ঢাকা, মঙ্গলবার, ২২ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

শিং দেখে কেউ করিসনে ভয়!

শাহিদুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৬-০৮ ১২:১৬:১৯ এএম     ||     আপডেট: ২০২০-০৬-০৮ ১২:১৬:১৯ এএম

গরু এই উপমহাদেশে অতি পরিচিত গৃহপালিত প্রাণী। নতুন করে পরিচয় করিয়ে দেওয়ার কিছু নেই। তবে পৃথিবীতে এমন কিছু প্রজাতির গরু আছে যেগুলোর সঙ্গে পরিচিত হলে আপনি অবাক হবেন। অ্যানকোল অটুসি এমনই এক প্রজাতির গরু।

এই গরু বিখ্যাত বিশাল শিংয়ের জন্য। বলা হয়, এরাই পৃথিবীর সবচেয়ে বড় শিংওয়ালা গরু। মধ্য আফ্রিকার দেশগুলোতে এই গরু দেখা যায়। এদের শিং প্রায় ১২ ফুট পর্যন্ত লম্বা হতে পারে। এবং একেকটি শিংয়ের ওজন হতে পারে প্রায় ৬০ কেজি।

এই প্রজাতির গরুর বৈজ্ঞানিক নাম বস টাওরাস। মূলত অ্যানকোল অটুসি আফ্রিকান গরুর বংশধর। এদের আরও কয়েকটি প্রজাতি আফ্রিকার বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে ছিটিয়ে থাকলেও এই প্রজাতি বিশ্বখ্যাত। এবং বিশ্বজুড়ে এদের চাহিদা রয়েছে। বলাবাহুল্য সেই চাহিদা মাংসের জন্য নয়, সুন্দর, বড় শিংয়ের জন্য। একটি প্রাপ্তবয়স্ক অ্যানকোল অটুসি গরুর আন্তর্জাতিক বাজার মূল্য প্রায় ৫ হাজার ডলার।

আফ্রিকার গরুর খামারিরা এই গরু শিংয়ের জন্যই পালন করে। শিং দেখে অনেকেই ভাবতে পারেন- এরা খুব হিংস্র বা ভয়ানক! আসলে তা নয়, অ্যানকোল অটুসি দীর্ঘসময় ধরে মানুষের আশেপাশেই রয়েছে। তবে তাদের মধ্যে কখনও বন্য আচরণ পরিলক্ষিত হয়নি। মধ্য আফ্রিকার মুন্ডারি গোত্র এই গরুকে সন্তানের মতো লালন পালন করে। এই গরুর জন্য তারা জীবন দিতেও প্রস্তুত! 

 

ঢাকা/তারা