ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বইমেলায় রম্য সায়েন্স ফিকশন ‘বৃষ্টিবিলাস ২১১৫’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৪, ৭ ফেব্রুয়ারি ২০২৩  
বইমেলায় রম্য সায়েন্স ফিকশন ‘বৃষ্টিবিলাস ২১১৫’

আগাগোড়া এক বাঙালি রোবট তৈরি করেছেন বিজ্ঞানী মতিন। বাংলায় নির্দেশ দিলেই কাজ করবে ওটা। এ নিয়েই বিপত্তি। কারও কথাই শুনছে না হতচ্ছাড়া রোবটটা। ফ্রায়েড চিকেন থেকে শুরু করে ফুট মাসাজ কিংবা আই-লাইনারও কিনতেও বাজারে যাচ্ছে না সে। কেন কাজ করছে না সেটা জানা যাবে ধ্রুব নীলের রম্য সায়েন্স ফিকশন ‘বৃষ্টিবিলাস ২১১৫’ এর একটি গল্পে।

আরেক গল্পে দেখা যাবে নোংরা আবর্জনায় ঢাকা পড়েছে রাজধানী ঢাকা। বিশেষ অ্যান্টি-গ্র্যাভিটন কণার সাহায্যে তাই ঢাকার ওপরই গড়ে উঠেছে নতুন শহর- ‘খোলা’। আরেক গল্পে সেই ঢাকাকেই লেখক নিয়ে গেছেন জলের তলায়।

স্থান-কালের প্যাঁচঘোচ কিংবা ভিন্ন মাত্রায় বাস করা এলিয়েন নিয়ে টানটান উত্তেজনা নেই গল্পগুলোতে। গল্পের কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন রোবটগুলোও চাকরি করতে গিয়ে কেমন যেন মানুষ হয়ে গেছে। ব্যাটারি চার্জ করার জন্য কুসংস্কারাচ্ছন্ন রোবটেরা ইউক্যালিপটাসের পাতা চিবায় আর টুকটাক দুই নম্বরি করে। কিছু গল্পে মিলবে ইউটোপিয়ান সমাজের হতাশা, বিষাদ ও যন্ত্রে বুঁদ প্রজন্মের অচেতনতা। আছে দূর (কিংবা বর্তমান) রাজনৈতিক-সামাজিক অস্থিরতার ছায়া।

প্রচ্ছদে আছে অভিনবত্ব। এ বইয়ের প্রচ্ছদ কোনো মানুষ আঁকেনি। এঁকেছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ‘ডাল-ই’। ভেতরের অলঙ্করণ করেছেন কার্টুনিস্ট, লেখক ও ‘উন্মাদ’ সম্পাদক আহসান হাবীব। মেলায় ‘বৃষ্টিবিলাস ২১১৫’ আসছে প্রসিদ্ধ পাবলিশার্স থেকে।

/হাসান/সাইফ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়