ঢাকা, বৃহস্পতিবার, ২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১২ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

বীমার টাকা আদায়ে স্বামীর লাশ নিয়ে অফিসে হাজির

শাহিদুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১১-২৭ ৮:১৮:৫৫ এএম     ||     আপডেট: ২০১৯-১১-২৭ ২:৪৮:০১ পিএম

জীবন বীমার প্রধান উদ্দেশ্য থাকে যেন বীমাকারীর অনাকাঙ্খিত মৃত্যু হলে তার পরিবার আর্থিক কষ্টে না ভোগে। কিন্তু অনেক সময় দেখা যায় বীমা কোম্পানি গ্রাহকের টাকা পরিশোধে গড়িমসি করে। আইনের ফাঁক বের করে এড়িয়ে যাওয়ার অভিযোগও তাদের বিরুদ্ধে রয়েছে।

এমন ঘটনা যে শুধু এদেশে ঘটে এমন নয়। দক্ষিণ আফ্রিকার নাটাল প্রদেশে এমন একটি ঘটনা ঘটেছে যেখানে বীমা প্রতিষ্ঠানের সততা নিয়ে প্রশ্ন উঠেছে। সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গেছে- বিমাকারীর নাম সিফিসো জাস্টিস মহালোঙ্গ। চলতি সপ্তাহে মৃত্যুবরণ করেন তিনি। মৃত্যুকালে বয়স হয়েছিল ৪৬ বছর।

সিফিসো মারা যাবার পর তার স্ত্রী মিস মহালোঙ্গ বীমা কোম্পানি ওল্ড মিউচুয়ালের কাছে বীমার টাকা দাবি করে। কিন্তু প্রতিষ্ঠানটি তার কথায় কর্ণপাত না করে উল্টো তাকে সিফিসোর মৃত্যুর প্রমাণ দিতে বলে।

প্রমাণ হিসেবে সিফিসোর স্ত্রী আত্মীয়-স্বজনের সহায়তায় স্বামীর মৃতদেহ একটি ব্যাগে ভরে বীমা অফিসে হাজির হন। মুহূর্তের মধ্যে এই ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। হাজার হাজার মানুষ ভিডিওটি শেয়ার করে। কমেন্ট লিংকে অনেকে ওই কোম্পানির বিরুদ্ধে দ্রুত আইনগত ব্যবস্থা নেয়ার দাবি জানায়।

তবে বীমা কোম্পানির দাবি তারা সিফিসোর স্ত্রীকে মৃতদেহ আনতে বলেনি। তারা শুধু বলেছে, কিছু তথ্য-উপাত্তে সমস্যা হচ্ছে। সেগুলো ঠিক করতে হবে। কিন্তু সিফিসোর স্ত্রী বলছেন- এটা মিথ্যা কথা। যথাযথ প্রমাণ উপস্থিত করা সত্ত্বেও বীমা কোম্পানি কোনোভাবেই বিশ্বাস করছিল না আমার স্বামী মারা গেছে। ফলে বাধ্য হয়েই তার মৃতদেহ আমাকে হাজির করতে হয়েছে। অথচ আমি এটা করতে চাইনি।

সামাজিক যোগাযোগমাধ্যমে এই ঘটনা ভাইরাল হলে বিপদে পড়ে যায় ওল্ড মিউচুয়াল। তারা দ্রুত দাবি মেনে নিয়ে টুইট করে- বীমার লভ্যাংশ ১৭০০ ডলার দিয়ে দেয়া হয়েছে।

অনাকাঙ্খিত ঘটনার জন্য প্র‌তিষ্ঠান‌টি দুঃখ প্রকাশও ক‌রে‌ছে।


ঢাকা/তারা  

ইউটিউব সাবস্ক্রাইব করুন