ঢাকা, মঙ্গলবার, ২২ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

যে পোশাক বিয়ে ও সৎকারে পরেন…

অন্য দুনিয়া ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৬-২৬ ৮:১৯:৫৪ এএম     ||     আপডেট: ২০২০-০৬-২৬ ১১:০৫:৫৯ এএম
দোকানে সাজানো লাম্বা

পৃথিবীর প্রত্যেকটি দেশের নিজস্ব ঐতিহ্য ও সংস্কৃতি রয়েছে। কিছু কিছু দেশে অদ্ভূত এবং ব্যতিক্রমী ঐতিহ্য লক্ষ্য করা যায়। পৃথিবীতে এমন একটি দেশ রয়েছে, যেখানে নারী-পুরুষ একই পোশাক পরেন। শুধু তাই নয়, বিয়ে ও মৃত ব্যক্তির সৎকারেও এই পোশাক ব্যবহার করা হয়।

যদি আফ্রিকার দেশ ও দ্বীপ রাষ্ট্রের বিষয়ে ধারনা থেকে থাকে তবে নিশ্চয়ই মাদাগাস্কার দেশের বিষয়ে জেনে থাকবেন। এটি ভারত মহাসাগরের পূর্ব উপকূলে অবস্থিত একটি দ্বীপ রাষ্ট্র। মাদাগাস্কার বিশ্বের দ্বিতীয় বৃহত্তর দ্বীপ রাষ্ট্র।

এই দেশে বিশেষ অনুষ্ঠানে নারী-পুরুষ, শিশু ও বয়স্করা একই পোশাক পরে থাকেন। যাকে স্থানীয় ভাষায় বলা হয় ‘লাম্বা’। বিস্ময়কর বিষয় হলো—তারা বিয়ের সময়ও এই পোশাক পরেন এবং মৃত ব্যক্তির সৎকারের সময় এ পোশাক পরানো হয়। মৃত ব্যক্তির আত্মার প্রতি শ্রদ্ধা জানাতে পোশাকটি ব্যবহার করা হয় বলে জানা গেছে।  

অনেক নারী বাড়িতেও পোশাকটি পরে থাকেন। আবার অনেকে শহরে গেলে এ পোশাক পরেন। রেশম, কটন, সিল্ক দিয়ে পোশাকটি তৈরি করা হয়। দ্বীপের অধিকাংশ মানুষ লাল ডোরাকাটা এবং সাদা-কালো রঙের লাম্বা পরেন।

মাদাগাস্কারে বিভিন্ন ধর্মের অনুসারী রয়েছে। তবে ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাই এক পরম ঈশ্বরে বিশ্বাস করেন।

মাদাগাস্কারের সংস্কৃতিতে একজন জীবিত মানুষের চেয়ে মৃত মানুষের গুরুত্ব অনেক বেশি। সে হিসেবে একজন বয়স্ক মানুষের গুরুত্ব তাদের কাছে অনেক। কারণ তিনি খুব অল্প সময়েই সম্মানিত একটি জীবনে পদার্পণ করতে চলেছেন। খাবার টেবিল, বসার স্থান, খাবার পরিবেশনের প্রক্রিয়ায় বয়স্করা আলাদা মর্যাদা পায়।

সূত্র: ওড়িশা পোস্ট ও উইকিপিডিয়া।


ঢাকা/শান্ত