ঢাকা, শনিবার, ২১ চৈত্র ১৪২৬, ০৪ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

করোনার ভ্যাকসিন কি আবিষ্কার হয়েছে?

শাহিদুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৩-২৪ ৯:৫৭:০৬ এএম     ||     আপডেট: ২০২০-০৩-২৪ ৯:৫৯:৫৭ এএম

বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রকোপ যতবেশি বাড়ছে, ততবেশি গুজবও ছড়াচ্ছে। বিশেষ করে সামাজিক যোগাযোগমাধ্যমে এই ভাইরাস নিয়ে নানা গুজব ছড়িয়ে পড়ছে। সবচেয়ে বেশি গুজব ছড়াচ্ছে করোনার ভ্যাকসিন বা প্রতিষেধক আবিষ্কার নিয়ে। কারণ বিশ্বের সব মানুষের মনে এখন একটাই প্রশ্ন— কবে তৈরি হবে এই প্রাণঘাতী ভাইরাসের ভ্যাকসিন?

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, মেসেঞ্জার এমনকি টুইটারেও বিভিন্ন ব্যবহারকারীর ব্যক্তিগত ওয়ালে একটি বার্তা ঘুরে বেড়াচ্ছে। বার্তাটি এমন, ‘বিশাল খবর! করোনা ভাইরাসের ভ্যাকসিন তৈরি! ইনজেকশন পুশ করার মাত্র তিন ঘণ্টার মধ্যেই সুস্থ হবেন করোনা আক্রান্ত রোগী! যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা এটা আবিষ্কার করেছেন।  প্রেসিডেন্ট ট্রাম্প ঘোষণা করেছেন, Roche Medical Company আগামী রোববার এই ভ্যাকসিন বাজারজাত করবে এবং লাখ লাখ ডোজ তৈরি হয়েছে কোম্পানি থেকে।’

অনেকেই এই বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করে ছড়িয়ে দিচ্ছেন। কিন্তু করোনার প্রতিষেধক তৈরি হলো এবং সেটা নিয়ে বিশ্বের মূলধারার কোনো গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়নি। তাছাড়া বিশ্ব স্বাস্থ্য সংস্থাও এটা নিয়ে কোনো বিবৃতি দেয়নি। তাহলে প্রকৃত বিষয়টি কী?

প্রকৃতপক্ষে, সামাজিক যোগাযোগমাধ্যমে প্রতিষেধকের যে ছবিটি ঘুরে বেড়াচ্ছে সেটি আসলে কোনো প্রতিষেধকই নয়। এটি দক্ষিণ কোরিয়ান ওষুধ প্রস্ততকারী প্রতিষ্ঠান Sugentech এর উৎপাদিত করোনাভাইরাসে আক্রান্ত কিনা তার টেস্টিং কিট। এর ব্র্যান্ড নেম SGTi-flex COVID-19 IgM/IgG বা COVID-19 IgM/IgG।

গত ১৭ মার্চ ২০২০ ব্রিটিশ পত্রিকা গার্ডিয়ানে এই কিট নিয়ে একটি প্রতিবেদন ছাপা হয়। মূলত, এরপর থেকেই কিছু নীতিহীন মানুষ নিছক মজা করার উদ্দেশ্যে বা না বুঝে ছবিটি ভাইরাল করছে। করোনাভাইরাস বা কোভিড-১৯ এর ভ্যাকসিন নিয়ে এখনও গবেষণা চলছে।


ঢাকা/মারুফ