ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বইমেলায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আত্মজীবনী

মুজাহিদ বিল্লাহ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৮, ৬ ফেব্রুয়ারি ২০২৩  
বইমেলায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আত্মজীবনী

অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আত্মজীবনী ‘আমার জীবননীতি আমার রাজনীতি’। ২৪৪ পৃষ্ঠার বইটি প্রকাশ করেছে বাংলা একাডেমি। মূল্য ৪০০ টাকা। বইটির প্রচ্ছদ এঁকেছেন সব্যসাচী হাজরা।

বইটিতে রাষ্ট্রপতি আবদুল হামিদের হাওর এলাকায় বেড়ে ওঠা থেকে শুরু করে ১৯৭১ সালে রণাঙ্গণে যুদ্ধদিনের ঘটনা উঠে এসেছে। মেলার সূচনা দিনে (১ ফেব্রুয়ারি) অমর একুশে বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে বাংলা একাডেমি থেকে প্রকাশিত সাতটি বইয়ের মোড়ক উন্মোচন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেগুলোর মধ্যে এই বইটিও ছিল। 

বইটির মুখবন্ধে লেখক বইটি প্রকাশে অন্যতম অনুপ্রেরণাদানকারী প্রয়াত মাইনউদ্দিন খন্দকারকে বিশেষভাবে স্মরণ করেছেন। কৃতজ্ঞচিত্তে উল্লেখ করেছেন বঙ্গভবনের বিভিন্ন স্তরের কর্মকর্তা ও কর্মচারী এবং বাংলা একাডেমির কর্মকর্তা ও কর্মচারীদের কথা। বইটি তিনি উৎসর্গ করেছেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। উৎসর্গপত্রে লিখেছেন ‘যাঁর আদর্শ ও অনুপ্রেরণায় রাজনীতিতে আমার পথচলা।’

বইটিতে মোট ১৩টি অধ্যায় রয়েছে। প্রথম অধ্যায়ে স্থান পেয়েছে মো. আবদুল হামিদের শৈশবের কথা। এবং শেষ অধ্যায়ে উঠে এসেছে মহান মুক্তিযুদ্ধের বিজয় অর্জনের পর উদযাপনের ঘটনা। 

তারা//

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়