ঢাকা, বুধবার, ২৪ চৈত্র ১৪২৬, ০৮ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

‘ভীষণ কল্পনা বিলাসী, যা মাথায় আসে লিখে ফেলি’ (ভিডিও)

আমিনুল ইসলাম শান্ত : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-২৯ ৬:১৫:৪৪ পিএম     ||     আপডেট: ২০২০-০২-২৯ ১১:০২:০৯ পিএম

উপস্থাপিকা, মডেল, অভিনেত্রী একাধিক পরিচয়ে পরিচিত নীল হুরেজাহান। রেডিও জকি হিসেবে ক্যারিয়ার শুরু করেন। এরপর একটি বেসরকারি টেলিভিশনে অনুষ্ঠান উপস্থাপনার মধ্য দিয়ে শোবিজ জগতে পা রাখেন। ২০১৭ সালে অমিতাভ রেজা চৌধুরী পরিচালিত মেরিলের একটি বিজ্ঞাপনে প্রথম মডেল হন নীল। এরপর মোস্তফা সরওয়ার ফারুকী নির্মিত ক্লোজআপের বিজ্ঞাপনে কাজ করে সাড়া ফেলে দেন তিনি।

নীল সম্প্রতি নাম লিখিয়েছেন অভিনয়ে। সেখানেও রেখেছেন আপন মেধার স্বাক্ষর। তবে, সম্প্রতি অনুষ্ঠিত বঙ্গবন্ধু বিপিএল-এ তাকে দেখা গেছে ভিন্ন রূপে। স্পোর্টস শো উপস্থাপনা করে দারুণ প্রশংসিত হয়েছেন।

এদিকে অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে নীল হুরেজাহানের প্রথম কাব্যগ্রন্থ ‘হারিয়ে যাবার শুরু’। বইটি প্রকাশ করেছে চৈতন্য প্রকাশনী। তেত্রিশটি কবিতা নিয়ে সাজানো হয়েছে বইটি। প্রেম-বিরহ, স্মৃতিকাতরতা, প্রকৃতি এসব কবিতার বিষয়বস্তু। কবি-কবিতা ও সাহিত্যের নানা বিষয় নিয়ে নীল হুরেজাহানের সঙ্গে কথা বলেছেন রাইজিংবিডির সহ-সম্পাদক আমিনুল ইসলাম শান্ত।

কবিতা লেখার শুরুর গল্প জানিয়েছেন নীল হুরেজাহান। তার ভাষায়—‘‘কবিতা লেখার শুরু ক্লাস নাইনে। ওই সময় স্কুলে দেয়াল পত্রিকা বের করতাম। দেয়াল পত্রিকায় লেখালেখি, ডিজাইন সবাই মিলে করতাম। আর আমাদের পুরো বিষয়টি একজন শিক্ষক তত্ত্বাবধায়ন করতেন। কাজ চলছিল। কিন্তু পত্রিকার একটি অংশ ফাঁকা ছিল। তখন স্যার আমাকে বললেন, ‘এই জায়গার জন্য তোমার একটা কবিতা চাই।’ কিন্তু তার আগে কখনো কবিতা লিখিনি। পরের দিন পত্রিকা প্রকাশ করতে হবে। পরে স্যারের আদেশে প্রথম কবিতা লিখি এবং দেয়াল পত্রিকায় এটি প্রকাশিত হয়। এটিই আমার লেখা প্রথম কবিতা। মোটামুটি বাধ্য হয়ে কবিতাটি লিখতে হয়েছিল। সেই থেকে শুরু। তারপর থেকে এখনো চলছে। ভীষণ কল্পনা বিলাসী, যা মাথায় আসে লিখে ফেলি।’’    

নীল হুরজোহানের পছন্দের কবিদের তালিকায় রয়েছেন—রবীন্দ্রনাথ ঠাকুর, সুনীল গঙ্গোপাধ্যায়, রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ, রুদ্র গোস্বামী, জীবনান্দ দাশসহ অনেকে। পছন্দের কারণ ব্যাখ্যা করে নীল বলেন, ‘কেন পছন্দ করি তার সঠিক কোনো উত্তর রয়েছে বলে আমার মনে হয় না। ভালো না লাগার অনেক কারণ থাকতে পারে কিন্তু ভালো লাগার তেমন কোনো কারণ লাগে না। ভালো লাগে তাই ভালো লাগে।’  

দেখুন ভিডিও:




ঢাকা/শান্ত