ঢাকা, শনিবার, ২০ চৈত্র ১৪২৬, ০৪ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

বইমেলায় দিলওয়ার হাসানের অনুবাদে লাতিন আমেরিকার গল্প

নিউজ ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-২৭ ১:৩০:১৫ পিএম     ||     আপডেট: ২০২০-০২-২৭ ১:৩২:৩৮ পিএম

অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশ পেয়েছে কথাসাহিত্যিক, অনুবাদক দিলওয়ার হাসানের ভাষান্তরে লাতিন আমেরিকার গল্পসংকলন ‘ঘুম আর জাগরণের মাঝে’।

বইটি মেলায় এনেছে প্রকাশনা সংস্থা- বাতিঘর। প্রচ্ছদ করেছেন সব্যসাচী হাজরা। মূল‌্য নির্ধারণ করা হয়েছে ৩০০ টাকা। বইমেলায় বাতিঘরের ৪৪৩, ৪৪৪, ৪৪৫ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে।

লাতিন গল্পের সংকলন প্রকাশের পেছনে কী চিন্তা কাজ করেছে জানতে চাইলে দিলওয়ার হাসান বলেন, প্রায় দুইশ' বছর ধরে লাতিন আমেরিকার ছোটগল্প নিজের অক্ষয় আসন ধরে রেখেছে। শুধু নিজ ভূখণ্ডেই নয়, গোটা বিশ্বে আজ তা সমাদৃত। বাংলাদেশেও এখন লাতিন আমেরিকার কথাসাহিত্যের ভক্ত-পাঠকের সংখ্যা অনেক। সেই পাঠকের কথা বিবেচনা করে লাতিন আমেরিকার বিশাল গল্পভাণ্ডার থেকে ১৯টি গল্প বাছাই করে বইয়ে স্থান দেওয়া হয়েছে। এখানে যেমন আছেন হোর্হে লুইস বোর্হেস, মারিয়া বার্গাস ইয়োসা, তেমনি আছেন তাদের যোগ্য উত্তরসূরী রোবের্তো বোলানিও, পেদ্রো হুয়ান গুতিয়েররেজ,  মেনেল পাস, আন্তনিও স্কারমেতাসহ আরো কয়েকজন লেখক।

অনুবাদক বলেন, ‘আমি দীর্ঘদিন ধরে লাতিন আমেরিকার ছোটগল্পের অনুবাদ করে আসছি। এগুলো বিভিন্ন পত্রিকায় প্রকাশিত হয়েছে। এই গল্পগুলো এক মলাটের ভেতর এনে পাঠকের দরবারে হাজির করতে পেরে আমি আনন্দিত। গল্পগুলো ইংরেজি থেকে অনূদিত।’

 

ঢাকা/ইভা