ঢাকা     বুধবার   ১৮ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪২৯ ||  ১৫ শাওয়াল ১৪৪৩

মুক্তিযুদ্ধের সংগঠক সৈয়দ আতর আলীর মৃত্যুবার্ষিকী পালিত

আনোয়ার হোসেন শাহীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৫, ১৪ অক্টোবর ২০১৩   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মুক্তিযুদ্ধের সংগঠক সৈয়দ আতর আলীর মৃত্যুবার্ষিকী পালিত

সৈয়দ আতর আলী

জেলা প্রতিবেদক
মাগুরা, ১৪ অক্টোবর: মাগুরা জেলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও সাবেক এমপিএ শহীদ সৈয়দ আতর আলী’র ৪২ তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে।

এ উপলক্ষে সোমবার শহরের শহীদ আতর আলী পাঠাগার মিলনায়তনে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মুন্সি রেজাউল হকের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি তানজেল হোসেন খান।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক গোলাম মওলা, কৃষক লীগের সাধারণ সম্পাদক মিরুল হোসেন, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি জাহাঙ্গীর হোসেন, মইনুল ইসলাম পলাশ, যুবলীগ নেতা ফজলু, জেলা ছাত্রলীগের সভাপতি শেখ রেজাউল ইসলাম, মীর মহেদী হাসান, সাংগঠনিক সম্পাদক আলী হোসেন মুক্তাসহ অন্যান্যরা।   

উল্লেখ্য, ১৯১৬ সালে সৈয়দ আতর আলী মাগুরা জেলার অন্তর্গত পাটখালি গ্রামে  জন্ম গ্রহণ করেন। ছাত্র জীবন থেকেই রাজনীতির সঙ্গে যুক্ত হন ও হোসেন শহীদ সোহ্রাওয়ার্দী, মাওলানা ভাষানী, জাতির জন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তৎকালীন জাতীয় রাজনৈতিক নেতাদের সান্নিধ্য লাভ করেন।

তিনি ১৯৪৯ সালে মাগুরা মহাকুমা আওয়ামীলীগের প্রতিষ্ঠাতা সভাপতি নির্বাচিত হন। ভাষা আন্দোলনে তিনি মাগুরা অঞ্চলে বলিষ্ঠ ভূমিকা রাখেন। ১৯৭০ সালের নির্বাচনে তিনি মাগুরা-২ আসনের (প্রাদেশিক পরিষদ সদস্য) এমপিএ নির্বাচিত হন।

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের ৮/৯ নং সেক্টরের ‘পলেটিক্যাল কনভেনর’ হিসাবে দায়িত্ব পালন করা কালে ১৯৭১ সালের ১৩ অক্টোবর ভারতের ২৪ পরগনার কল্যাণী হাসপাতালে তিনি ইন্তেকাল করেন।

তাঁর শেষ ইচ্ছা অনুযায়ী বাংলাদেশের মাটিতে যশোরের ঝিকরগাছা উপজেলার তৎকালীন মুক্তাঞ্চল কাশীপুর গ্রামে তাঁকে সমাহিত করা হয়।

 

রাইজিংবিডি / আনোয়ার হোসেন শাহীন / এলএ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়