ঢাকা, রবিবার, ১১ মাঘ ১৪২৬, ২৬ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

অসুখ সারাতে তেলাপোকার সিরাপ

শাহিদুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-০৫ ৮:০১:৪২ এএম     ||     আপডেট: ২০২০-০১-০৫ ৯:২৪:৩১ এএম

যে কয়েকটি প্রাণি মানুষের মধ্যে সহজেই বিরক্তির উদ্রেক করে তেলাপোকা তাদের একটি। অনেকেই আছেন যাদের তেলাপোকার ভয়ে আত্মারাম খাঁচা ছাড়ার জোগাড় হয়! তবে কথায় বলে- ভাঙা কুলাও কাজে লাগে। তেলাপোকার ক্ষেত্রে বাক্যটি মিলে গেছে।

সম্প্রতি চীনে পেট ব্যথা নিরাময়সহ বেশ কিছু চিকিৎসার কাজে তেলাপোকা দিয়ে তৈরি সিরাপের ব্যবহার শুরু হয়েছে। তবে চাইনিজ চিকিৎসাবিদ্যার ইতিহাস ঘেঁটে জানা যায়, চিকিৎসার কাজে তেলাপোকার ব্যবহার নতুন বিষয় নয়। হাজার বছর আগেও প্রাচীন চাইনিজ চিকিৎসায় তেলাপোকা ব্যবহার করা হতো। সম্প্রতি চীনের চিকিৎসকেরা তেলাপোকার সেই প্রাচীন ব্যবহার ফিরিয়ে এনেছেন।

চীনা মেডিকেল সংস্থার প্রতিবেদন থেকে জানা যায়, বছরে চল্লিশ মিলিয়নেরও বেশি চাইনিজ নানা ধরনের অসুখের জন্য তেলাপোকা দ্বারা তৈরি সিরাপ খায়। সংস্থাটি আরও জানিয়েছে, এই সিরাপ শারীরিক সমস্যা উপশমে বেশ কার্যকর।

চিকিৎসায় তেলাপোকার ব্যবহার বৃদ্ধি পাওয়ার পর থেকে চীনে বাণিজ্যিকভাবে তেলাপোকার উৎপাদনও বৃদ্ধি পেয়েছে। জিকচাং, সিচুয়ান, দক্ষিণ চীনে গড়ে উঠেছে অনেকগুলো বাণিজ্যিক খামার। এর মধ্যে জিকচাংয়ের খামারটি সবচেয়ে বড়। এই খামারে বছরে ছয় বিলিয়ন তেলাপোকা উৎপাদন করা হয়।

তেলাপোকা উৎপাদনে এত বড় খামার বিশ্বের আর কোথাও নেই। জিকচাংয়ের এই খামার কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ ঘটিয়ে তেলাপোকা উৎপাদন, তাদের বংশবৃদ্ধি ও খামারের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে।

 

ঢাকা/তারা