ঢাকা, সোমবার, ১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৫ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

ভাষাহীণ প্রাণের বেঁচে থাকার আকুতি

অন্য দুনিয়া ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৫-০৪ ২:৪১:৪৬ এএম     ||     আপডেট: ২০২০-০৫-০৪ ২:৪৯:১৪ এএম

নির্জন প্রকৃতি। মাঝ দিয়ে চলে গেছে প্রশস্ত পথ। পাশেই উঁচু-নিচু মাটিতে ছুটে বেড়াচ্ছে শত শত মুরগির বাচ্চা।

অগণিত ডিমের খোসা ছড়িয়ে-ছিটিয়ে আছে চারপাশে। সদ্য ডিমের খোসা থেকে বেরিয়ে আসা বাচ্চার কিচ্কিচ্ শব্দে যে কেউ থমকে দাঁড়াবে। ভাষাহীণ প্রাণের বেঁচে থাকার আকুতি তাদের ব্যথিত করবেই। কারণ বাচ্চাগুলো কীভাবে এখানে এলো, কে বা কারা এভাবে অনাদরে বাচ্চাগুলোকে মৃত্যুর মুখে ঠেলে দিলো তা স্পষ্ট নয়। 

অন্তর্জালে এমন একটি ভিডিও ভাইরাল হয়েছে। সেখানে অবশ্য বেশ ক’জনকে ঘোরাফেরা করতে দেখা যায়। কেউ কেউ বাচ্চাগুলো ধরে বক্সে তুলছেন- এমন দৃশ্যও রয়েছে। তবে মুরগির বাচ্চাগুলো এমন নির্জন স্থানে কীভাবে এলো এ নিয়ে রয়েছে নানা মত। ঘটনা কোথায় ঘটেছে তাও নিশ্চিত করে জানা যায়নি। তবে নেটিজেনদের অনেকের দাবি— এটি ভারতের পশ্চিমবঙ্গের পূর্ব বর্ধমান জেলার ঘটনা। মহামারি করোনার তাণ্ডবে ডিমের ব্যবসায় ধস নেমেছে। এজন্য পোলট্রি ফার্মে জমে যাওয়া কয়েকশ’ ডিম ফেলে দেয় খামারের মালিক। ফেলে দেওয়া ডিম থেকে জন্ম নিয়েছে মুরগির বাচ্চা! অনেকে আবার বলছেন, ঘটনাটি ভারতের গুজরাটের। 

ঘটনা যেখানকারই হোক, সূর্যের তাপে মুরগির বাচ্চা ফোটার দাবি নাকচ করেছেন পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার প্রাণী বিশেষজ্ঞ শঙ্খ ঘোষ। তিনি সংবাদমাধ্যমে বলেছেন, ‘বাইরে খোলা জায়গায় ডিমগুলো ফেলে দিয়ে আসার পর এভাবে আপনাআপনি বাচ্চা ফোটা সম্ভব নয়। একমাত্র কৃত্রিম উপায়ে ইনকিউবেটরে মুরগির বাচ্চা ফোটানো হয়।’ তার ধারণা, কোনো ফার্মের ইনকিউবেটরে এই বাচ্চাগুলো জন্ম নেওয়ার পর সেগুলো ডিমের খোসাসহ বাইরে লুকিয়ে ফেলে আসা হয়েছিল। পরে অন্যদের নজরে পড়েছে এবং ভিডিও করার পর ভাইরাল হয়েছে।  

বাচ্চাগুলোর জন্ম কীভাবে হলো— এই প্রশ্নের উত্তর খোঁজার চেয়ে এতোগুলোর প্রাণ কে রক্ষা করবে এ নিয়েই বেশি চিন্তিত নেটিজেনরা। আদৌ কেউ কি দয়া করে বাচ্চাগুলোর জন্য নিরাপদ আশ্রয় তৈরি করে দেবেন? নাকি নির্জন স্থানে খাবার-পানিবিহীন অবস্থায় বাচ্চাগুলোর মৃত্যু হবে? 

দেখুন: ভিডিও 


ঢাকা/শান্ত/তারা