ঢাকা, বুধবার, ২৪ চৈত্র ১৪২৬, ০৮ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

‘বাংলাদেশের থিয়েটার অমিত সম্ভাবনাময়’ (ভিডিও)

আমিনুল ইসলাম শান্ত : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-২৯ ৩:৫২:০৭ পিএম     ||     আপডেট: ২০২০-০২-২৯ ৩:৫২:০৭ পিএম

অমর একুশে গ্রন্থমেলা-২০২০। ভাষা আন্দোলনের মাসে বিশেষ এই আয়োজনের জন্য সারা বছর অপেক্ষায় থাকেন বইপ্রেমীরা। প্রতিদিনই মেলায় জমে ওঠছে কবি-সাহিত্যিকদের আড্ডা। পাশাপাশি বই কিনতে ভিড় করছেন পাঠকরা।

এবার নাটকে বাংলা একাডেমি পুরস্কার পেয়েছেন রতন সিদ্দিকী। অমর একুশে গ্রন্থমেলা-২০২০-এ ‘নাট্যাভিনয়ে রবীন্দ্রনাথ’, ‘নাট্য কিংবদন্তি’ ও ‘লেটু কাহন’ নামে তিনটি বই প্রকাশিত হয়েছে তার। বইমেলা উপলক্ষে রতন সিদ্দিকীর সঙ্গে কথা বলেছেন রাইজিংবিডির সহ-সম্পাদক আমিনুল ইসলাম শান্ত। 

রতন সিদ্দিকী বলেন, ‘‘নাট্যাভিনয়ে রবীন্দ্রনাথ’ একটি গবেষণা গ্রন্থ। ১৮৭৭-১৯৩৫ খ্রি. পর্যন্ত রবীন্দ্রনাথ ঠাকুর মঞ্চে যেসব নাটকে অভিনয় করেছেন, যেসকল চরিত্রে অভিনয় করেছেন, যাদের নাটকে, যে মঞ্চে অভিনয় করেছেন তা বইটিতে তুলে ধরা হয়েছে।’’

১৯ শতকের বাংলা নাটকে যেসকল কিংবদন্তি রয়েছেন তাদেরকে নিয়ে একটি সংকলন করেছেন রতন সিদ্দিকী। বইটির নাম ‘নাট্য কিংবদন্তি’। আর ‘লেটু কাহন’ একটি মঞ্চনাটকের বই। 

সমকালীন থিয়েটারের সংকট নিয়ে রতন সিদ্দিকী বলেন, ‘সমকালীন থিয়েটারে আপাত দৃষ্টিতে কোনো সংকট দেখছি না। তবে থিয়েটারে দর্শকের সংকট রয়েছে। থিয়েটারে ভালো স্ক্রিপ্ট, ভালো নির্দেশক রয়েছেন। সেট ডিজাইনার, লাইট ডিজাইনারসহ সকল কিছু রয়েছে। শুধু দর্শকের সংকট রয়েছে। এটা তৈরি হয়েছে দর্শক রুচির বৈচিত্র্যতার কারণে। আর এর সঙ্গে যুক্ত হয়েছে নগরীর যানজট।’

‘এ ধরনের সংকট কলকাতাতেও ছিল। কিন্তু তারা এর উত্তরণ ঘটিয়েছে কলকাতার বিভিন্ন স্থানে নাট্যমঞ্চ তৈরি করে। ঢাকার উত্তর-দক্ষিণ, পূব-পশ্চিমে মঞ্চ প্রতিষ্ঠা করে সেখানে নাটক মঞ্চায়ন করলে এই সংকট কেটে যাবে। এছাড়া বাংলাদেশের থিয়েটার অমিত সম্ভাবনাময়।’ বলেন রতন সিদ্দিকী।

দেখুন ভিডিও:


ঢাকা/শান্ত