেন সূচীপত্রের প্রধান নির্বাহী সাঈদ বারী। বক্তব্য রাখেন ‘মার্কিন যুক্তরাষ্ট্রের সরকার রাজনীতি ও নির্বাচনী ব্যবস্থা’ বইয়ের লেখক জনাব নেসার আমিন।

নেসার আমিন বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্র বর্তমান বিশ্বের অন্যতম প্রধান শক্তিধর রাষ্ট্র। দেশ ও সভ্যতা হিসেবে খুব প্রাচীন না হলেও ১৭৭৬ সালে স্বাধীনতা লাভ করার পর থেকেই মার্কিন যুক্তরাষ্ট্র নিরবিচ্ছিন্নভাবে নির্বাচনী গণতন্ত্র চর্চা করে আসছে। যুক্তরাষ্ট্রের রাজনৈতিক স্থিতিশীলতার কারণ হলো এর সুলিখিত ও সুচিন্তিত সংবিধান এবং গণতান্ত্রিক, ব্যতিক্রমী ও স্বতন্ত্র সরকার ও নির্বাচনী ব্যবস্থা। কিন্তু দেশটির নির্বাচন ব্যবস্থা বিশেষ করে প্রেসিডেন্ট নির্বাচন পদ্ধতি কিছুটা জটিল এবং কিছুটা পরোক্ষ। তাই মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনী ব্যবস্থাকে সহজভাবে এবং মাতৃভাষা বাংলায় তুলে ধরার উদ্দেশ্যেই মূলত আমি এই বইটি লিখেছি।’

তিনি বলেন, ‘বইটাকে পূর্ণাঙ্গ রূপ দেয়ার জন্য এবং যুক্তরাষ্ট্র সম্পর্কে আরও বেশি জানার জন্য আমি বইতে একইসঙ্গে দেশটির ইতিহাস, দেশটির সংবিধান, সরকারব্যবস্থা, রাজনৈতিক ইতিহাস, রাজনৈতিক দল, প্রেসিডেন্টগণের পরিচিতি এবং তুলনামূলক পর্যালোচনার জন্য বিশ্বের আরও কয়েকটি রাষ্ট্রের নির্বাচনী ব্যবস্থা তুলে ধরেছি। আমি মনে করি, যুক্তরাষ্ট্রের সরকার, রাজনীতি ও নির্বাচনী ব্যবস্থার ওপর এটাই সম্ভবত আপডেটেড বই। বিশেষ করে যুক্তরাষ্ট্রের নির্বাচন ব্যবস্থা নিয়ে ভেঙে ভেঙে এত বিশদ আলোচনা অন্য কোনো বইতে করা হয়েছে কি না আমার জানা নেই।’ বইটি পড়ে পাঠকরা যুক্তরাষ্ট্রের সরকার, রাজনীতি ও নির্বাচনী পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন বলে মনে করেন তিনি।


ঢাকা/সাইফ/নাসিম