RisingBD Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ০৪ ডিসেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ২০ ১৪২৭ ||  ১৭ রবিউস সানি ১৪৪২

হাততালিতে পুকুরের জলে ঢেউ

শাহিদুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:০৫, ৭ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হাততালিতে পুকুরের জলে ঢেউ

বাতাসে পুকুর বা নদীর পানিতে ঢেউ খেলে যায়- এমন দৃশ‌্য আমরা দেখেছি। সংগীত বা সাহিত‌্যে এমন দৃশ‌্যের উল্লেখও রয়েছে। কিন্তু হাততালির কারণে পানিতে ঢেউ ওঠে- এমন কখনও শুনেছেন?

ভারত্যের ঝাড়খণ্ড রাজ্যের বাকুরা জেলায় এমন একটি পুকুর আছে হাততালি দিলেই পুকুরের পানিতে ঢেউ ওঠে। ‘ক্ল্যাপিং পন্ড’ বা ‘হাততালি পুকুর’ নামে খ্যাত এই পুকুর। পুকুরের পাড়ে দাঁড়িয়ে হাততালি দিলে পুকুরের পানি নিজ থেকেই আন্দোলিত হয়। হাততালি বন্ধ করলে পানি আগের অবস্থায় ফিরে আসে।

আরও আশ্চর্য ব্যাপার হচ্ছে- এই পুকুরের পানি গরমের সময় ঠান্ডা থাকে এবং শীতের সময় গরম। শীতের সময় পুকুরের পানি রীতিমতো ফুটতে থাকে। পুকুরটির চারদিকে পাকা দেয়াল দেয়া। যদিও পানি খুব পরিষ্কার।

দীর্ঘদিন ধরে এই স্থানটিকে বিভিন্ন সম্প্রদায়ের লোকেরা ভক্তিভরে পূজা করে আসছে। তাদের বিশ্বাস এই পানির অলৌকিক ক্ষমতা রয়েছে। এই পানি দিয়ে গোসল করলে চর্মরোগসহ অনেক রোগের উপশম হয় বলেও অনেকে বিশ্বাস করেন। প্রতি রোববার ভক্তরা এখানে পূজা-অর্চনার জন্য জড়ো হন। ১৯৮৪ সাল থেকে জায়গাটিতে মেলাও অনুষ্ঠিত হয়।

ধর্মীয়ভাবে জায়গাটি সংবেদনশীল বলে পুকুরের পানি নিয়ে খুব বেশি গবেষণা হয়নি। কোনো কোনো গবেষকের মতে শব্দের প্রতিধ্বনির কারণে পুকুরের পানিতে ঢেউ খেলতে পারে। তবে তাপমাত্রা তারতম্যের ব্যাখ্যা গবেষণা না করে দেয়া সম্ভব নয় বলে তারা মত দেন।

ভারতকে বলা হয় ‘ইনক্রিডেবল ইন্ডিয়া’। অনেক অবিশ্বাস্য ঘটনা এখানে ঘটে।  এখানে এমন সব আশ্চর্য জিনিসের দেখা মিলে যেটা পৃথিবীর অন্য কোথাও দেখা যায় না। বিজ্ঞানও এসব জিনিসের সঠিক ব্যাখ্যা দিতে পারে না।

ঝাড়খণ্ডের এই পুকুর ভারতের অন‌্যতম আশ্চর্য জিনিসের তালিকায় আরেকটি সংযোজন।

 

ঢাকা/তারা

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়